ঢাকা, রবিবার, ৭ কার্তিক ১৪২৪, ২২ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

পানিতে লেবুর টুকরা দেবেন না

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-২৪ ১০:২০:০৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৯-২৪ ১২:৫৭:৫১ পিএম
প্রতীকী ছবি

দেহঘড়ি ডেস্ক : আপনি কোনো রেস্টুরেন্টে আহারের জন্য বসলে আপনার সার্ভার আপনাকে জিজ্ঞেস করতে পারে: আপনি কোন পানীয় পান করতে চান? আপনি হয়তো কোনো জনপ্রিয় কোমল পানীয়ের অর্ডার নাও দিতে পারেন।

আপনি পানীয় চান বা চান, সাধারণত এক গ্লাস পানি বা ডায়েট কোকের সঙ্গে এক টুকরা লেবু আপনাকে দেওয়া হতে পারে। কিন্তু সতর্ক থাকুন। লেবু পানীয়ের স্বাস্থ্যগত উপকারিতা থাকা সত্ত্বেও সার্ভারকে সাইট্রাসমুক্ত পানীয় দিতে বলা উচিত।

জার্নাল অব এনভায়রনমেন্টাল হেলথে প্রকাশিত ২০০৭ সালের এক গবেষণায় জীবাণুর উপস্থিতি দেখার জন্য ২১টি রেস্টুরেন্টের ৭৬টি লেবুর ওপর পরীক্ষা চালানো হয় এবং এর ফলাফল ছিল উদ্বেগজনক। প্রায় ৭০ শতাংশ লেমন ওয়েজ বা লেবুর টুকরায় ব্যাকটেরিয়া, ভাইরাস এবং রোগসৃষ্টিকারী ই কোলি বা এসচেরিচিয়া কোলিসহ অন্যান্য জীবাণু ছিল। লেবু প্রাকৃতিক জীবাণু ঘাতক হলেও এটি নিজে নিজে দূষিত হতে পারে।

এবিসি ইনভেস্টিগেশন ১০টি রেস্টুরেন্টে একটি করে লেবুর ওপর পরীক্ষা চালিয়ে লেবুর টুকরায় মানুষের বর্জ্য দেখতে পান (স্টারবার্ক আইসেও পাওয়া গেছে)।

রেস্টুরেন্টের প্লেটে যে খাবার অর্ডার করেন তার তুলনায় লেবুর টুকরায় বেশি পরিমাণে ব্যাকটেরিয়া থাকতে পারে, কারণ রেস্টুরেন্টের স্বাস্থ্যবিধি গার্নিশের ক্ষেত্রে কম মেনে চলা হয়।

এবিসি ইনভেস্টিগেশন লক্ষ্য করেন যে, প্রায়সময় রেস্টুরেন্টের কর্মীরা গ্লাভস বা চিমটা ছাড়া লেবু বা লেবুর টুকরা ধরে। তারা বাথরুম ব্যবহার করে বা জীবাণু অধ্যুষিত জায়গায় হাত রাখার পরে যদি ভালোভাবে হাত না ধুয়ে থাকে, তাহলে লেবুর সঙ্গে ব্যাকটেরিয়া লেগে আপনার পানীয়তে চলে আসার ভালো সম্ভাবনা থাকে। এছাড়া, প্রতিটি ফল ভালোভাবে পরিষ্কার না করে শুধুমাত্র আলতোভাবে ফলের খোসা ধোয়া হতে পারে।

আপনার সার্ভারকে লেবু পানীয় আনতে দেখে কড়া দৃষ্টি নিক্ষেপের আগেই অবগত থাকুন যে, গার্নিশ আপনাকে অবধারিতভাবে অসুস্থ করবে না। ২০০৭ সালে সম্পাদিত গবেষণাটির লেখকেরা সম্মত হয়েছেন যে, লেবুর সঙ্গে রোগ বা প্রাদুর্ভাবের কোনো সম্পর্ক ছিল না এবং এ সত্য আজও টিকে আছে।

এবিসি ইনভেস্টিগেশনে নেতৃত্ব দেওয়া মাইক্রোবায়োলজি বা জীবাণুবিজ্ঞান বিশেষজ্ঞ ফিলিপ টিয়ের্নো পিএইচডি বলেন, সাধারণত আপনার ইমিউন সিস্টেম আপনাকে লেবু পানীয় থেকে অসুস্থ হওয়া ঠেকাবে।

এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিক্যাল সেন্টারের মাইক্রোবায়েলজি অ্যান্ড প্যাথলজির ক্লিনিক্যাল অধ্যাপক ড. টিয়ের্নো অনুসন্ধানের আলোচনা প্রসঙ্গে হাফিংটন পোস্টকে বলেন, সাধারণ কোর্স বা গার্নিশ সম্ভবত ইনফেকশন ঘটাবে না, কিন্তু সম্ভাবনাকে উড়িয়েও দেওয়া যাবে না। তিনি আরো বলেন, আপনি সন্দেহের মধ্যে থেকে বাস করতে পারেন না। আপনার ইমিউন সিস্টেম সাধারণত খুব ভালো কাজ করে।

এ ব্যাপারে আপনি যদি এখনো উদ্বিগ্ন থাকেন, তাহলে সার্ভারকে লেবুবিহীন পানি বা সোডা আনতে বলুন। লেবু ছাড়া যদি চলতে না পারেন, তাহলে চিপে রস বের করে লেবুর টুকরা ফেলে দিন। এ রসে ব্যাকটেরিয়া থাকলেও অন্ততপক্ষে পানিতে ভাসন্ত টুকরার জীবাণুর মতো বেশি জীবাণু বা ব্যাকটেরিয়া খাচ্ছেন না।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel