ঢাকা, বৃহস্পতিবার, ৯ ভাদ্র ১৪২৪, ২৪ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

নবজাতককে কতটুকু ম্যাসেজ করা প্রয়োজন

ডা. সজল আশফাক : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৮-০৪ ৮:১৩:০৩ এএম     ||     আপডেট: ২০১৭-০৮-০৪ ১২:১০:০৬ পিএম

ডা. সজল আশফাক : নবজাতককে নিয়ে উৎসাহের শেষ নেই। অতি উৎসাহীদের অনেকেই মনে করেন, নবজাত শিশুর শরীর প্রতিদিন ম্যাসেজ করা উচিত। তাদের ধারণা শরীর ম্যাসেজ করলে ত্বকে রক্ত সরবরাহ বাড়বে এবং হাত-পা সোজা হবে। আসলে সাধারণের এই ধারণা মোটেও সত্য নয় বরং এগুলোর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

প্রকৃতপক্ষে নবজাত শিশুর শরীর ম্যাসেজ করার কোনো দরকার নেই। ম্যাসেজ করলে বরং ত্বকের ক্ষতি হতে পারে। ম্যাসেজের কাজে ব্যবহৃত উপকরণ, যেমন- তেল, মালাই, ঘি ইত্যাদি ত্বকের সংস্পর্শে অ্যালার্জিজনিত প্রতিক্রিয়ার উদ্রেক করতে পারে। আর ম্যাসেজের কারণে ত্বকের লোমকূপগুলোও বন্ধ হয়ে যেতে পারে। এতে করে ত্বকে ফোঁড়া হতে পারে।

ঘটনাক্রমে নবজাত শিশুর মাংসপেশির টান সাধারণভাবে একটু বেশি ঘটে। ফলে শিশুর পা সোজা না থেকে ভাঁজ করা অবস্থায় থাকে। কিন্তু ৬ সপ্তাহ থেকে ৩ মাসের মধ্যে মাংসপেশির এই টান কমতে থাকে এবং তখন হাত-পা স্বাভাবিকভাবে সোজা অবস্থায় চলে আসে। কাজেই হাত-পা সোজা অবস্থায় আসার উপযুক্ত হওয়ার আগেই যদি ম্যাসেজ করে টেনে সেগুলো সোজা করার চেষ্টা করা হয়, সেটি অবশ্যই ঠিক কাজ হবে না। এতে ভালো কিছু আশা করা যায় না। সুতরাং নবজাত শিশুকে ম্যাসেজ করে অযথা দুশ্চিন্তা ডেকে না আনাটাই বাঞ্ছনীয়।



রাইজিংবিডি/ঢাকা/৪ আগস্ট ২০১৭/তারা

Walton Laptop