ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সাইক্লিং আপনার যৌন ক্ষমতা হ্রাস করছে কী?

আল ইমরান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২১ ১২:৪০:০০ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২১ ২:১৫:১৪ পিএম
প্রতীকী ছবি

আল ইমরান : যৌন অক্ষমতা- প্রত্যেক পুরুষের একটি মারাত্মক ভীতি। যৌন অক্ষমতার পেছনে দায়ী কারণগুলোর মধ্যে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নিদ্রাহীনতা ও মানসিক অবসাদ উল্লেখযোগ্য। এছাড়া রয়েছে আরেকটি সম্ভাব্য কারণ: ‘সাইক্লিং’, এ ব্যাপারে আমাদের সচেতনতা খুবই কম।

তবে চিন্তিত হবার পূর্বে জেনে রাখা ভালো যে, আপনি যদি সপ্তাহের কয়েকদিন অল্পস্বল্প সাইক্লিং করে থাকেন তাহলে বিষয়টি আপনার জন্য প্রযোজ্য নয়। কিন্তু আপনি যদি নিয়মিত সাইক্লিং করে থাকেন, তবে দীর্ঘ সময় শক্ত সীটে বসে থাকার ফলে, ধীরে ধীরে আপনার পুডেনডাল নার্ভ ক্ষতিগ্রস্ত হতে পারে, যা শ্রোণী স্নায়ুকলার একটি বড় অংশ এবং এটি যৌনাঙ্গ, মূত্রনালি, মলদ্বার এবং অণ্ডথলি ও মলদ্বারের মধ্যবর্তী এলাকাতে অনুভূতির কাজ করে। যদিও বিরল, তারপরও এই অবস্থা দীর্ঘস্থায়ী ব্যথা, অসাড়তা এবং যৌন অক্ষমতা সৃষ্টি করতে পারে।

‘পুডেনডাল নার্ভের ক্ষতিসাধনের ফলে গ্রোয়িং এবং পেরিনিয়াম অঞ্চলে অসংবেদনশীলতা দেখা দিতে পারে’- বলেন আজাদ জন-সালিমি, ফ্যামিলি মেডিসিন ডক্টর, পোর্টল্যান্ড, অরিগন। তিনি আরো বলেন, ‘সিরিয়াস সাইক্লিস্টরা শারীরিক ক্ষতির সম্মুখীন হতে পারে এবং শরীরের অভ্যন্তরে পুডেনডাল নার্ভ ক্ষতিগ্রস্ত হতে পারে, সিট থেকে প্রাপ্ত ক্রমাগত চাপ স্নায়ু সংকোচন এবং হতে পারে তা স্নায়ুর ক্ষতি করতে পারে।’

পুডেনডাল নার্ভ ক্ষতিগ্রস্ত হওয়ার একমাত্র কারণ সাইক্লিং নয়। পল নেলসন, একজন সেক্সোলজিস্ট ও ইরেকটাইল ডিসফাংশন ফাউন্ডেশন-এর প্রেসিডেন্ট বলেন, ‘যেসব কাজে দেহের সমস্ত ভর একটি শক্ত জায়গার ওপরে পরে, যেমন শক্ত সিট, তাতে পুডেনডাল নার্ভ ক্ষতির ঝুঁকি থাকে। এর মধ্যে সাইক্লিং অন্যতম কারণ হিসেবে তিনি উল্লেখ করেন।

এ সমস্যার সমাধান হলো- সাইকেলে ‘মধ্যভাগ খন্ডিত’ সিট ব্যবহার করা, যা স্নায়ু ক্ষতি রোধে সহায়তা করতে পারে। ‘এ ধরনের সিট অর্থাৎ স্যাডল শুধুমাত্র এই কারণেই তৈরি করা হয়’- জানান পোর্টল্যান্ডের ‘গ্ল্যাভিস বাইকস’ প্রতিষ্ঠাতা লেহ বেনসন।

বেনসন বলেন, শক্ত স্যাডলের ক্রমাগত চাপে নার্ভের ক্ষতিগ্রস্ততা থেকে পুরুষদের মুক্তি দিতে পারে কাট-আউট স্যাডল। কিন্তু এটি ফলপ্রসু হবে যদি আপনার শরীরের সঙ্গে কাট-আউট স্যাডলটি সামঞ্জস্যপূর্ণ হয় এবং আপনার সাইকেলে সঠিক পজিশনে স্যাডল থাকে।

তিনি পরামর্শ দেন, বিভিন্ন স্যাডল পরীক্ষা করে এরপর সাইকেলের আরামদায়ক স্যাডল নির্বাচন এবং একজন দক্ষ কারিগরের মাধ্যমে সঠিক পজিশনে স্যাডল ফিট করার জন্য। তিনি সতর্ক করে বলেন, ‘এমনকি খুব উন্নত স্যাডলও আপনার অস্বস্তি ও শারীরিক সমস্যার কারণ হতে পারে যদি সঠিক পজিশনে ফিট না করা হয়।’

আপনি যদি যৌন অক্ষতায় ভোগেন এবং সন্দেহ করেন পুডেনডাল নার্ভ ক্ষতিগ্রস্ত হয়েছে, তাহলে একজন স্নায়ুবিশেষজ্ঞের অধীনে পরীক্ষা করান- স্নায়ু স্থায়ী নাকি অস্থায়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু মনে রাখবেন সাইক্লিং ছাড়াও সম্পূর্ণ অন্য কারণেও এটি হতে পারে। জন সিলিসি বলেন, ‘চাপের পুনরাবৃত্তির ফলে পুডেনডাল নার্ভের ক্ষতি, যৌন অক্ষমতার সবচেয়ে কমন কারণ নয়।’

সঠিক খাদ্যাভ্যাস এবং ব্যায়ামই হচ্ছে, সুখী যৌন জীবনের মূল চাবিকাঠি। সঙ্গে সাইকেলের স্যাডলের ভূমিকা উপেক্ষা করবেন না।

তথ্যসূত্র : ম্যানস হেলথ

 

রাইজিংবিডি/ঢাকা/২১ নভেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel