ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৪ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

৮ প্রকার ঘ্রাণ আপনাকে ভালো রাখবে

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-০৩ ১১:৩০:০৮ এএম     ||     আপডেট: ২০১৭-১০-০৩ ১:৩০:২১ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : বিভিন্ন জিনিসের ঘ্রাণ হতে পারে আপনার সুখে থাকার চাবিকাঠি। গবেষকদের গবেষণার আলোকে এ কথা বলা যেতেই পারে। তাহলে জেনে নিন, কিসের কিসের ঘ্রাণ আপনাকে ভালো থাকার পথ খুলে দিচ্ছে।

১. পাইন

গবেষণায় পাওয়া যায় যে, পাইনের প্রাণবন্ত সুবাস স্ট্রেস কমাতে সাহায্য করে। জাপানের কিয়োটো ইউনিভার্সিটিতে পরিচালিত এক গবেষণায় জাপানীদের অভ্যস্ত রীতি শান্ত বনভ্রমণ (যা শিনরিন-ইয়োকু বা ফরেস্ট বাথিং নামে পরিচিত) গভীরভাবে পর্যবেক্ষণ করা হয়। এতে আবিষ্কার হয় যে, যে দিনসমূহে অংশগ্রহণকারীরা পাইনবনে হাঁটত, তাদের বিষণ্নতা এবং উদ্বেগ উল্লেখযোগ্য মাত্রায় কমে যায়।

২. সাইট্রাস

আপনি যদি সক্রিয় ও প্রফুল্ল থাকতে চান, তাহলে কিছু সাইট্রাসের ঘ্রাণ নিন। ভিটামিন সি সমৃদ্ধ ফল শক্তি জাগ্রত করে ও সতর্কতা বৃদ্ধি করে। গবেষণায় প্রকাশ পায় যে, লেবুর ঘ্রাণ কারো কারো ক্ষেত্রে স্ট্রেস কমাতে পারে এবং কারো কারো ক্ষেত্রে ইতিবাচক অনুভূতির উদ্রেক করতে পারে।

৩. সানস্ক্রিন

সানস্ক্রিনের ঘ্রাণ আপনাকে সৈকতের তীর কিংবা গ্রীষ্মপ্রধান অঞ্চলে কাটানো আনন্দময় ও সুন্দর দিনগুলোর কথা মনে করিয়ে দেবে, ফলে আপনি অনুভব করবেন আপনি একা নন। সানস্ক্রিনের ঘ্রাণের ইতিবাচক ফলাফল স্ট্রেসমুক্ত অবকাশযাপন সময়ের সঙ্গে সম্পর্কিত, যখন আপনি সচরাচরের চেয়ে অধিক নিরুদ্বেগ ও সুখী থাকেন।

৪. তাজা কাটা ঘাস

তৃণাবৃত জমির ঘাস কাটার কাজটি আপনার টু ডু লিস্ট বা করণীয় কার্য তালিকার শীর্ষে রাখুন, কারণ অস্ট্রেলিয়ার গবেষকরা আবিষ্কার করেছেন যে, সদ্য কাটা তাজা ঘাস থেকে এক ধরনের কেমিক্যাল নির্গত হয় যা মানুষকে নিরুদ্বেগ বা নিশ্চিন্ত হতে সাহায্য করে, এমনকি আনন্দদায়ক অনুভূতিও জাগায়। তারা স্প্রে বোতলেও তাজা ঘাসের ঘ্রাণ ঢুকান এবং এ ঘ্রাণ এতই শক্তশালী যে মানসিকভাবে নিঃশেষ হয়ে যাওয়া প্রতিরোধ করতে পারে।

৫. ফুল

ল্যাভেন্ডার অথবা জুঁই ফুলের ঘ্রাণ নিতে পারেন। ল্যাভেন্ডার যে প্রশান্তিদায়ক ফলাফল আনে তার পক্ষে যথেষ্ট তথ্য আছে। এমনকি এটি ইনসমনিয়া বা অনিদ্রারোগ এবং বিষণ্নতাও উপশম করতে পারে। জুঁইয়ের ঘ্রাণ মেজাজকে উন্নত করে।

৬. রোজমেরি

রোজমেরি প্রধানত ফ্লেভার এজেন্ট হিসেবে পরিচিত যা ব্রেইনের কার্যক্ষমতাকে বর্ধিত করতে পারে। গবেষণায় পাওয়া যায় যে, এই উদ্ভিদের ঘ্রাণ গবেষণায় অংশগ্রহণকারীদের জটিল ঘটনা ও কাজের স্মরণ ক্ষমতা বাড়িয়ে দেয় এবং বিজ্ঞানীরা বলছেন যে, রোজমেরির মাধ্যমে মেমোরি লসের চিকিৎসার উপায় পাওয়া যেতে পারে।

৭. পুদিনা পাতা

পুদিনা পাতার তেল মানসিক অবস্থার উন্নয়নসাধন এবং শরীর ও মনকে চাঙ্গা করার জন্য পরিচিত। গবেষণায় দেখা যায় যে, যেসব অ্যাথলেট পুদিনা পাতার ঘ্রাণ নিয়েছে তাদের অ্যাথলেটিক পারফরম্যান্স ও শ্বাসক্রিয়ার উন্নয়ন হয়েছে।

৮. বেবি পাউডার

আপনি যদি বেবি পাউডারের ঘ্রাণ নিতে ভালোবাসেন, তাহলে আপনার মধ্যে হারানো দিন ফিরে পাবার আকুল আকাঙ্ক্ষা থাকতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে, বেবি পাউডার আমাদের শৈশবের নির্ঝঞ্জাট ও নিরাপদ দিনগুলোর কথা স্মরণ করিয়ে দেয় এবং পিতামাতার ক্ষেত্রে এটি তাদের অল্প বয়সী বাচ্চাদের সঙ্গে কাটানো সুখী ও সুন্দর সময়গুলো অনুভব করায়।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট




রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel