ঢাকা, বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সানগ্লাস কি শুধুই ফ্যাশন?

ডা. সজল আশফাক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৭ ৭:৫৯:০১ এএম     ||     আপডেট: ২০১৭-১২-০৭ ১১:৩১:৪১ এএম

ডা. সজল আশফাক: ঝলমলে রোদের কথা ভাবতেই ভালো লাগে, উজ্জ্বল আলোর বিচ্ছুরণ দেখলে মন ভরে যায়। কিন্তু আলোর তীব্রতা অনেক সময় আমাদের সমস্যায় ফেলে। এই সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য অনেকেই চোখে সানগ্লাস পরে থাকেন। অনেকেরই ধারণা, সানগ্লাস শুধু ফ্যাশন ছাড়া আর কিছুই নয়। এটি ব্যবহারে বিশেষ কোনো লাভ হয় না। সানগ্লাস সম্পর্কে এই ধারণা সঠিক নয়।

সানগ্লাস বা রোদ চশমার প্রথম কাজ হচ্ছে- চোখকে আরাম দেয়া ও সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে চোখ রক্ষা করা। পাশাপাশি সানগ্লাসের বৈচিত্র্যময় ডিজাইন সানগ্লাসকে ফ্যাশনের একটি প্রয়োজনীয় উপাদানে পরিণত করেছে। ফ্যাশন সচেতন তরুণ-তরুণীদের মাঝে সানগ্লাসের ব্যবহার বেড়েছে। ফলে অনেকেই সানগ্লাসকে শুধু ফ্যাশন বলে ভাবতে পারেন। প্রকৃতপক্ষে সানগ্লাসের সাহায্যে শতকরা প্রায় ৮৫ ভাগ দৃশ্যমান আলোকে ফিল্টার করা যায়। সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পেতে চাই সানগ্লাস। বিশেষ করে দীর্ঘক্ষণ সৈকতে অবস্থান অথবা তুষার দর্শনে অবশ্যই চোখে সানগ্লাস থাকা উচিত। এছাড়া ঘরের বাইরে বেশিক্ষণ সূর্যালোকের নিচে কাজে নিয়োজিত অবস্থায়, মরুভূমিতে এবং চোখে ছানি অপারেশন ও ইন্ট্রা অকুলার লেন্স সংযোজনের পর, চোখ ওঠা ও প্রদাহের সময় চোখের আলো ভীতি কমানোর জন্য সানগ্লাস ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে।

আজকাল অনেক সানগ্লাসে আলট্রাভায়োলেট রশ্মি-প্রতিরোধক প্রলেপও দেয়া থাকে। সানগ্লাসের অনেক রং রয়েছে। আল্ট্রাভায়োলট রশ্মি প্রতিরোধে মোক্ষম সানগ্লাস হচ্ছে আমবার অথবা হলুদাভ টিনসেডযুক্ত আল্ট্রাভায়োলেট রশ্মি প্রতিরোধক প্রলেপযুক্ত সানগ্লাস। সানগ্লাস চোখের ছানি-প্রতিরোধেও কাজ করে। কাজেই সানগ্লাস শুধু ফ্যাশন নয়, এটি স্বাস্থ্যসম্মতও বটে, যদি সেটি হয় সঠিক মানের।



রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৭/তারা

Walton
 
   
Marcel