ঢাকা, শনিবার, ৬ কার্তিক ১৪২৪, ২১ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ব্রেইন অ্যানিউরিজমের লক্ষণ ও চিকিৎসা

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-০৮ ১২:৫০:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-০৮ ১২:৫০:০৮ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : মায়ো ক্লিনিকের মতে, ব্রেইন অ্যানিউরিজম হচ্ছে ব্রেইনের রক্তনালীতে স্ফীতি বা ফুলে যাওয়া। ব্রেইন অ্যানিউরিজম দেখতে ডাঁটায় ঝুলন্ত বেরির মতো।

অধিকাংশ অ্যানিউরিজম ফেটে যায় না কিংবা স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে না, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে অ্যানিউরিজম হেমোরেজিক স্ট্রোক বা ব্রেইনে রক্তপাত ঘটাতে পারে। এ স্ট্রোক মারাত্মক পরিণতি ও জীবন হুমকির কারণ হতে পারে।

যদি নিচের লক্ষণগুলোর যেকোনো একটি দেখা দেয়, তাহলে তৎক্ষণাৎ অ্যাম্বুলেন্স ডাকুন অথবা ইমার্জেন্সি রুমে নিয়ে যাওয়ার জন্য কাউকে বলুন- সাবধান, একাকী যাবেন না।

১. হঠাৎ প্রচণ্ড মাথাব্যথা
মাথাব্যথা প্রায়ক্ষেত্রে মারাত্মক কোনো পরিণতির ইঙ্গিত হতে পারে। অ্যানিউরিজমের ক্ষেত্রে এটি আসলেই খারাপ পরিস্থিতির সংকেত দিতে পারে। প্রিন্সটন ব্রেইন অ্যান্ড স্পাইনে নিউরোলজিক্যাল সার্জারিতে অনুশীলনরত ডা. মার্ক ম্যাকলাগলিন বলেন, প্রায়ক্ষেত্রে এটি (অ্যানিউরিজম জনিত মাথাব্যথা) জীবনের সবচেয়ে খারাপ মাথাব্যথা হিসেবে বর্ণিত হয়। এরকম মাথাব্যথায় মাথায় কি ঘটে? এ প্রসঙ্গে ম্যাকলাগলিন বলেন, রক্তের লিকেজ ব্রেইনের আবরণে জ্বালাতন উদ্রেক করে ব্যথা সৃষ্টি করে। এটি নিয়মিত মাথাব্যথার মতো নয়, এ ব্যথা হঠাৎ করেই আসে এবং তা তীব্র ও গাঢ় হয়ে থাকে।

২. ডাবল ভিশন বা চোখের পাতা ঢলে পড়া
ব্রেইন অ্যানিউরিজম হলে আপনার ডাবল ভিশন হতে পারে কিংবা চোখের পাতা নিচের দিকে ঢলে পড়তে পারে। এ সম্পর্কে ডা. ম্যাকলাগলিন বলেন, বিবর্ধিত অ্যানিউরিজম স্নায়ুর ওপর চাপ দিয়ে চোখের অবস্থান নড়িয়ে এরকম সমস্যা (ডাবল ভিশন বা চোখের পাতা নিচের দিকে ঝুঁকে পড়া) সৃষ্টি করতে পারে। আপনার যদি হঠাৎ এরকম চোখের সমস্যা দেখা দেয় তাহলে তৎক্ষণাৎ মেডিক্যাল সেবা নেওয়া উচিত। এ বিষয়ে ডা. ম্যাকলাগলিন বলেন, এটি পরিস্থিতি কোনদিকে যাচ্ছে তার জন্য অপেক্ষা এবং তা পর্যবেক্ষণ করার মতো অবস্থা নয়।

৩. শরীর বা মুখের একপাশে অবশ
ব্রেইন অ্যানিউরিজমের আরেকটি লক্ষণ হচ্ছে, মুখের অর্ধাংশ বা শরীরের একপাশে অসাড়তা। ডা. ম্যাকলাগলিন বলেন, অ্যানিউরিজম ফেটে বের হওয়া ক্ষুদ্র জমাটবদ্ধ রক্ত ছোট রক্তনালীতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ব্রেইনের গুরুত্বপূর্ণ জায়গাসমূহে রক্তপ্রবাহ বিঘ্নিত করলে বা রক্তপ্রবাহ বন্ধ করে দিলে এরকম সমস্যা হয়। তিনি ব্যাখ্যা করেন, অ্যানিউরিজম পাতলা প্রাচীর বিশিষ্ট ফোস্কার মতো যা ফেটে যেতে পারে এবং ফুটো দিয়ে বের হওয়া রক্ত রক্তনালীতে বড় ধরনের ক্ষতি করতে পারে।

৪. গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল সমস্যা
আপনার পেট আপনার ব্রেইন অ্যানিউরিজম আছে কিনা তা প্রকাশ করতে পারে। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত ওভারলুক মেডিক্যাল সেন্টারের অ্যাটলান্টিক হেলথ সিস্টেমের এন্ডোভাসকুলার নিউরোসার্জারির প্রধান এবং মেডিক্যাল ডাক্তার রোনাল্ড বেনিটেজ বলেন, আপনার ব্রেইন অ্যানিউরিজম থাকলে বমি বমি ভাব বা বমি হতে পারে। তিনি আরো বলেন, এমনটা হওয়ার কারণ হচ্ছে রক্তপাত ও মাথাব্যথা। তাই প্রথমে মাথাব্যথা শুরু হবে এবং তারপর আপনার বমি বমি ভাব, বমি অথবা ডায়ারিয়া হতে পারে। ড. বেনিটেজের মতে অন্যান্য কমন উপসর্গসমূহ হচ্ছে: রক্তপাত, মাথা ঘোরানো, লাইট সেনসিটিভিটি বা আলোক সংবেদনশীলতা এবং ঘাড়ের অনমনীয়তা। তিনি বলেন, এসব উপসর্গসমূহ মাথায় রক্তপাত বা কিছুক্ষেত্রে মাথায় চাপের সঙ্গে সংশ্লিষ্ট হয়ে থাকে, অথবা সংশ্লিষ্ট কাঠামোর (মস্তিষ্কের কাঠামো) ওপর অ্যানিউরিজমের চাপের সঙ্গে উল্লেখিত উপসর্গসমূহ সম্পর্কিত।

ঝুঁকিপূর্ণ বিষয়
ডা. বেনিটেজের মতে, ডাক্তার ও গবেষকরা ধারণা করছেন যে নিচে উল্লেখিত ঝুঁকিপূর্ণ বিষয়গুলো ব্রেইন অ্যানিউরিজম গঠনে ভূমিকা রাখতে পারে:

* ধূমপান
* হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ
* ব্রেইন অ্যানিউরিজমের পারিবারিক ইতিহাস
* চল্লিশোর্ধ্ব বয়স
* লিঙ্গ (পুরুষদের তুলনায় নারীদের ব্রেইন অ্যানিউরিজম বেশি হয়, নারী ও পুরুষের অনুপাত ৩:২)
* অন্যান্য রোগ থাকা, যেমন- এলার্স-ড্যানলস সিন্ড্রোম, পলিসিস্টিক কিডনি ডিজিজ, মারফান সিন্ড্রোম এবং ফাইব্রোমাসকিউলার ডিসপ্ল্যাসিয়া
* ড্রাগের ব্যবহার, বিশেষ করে কোকেন
* ইনফেকশন
* টিউমার
* ট্রম্যাটিক হেড ইনজুরি বা মাথায় আঘাতমূলক ব্রেইনের ক্ষতি।

ব্রেইন অ্যানিউরিজমের চিকিৎসা
ডা. ম্যাকলাগলিন বলেন, কিছু অ্যানিউরিজম যা ফেটে যায়নি তা পর্যবেক্ষণে রাখা যেতে পারে। কিছু অ্যানিউরিজমের ক্ষেত্রে মিনিম্যালি ইনভেসিভ সার্জারি (ন্যূনতম কর্তনের সার্জারি) এবং কিছু অ্যানিউরিজমের ক্ষেত্রে ত্রুটি সারাতে ওপেন সার্জারি (বড় কর্তনের সার্জারি) প্রয়োজন হতে পারে। তার মতে, অ্যানিউরিজমের চিকিৎসা নির্ভর করছে এটির তীব্রতার ওপর। তিনি বলেন, অবিদীর্ণ অ্যানিউরিজমের চিকিৎসা ওষুধ সেবনের মাধ্যমে উচ্চ রক্তচাপ ও অ্যানিউরিজমের গঠন নিয়ন্ত্রণে এনে ভবিষ্যতে অ্যানিউরিজম ফেটে যাওয়া প্রতিরোধের সঙ্গে সম্পর্কযুক্ত। তিনি যোগ করেন, ফেটে যাওয়া অ্যানিউরিজমের ক্ষেত্রে জরুরি মেডিক্যাল সেবা প্রয়োজন হবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট




রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel