ঢাকা, মঙ্গলবার, ২ শ্রাবণ ১৪২৫, ১৭ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

যেসব খাবারের ঘ্রাণ ওজন কমাবে

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৯-১৮ ১০:৪৯:৪৩ এএম     ||     আপডেট: ২০১৭-১২-১৮ ৫:৪৬:৩৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : কোনো সন্দেহ নেই যে সুস্বাদু বা সুবাসিত খাবারের ঘ্রাণ আমাদের ক্ষুধাকে চাঙা করে। কিন্তু তা সত্ত্বেও আপনার জন্য বিস্ময়কর ভালো সংবাদ হল, কিছু খাবারের ঘ্রাণ ওজন কমাতে সাহায্য করে।

১. জলপাই তেল
জার্মান রিসার্চ সেন্টার ফর ফুড কেমিস্ট্রির এক গবেষণায় পাওয়া যায়, অতি বিশুদ্ধ জলপাই তেলের ঘ্রাণ পূর্ণতার অনুভূতি বা ক্ষুধা নেই এমন অনুভূতি দেয়। এ গবেষণায় অংশগ্রহণকারী যেসব লোকদের দইয়ে সুগন্ধযুক্ত নির্যাস মেশানো হয় তারা অল্প পরিমাণ ক্যালরি খেয়েছিল এবং তাদের রক্ত শর্করা প্রতিক্রিয়া কোনো নির্যাসবিহীন দই খাওয়া ব্যক্তিদের তুলনায় অনেক ভালো ছিল। তাদের মধ্যে ক্ষুধা নিবারণের সঙ্গে সম্পর্কযুক্ত হরমোন সেরোটোনিনের বৃদ্ধি বেশি ছিল। জলপাই তেলে আগ্রহী ব্যক্তিদের জন্য সুখবর হল, এই কার্যকরী নির্যাসে স্বাস্থ্যকর ফ্যাট মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে, যা পেটের ফ্যাটকে ধ্বংস করে। বাজারে ভেজাল জলপাই তেল পাওয়া যায়। তাই জলপাই তেল কেনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন।

২. রসুন
ফ্লেভার জার্নালে প্রকাশিত ২০১২ সালের এক গবেষণার মতে, কড়া সুগন্ধ আপনাকে কম খাওয়ার দিকে ধাবিত করবে। কড়া স্বাদের লাল মরিচ বা পেঁয়াজ বা রসুনসহ মসলাদার খাবারের খোঁজ করুন, অথবা কড়া স্বাদ পেতে স্যুপে লাল মরিচের ফ্লেক ছিটান। প্রমাণ আছে, ঝাল মরিচ বেশি করে ক্যালরি পোড়াতে সহায়তা করে। অন্য একটি গবেষণার মতে, ঝাল মরিচ মানুষকে দীর্ঘজীবী করে।

৩. সবুজ আপেল এবং কলা
স্মল অ্যান্ড টেস্ট ট্রিটমেন্ট অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনে সম্পাদিত এক গবেষণায় পাওয়া যায়, স্থুল ব্যক্তিদের ক্ষুধা লাগা মুহূর্তে তারা যদি সবুজ আপেল বা কলার ঘ্রাণ নেয় তাহলে তাদের ওজন ঘ্রাণ না নেওয়া লোকদের তুলনায় বেশি কমবে। বিশ্বাস করা হয় যে, নিউট্রাল বা নিরপেক্ষ মিষ্টি ঘ্রাণ ক্ষুধাকে দমন করতে পারে, তাই সবুজ আপেল বা কলা হাতের নাগালে না পেলে ভ্যানিলা বা পুদিনার ঘ্রাণ নিতে পারেন।

৪. মৌরি
ইতালিয়ানরা দীর্ঘদিন ধরে খাবারের মধ্যে প্যালেট ক্লিনজার হিসেবে মচমচে এবং সতেজকারক মৌরির সঙ্গে মধু ব্যবহার করে আসছেন। ওয়েস্ট কোস্ট ইনস্টিটিউট অব অ্যারোমাথেরাপির মতে, মৌরি ক্ষুধা নিবারক হিসেবেও কাজ করে। ক্ষুধা অনুভূত হলে শাকের মতো ওষধি উদ্ভিদের একটি বা দুটি ডাঁটা ছিঁড়ে নিন এবং এক গ্লাস পানি পান করুন।

৫. মোসাম্বি লেবু
ভিটামিন সি এবং লাইকোপিন সমৃদ্ধ সাইট্রাস শক্তিঘর হচ্ছে, মোসাম্বি লেবু। এটি ডায়েটারদের প্রিয় ফল। এটি খাওয়ার আগে কয়েক সেকেন্ডের জন্য এটির ঘ্রাণ নিলে আপনার ওজন শুধুমাত্র যারা এ ফল খায় তাদের তুলনায় বেশি করে কমে যেতে পারে। জাপানের ওসাকা ইউনিভার্সিটির গবেষকরা ইঁদুরকে ১৫ মিনিট অন্তর অন্তর মোসাম্বি লেবুর তেলের ঘ্রাণে রেখে দেখতে পান যে, ইঁদুরগুলোর ক্ষুধা এবং ওজন কমে গেছে। গবেষকরা বিশ্বাস করেন, কিভাবে ঘ্রাণ ও যকৃতের এনজাইম পরস্পরের ওপর ক্রিয়া করে তার ওপর ভিত্তি করে এরকম ফলাফল আসতে পারে। আপনার যকৃতকে ক্ষতিগ্রস্ত করতে পারে এমন অভ্যাসসমূহ বর্জন করুন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton