ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দীপিকা পাড়ুকোন সঞ্জয় বানসালির মাথার দাম ১০ কোটি রুপি!

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৫, ২০ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দীপিকা পাড়ুকোন সঞ্জয় বানসালির মাথার দাম ১০ কোটি রুপি!

হরিয়ানা রাজ্য বিজেপির গণমাধ্যম-সমন্বয়ক সুরাজপাল আমু

আন্তর্জাতিক ডেস্ক : মুক্তির অপেক্ষায় থাকা ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত বহুল আলোচিত-সমালোচিত চলচ্চিত্র পদ্মাবতী নিয়ে ভারতের রাজনীতি আগুনমুখো হয়ে উঠেছে।

সেই আগুনে এবার ঘি ঢাললেন হরিয়ানা রাজ্য বিজেপির প্রধান গণমাধ্যম-সমন্বয়ক সুরাজপাল আমু। পদ্মাবতীর অভিনেত্রী দীপিকা পাড়ুকোন ও পরিচালক সঞ্জয় লীলা বানসালির মাথার দাম দ্বিগুণ করে ১০ কোটি রুপি ঘোষণা করেছেন তিনি। এর আগে এক ব্যক্তি তাদের মাথার দাম ৫ কোটি রুপি ঘোষণা করেন।

সিনেমায় দিল্লির সুলতান আলাউদ্দিন খিলজির ভূমিকায় অভিনয় করা রণবীর কাপুরের ‘পা ভেঙে দেওয়ার’ হুমকি দিয়েছেন সুরাজপাল আমু। এই চলচ্চিত্রের বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ কামনা করেছেন বিজেপির এই নেতা।

খ্রিষ্টীয় ১৩ শতকে আলাউদ্দিন খিলজির চিতর দখলের ঐতিহাসিক পটভূমিতে মালিক মোহাম্মদ জয়সির লেখা গল্পের ভিত্তিতে সঞ্জয় লীলা বানসালি পদ্মাবতী নির্মাণ করেছেন। অভিযোগ উঠেছে, এই সিনেমায় চিতরের রানি পদ্মিনীর সঙ্গে খিলজির অন্তরঙ্গ দৃশ্য দেখানো হয়েছে, যা ইতিহাসের বিকৃতি। বিজেপি নেতা আমু হুংকার দিয়ে বলেছেন, এই বিকৃতি কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

শুটিং শুরুর পর থেকেই রাজনৈতিক সমালোচনার মুখে পড়ে পদ্মাবতী। রানি পদ্মিনী ও সুলতান খিলজির মধ্যে প্রণয় ও রোমান্টিক দৃশ্য নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়লে রাজপুত সম্প্রদায়ের রাজনৈতিক দল করনি সেনা বাধার সৃষ্টি করে। দুইবার শুটিং সেটে হামলা চালায় তারা। এ ছাড়া ১ ডিসেম্বর সিনেমাটির মুক্তির তারিখকে সামনে রেখে গত কয়েক দিন ধরে ভারতের বিভিন্ন রাজ্যে স্থানীয় বিজেপি ও করনি সেনার লোকজন বিক্ষোভ করছে। রাজস্থান, গুজরাট, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশের রাজনীতিতে সম্প্রতি প্রধান্য বিস্তার করেছে পদ্মাবতী ইস্যু।
 


সিনেমাটির পরিচালক, কলাকুশলী ও প্রযোজনা প্রতিষ্ঠান ইতিহাস বিকৃতির অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তবে অব্যাহত বিক্ষোভ ও রাজনৈতিক চাপের মুখে পদ্মাবতীর প্রযোজনা প্রতিষ্ঠান ভায়াকন১৮ মোশন পিকচার্স রোববার এক বিবৃতিতে জানিয়েছে, ১ ডিসেম্বর সিনেমাটি মুক্তি দেওয়া হচ্ছে না। ভারতের চলচ্চিত্র সনদবিষয়ক কেন্দ্রীয় বোর্ড (সেন্সর বোর্ড) পদ্মাবতীর মুক্তির ছাড়পত্র দেয়নি। আবেদনপত্রে ত্রুটি আছে উল্লেখ করে ছাড়পত্রের আবেদন পরিচালকের কাছে ফেরত পাঠানো হয়েছে।

সুরাজপাল আমুর আগে মিরাটের এক ব্যক্তি দীপিকা ও বানসালির মাথার দাম ৫ কোটি রুপি ঘোষণা করলেও পরে তিনি তা প্রত্যাহার করে নিয়ে বলেন, ‘আমরা আইন হাতে তুলে নিতে পারি না।’ এরপর ৫ কোটির দ্বিগুণ ১০ কোটি রুপি ঘোষণা দেন আমু।

সঞ্জয় লীলা বানসালির অর্থ-সম্পদ নিয়েও প্রশ্ন তোলেন হিন্দু জাতীয়তাবাদে বিশ্বাসী বিজেপির এই নেতা। তিনি বলেন, ‘বানসালির ৩ কোটি রুপিও নেই- তবে তিনি সিনেমার জন্য ৩০০ কোটি রুপি কোথা থেকে পেলেন?’ এ বিষয়ে মোদির দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘মোদিজি, আপনি কথা বলুন।’

রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে শনিবার কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কাছে এক চিঠিতে পদ্মাবতীর আপত্তিকর দৃশ্য না ছাঁটা পর্যন্ত তা মুক্তি না দেওয়ার অনুরোধ জানিয়েছেন। সিনেমাটি নিয়ে উত্তর প্রদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অস্বাভাবিক হয়ে ওঠায় ক্ষোভ প্রকাশ করেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন সরকার। গুজরাট রাজ্যে ক্ষমতাসীন বিজেপি সরকার নির্বাচন কমিশনের কাছে অনুরোধ জানিয়েছে, আগামী মাসে অনুষ্ঠেয় বিধানসভা নির্বাচন শেষে সিনেমাটি মুক্তি দেওয়ার নির্দেশনা দেওয়া হোক।

তথ্যসূত্র : এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন

 

রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়