ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ডায়াবেটিস ইনসিপিডাস সম্পর্কে ছয় তথ্য

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-০৮ ৯:০৮:২৮ এএম     ||     আপডেট: ২০১৭-১২-১৮ ৪:৫৩:৪৮ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : ডায়াবেটিস দুই প্রকারের। ১. ডায়াবেটিস মেলিটাস এবং ২. ডায়াবেটিস ইনসিপিডাস।

* ডায়াবেটিস ইনসিপিডাস কি?

কোনো সন্দেহ নেই যে আপনি ডায়াবেটিস মেলিটাস সম্পর্কে সচেতন আছেন, যার টাইপ১ এবং টাইপ২ ধরন আছে। যাহোক, ডায়াবেটিসের অন্য একটি প্রকার প্রকাশিত হয়েছে যা ডায়াবেটিস ইনসিপিডাস (ডিআই) নামে পরিচিত। অস্টিওপ্যাথিক ফিজিশিয়ান ক্রিস্টোফার কালাপাই ব্যাখ্যা করেন, ‘ডায়াবেটিস ইনসিপিডাস হচ্ছে পানি ভারসাম্য ও নিয়ন্ত্রণের ব্যাধি।’ এ ব্যাধিতে আক্রান্ত লোকেরা সবসময় তৃষ্ণার্ত থাকে, এমনকি তরল পানের পরও এবং তাদের শরীরে প্রচুর পরিমাণে প্রস্রাব উৎপাদন হয়, যেমন- প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে প্রতিদিন তিন লিটারের বেশি এবং ছেলেমেয়েদের ক্ষেত্রে প্রতিদিন দুই লিটার প্রস্রাব উৎপাদন হয়।

* টাইপ১ অথবা টাইপ২ ডায়াবেটিসের সঙ্গে কি ডায়াবেটিস ইনসিপিডাসের লিংক আছে?

ডায়াবেটিস ইনসিপিডাস নামটি ভুলভাবে চালিত হচ্ছে, কারণ এর সঙ্গে টাইপ১ বা টাইপ২ ডায়াবেটিসের কোনো সম্পর্ক নেই। ‘বুলেটস টু ব্যান্ডেজেস’র লেখক এবং ওটোল্যারিঙ্গোলজি-মাথা ও গলার সার্জন মার্ক টেরিস বলেন, ‘ডায়াবেটিস ইনসিপিডাস রোগীদের রক্ত শর্করা স্বাভাবিক থাকে।’ যাহোক, যদি আপনি টাইপ২ ডায়াবেটিসের সঙ্গে যুদ্ধ করেন তাহলে কিছু পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এ ডায়াবেটিস রিভার্স করার চেষ্টা করতে পারেন।

* ডায়াবেটিস ইনসিপিডাসের উপসর্গ কি কি?

ডা. টেরিস বলেন, ‘ডায়াবেটিস ইনসিপিডাসের প্রধান উপসর্গ হচ্ছে খুব প্রচুর পরিমাণে প্রস্রাব উৎপাদন হওয়া, এ কারণে অন্যান্য উপসর্গগুলো ডিহাইড্রেশনের সঙ্গে সম্পর্কযুক্ত, যেমন- শুষ্ক মুখ, অত্যধিক তৃষ্ণা, শুষ্ক চোখ, ক্লান্তি এবং দুর্বল মস্তিষ্ক।’ অন্যান্য সম্ভাব্য উপসর্গ হচ্ছে ওজন কমে যাওয়া এবং স্মৃতি ফোকাস ও মনোযোগে সমস্যা হওয়া। ডা. কালাপাই বলেন, ‘ডায়াবেটিস ইনসিপিডাস নিম্ন রক্তচাপ, মাথাব্যথা, দ্রুত হৃদস্পন্দন এবং শুষ্ক মুখেরও কারণ হয় এবং মাংসপেশীর খিঁচুনি ও কনফিউশন সৃষ্টি করে।’

* ডায়াবেটিস ইনসিপিডাসের কারণ কি কি?

ডা. টেরিস ব্যাখ্যা করেন, ‘আমাদের ব্রেইন এডিএইচ নামক একটি হরমোন নিঃসরণ করে যা শরীরে পানির ভারসাম্য বজায় রাখে; যখন ব্রেইন পর্যাপ্ত এডিএইচ উৎপাদন করতে ব্যর্থ হয় তখন ডায়াবেটিস ইনসিপিডাস হয়। অধিকাংশ ক্ষেত্রে, কেউ নিশ্চিতভাবে জানে না যে এই ব্যাধির ট্রিগার কি।’ ডা. টেরিস বলেন, ‘এটি অটোইমিউন রোগের সঙ্গে সম্পর্কযুক্ত হতে পারে, যেখানে ইমিউন সিস্টেম এডিএইচ-উৎপাদনকারী কোষের বিরুদ্ধে অ্যান্টিবডি উৎপাদন করে। ট্রমা, পিটুইটারি সার্জারি এবং স্ট্রোকের কারণেও এটি হতে পারে।’

* ডায়াবেটিস ইনসিপিডাস কিভাবে নির্ণয় করা যায়?

ডা. কালাপাই ডায়াবেটিস ইনসিপিডাস রোগীদের অবস্থা মূল্যায়ন করার ক্ষেত্রে কম্প্রিহেনসিভ ব্লাড টেস্ট নিয়ে থাকেন, যাতে হরমোন, ভিটামিন ও মিনারেলের মাত্রা পরিমাপ করা হয়; তিনি রোগীদের ট্রমা এবং ওষুধ ব্যবহারের ইতিহাসও মূল্যায়ন করেন। রোগ নির্ণয় কনফার্ম হওয়ার জন্য তিনি রোগীদের পানি পানে সীমাবদ্ধতা আরোপ করেন প্রস্রাব সমাবেশ কি রকম হয় দেখার জন্য, ডায়াবেটিস ইনসিপিডাসের ক্ষেত্রে পানি পান সীমাবদ্ধ করলে বেশি করে প্রস্রাব সমাবেশ হতে পারে না। যদি আপনার ডায়াগনোসিসে প্রমাণ হয় যে আপনার ডায়াবেটিস ইনসিপিডাস নেই, তাহলে আপনার ডাক্তারকে জিজ্ঞেস করুন কোন মেডিক্যাল কারণে আপনাকে অত্যধিক মূত্রত্যাগ করতে হয়।

* ডায়াবেটিস ইনসিপিডাসের চিকিৎসা কিভাবে করা যায়?

ডায়াবেটিস ইনসিপিডাস রোগীর জন্য প্রধান চিকিৎসা ভেসোপ্রেসিন। ভেসোপ্রেসিন একটি কৃত্রিম হরমোন যা এডিএইচকে অনুকরণ করতে পারে এবং এটি পিল বা ন্যাজাল স্প্রের মাধ্যমে ডেলিভার করা যায়। ডা. টেরিস বলেন, ‘বিরল ক্ষেত্রে, ডায়াবেটিস ইনসিপিডাস ওষুধের (যেমন- লিথিয়াম) পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য হয়ে থাকে, যদি লিথিয়াম ওষুধের জন্য হয়ে থাকে তাহলে লিথিয়াম চিকিৎসা বন্ধ করে দিলে কার্যকর ফল পাওয়া যেতে পারে এবং অ্যামিলোরাইড ওষুধ ব্যবহার করা যেতে পারে।’ সকল ডায়াবেটিস ইনসিপিডাস রোগীদের প্রস্রাব উৎপাদন, তরল গ্রহণ ও ওজন মনিটর করা প্রয়োজন এবং তাদের ডিহাইড্রেশনের প্রাথমিক লক্ষণ সম্পর্কে ধারণা রাখা উচিত। যদি মনে করেন যে আপনার ডায়াবেটিস ইনসিপিডাস আছে, তাহলে ডিহাইড্রেশনের অপ্রত্যাশিত উপসর্গসমূহ আছে কিনা লক্ষ্য করুন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton