ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৪ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

ঘরের জিনিস থেকেও ক্যানসার হতে পারে (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১৯ ১০:০৭:০২ এএম     ||     আপডেট: ২০১৮-০২-১৯ ১:৪২:২৪ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনার সোফা, আপনার ফ্রিজ, আপনার গ্র্যানাইট কাউন্টারটপ এবং ঘরের অন্যান্য অনেক জিনিস হতে পারে আপনার মধ্যে ক্যানসার সৃষ্টির কারণ। এ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* চিকেন ও রাইস ডিনার

সবাই জানে যে আর্সেনিক বিষাক্ত, কিন্তু অল্প ডোজে এটি কার্সিনোজেনিকও। আপনি নিয়মিত খান এমন খাবারে এটি পাওয়া যেতে পারে, যেমন- মুরগির মাংস, ভাত এবং কিছু ফলের জুস। ডিগ্রিজিং প্রোডাক্ট, ডাই, ফার্নিচার ওয়্যাক্স, গ্লু, লুব্রিকেন্ট, নাইলন ও পেইন্টেও এটি পাওয়া যেতে পারে।

আপনি যা করতে পারেন : কেবলমাত্র অর্গানিক চিকেন পরিবেশন করুন এবং চাল-সংক্রান্ত গাইডলাইন অনুসরণ করুন। হাউজহোল্ড প্রোডাক্টের লেবেল চেক করুন। যেসব লোক গ্লুটেন-ফ্রি ডায়েট মেনে চলে, তারা আর্সেনিক এক্সপোজারের বিশেষ ঝুঁকিতে থাকতে পারে।

* ইনসুলেশন

কয়েক দশক ধরে ঘরে অ্যাসবেস্টসের ব্যবহার কমে গেছে, কিন্তু আপনি পুরোনো ঘরের ইনসুলেশনে এটি এখনো পেতে পারেন। ইনসুলেশনের অবস্থা খারাপ হলে অ্যাসবেস্টস ফাইবার বায়ুবাহিত হয়ে যায়। অ্যাসবেস্টস ফাইবার কাপড় ও জুতায় লেগে থাকে বলে কর্মীরা কর্মক্ষেত্র থেকে অ্যাসবেস্টস তাদের ঘরে নিয়ে আসতে পারে।

আপনি যা করতে পারেন : ঘরে অ্যাসবেস্টস এক্সপোজার কমানোর গাইডলাইন অনুসরণ করতে পারেন।
 


* স্টাইরোফোম কাপ

স্টাইরিন একটি পরিচিত কার্সিনোজেন যা পলিস্টাইরিন প্লাস্টিক উৎপাদনে ব্যবহৃত হয় যা দিয়ে ফোম ও প্লাস্টিক প্রোডাক্ট যেমন- কাপ, প্লেট, ট্রে, গৃহস্থালি পাত্র বা সামগ্রী, মোড়ক ও প্যাকিং পিনাট তৈরি করা হয়। আপনার গরম কফি বা স্যূপের সঙ্গে স্টাইরিন মিশতে পারে যদি আপনি স্টাইরোফোম পাত্র ব্যবহার করেন। সিগারেট স্মোক এবং ঘর রক্ষণাবেক্ষণ- মোটরগাড়ি-সাজসজ্জা সংক্রান্ত প্রোডাক্টেও স্টাইরিন থাকে।

আপনি যা করতে পারেন : গরম খাবার ও তরল রাখার জন্য স্টাইরোফোমের ব্যবহার পরিহার করুন এবং আপনার প্রোডাক্টের লেবেল ভালোমতো পড়ুন।

* লাইব্রেরি বুক

লাইব্রেরি অব কংগ্রেস এবং অন্যান্য সরকারি উৎস অনুসারে, মেডিক্যাল সাপ্লাই, লাইব্রেরির বই এবং জাদুঘরের বস্তু ইথাইলিন অক্সাইড দিয়ে জীবাণুমুক্ত বা কীটমুক্ত করা হয়- যা একটি পরিচিত কার্সিনোজেন।

আপনি যা করতে পারেন : ইথাইলিন অক্সাইড এক্সপোজ হয়েছে এমন আইটেম ঘরে আনবেন না।

* উইডকিলার

কেউই আগাছা পছন্দ করে না। যদি আপনি রাউনডাপের মতো হার্বিসাইড দিয়ে আগাছা ধ্বংস করতে চান, তাহলে জেনে রাখুন যে এতে গ্লাইফোসেট নামক কার্সিনোজেন থাকে- যা ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে।
 


আপনি যা করতে পারেন : সতর্কতার সঙ্গে উইডকিলারের লেবেল পড়ুন। বিপজ্জনক রাসায়নিকমুক্ত প্রাকৃতিক উইডকিলার বা আগাছা-বিনাশকারী ব্যবহারের কথা বিবেচনা করতে পারেন।

* বাগ স্প্রে

প্যান্ট্রি রুমের কীটপতঙ্গ এবং অন্যান্য ছোট কীটপতঙ্গ রোগের কারণ হতে পারে। যদি আপনি কেমিক্যাল পেস্টিসাইড (যেমন- ফ্লি কলারস এবং টিক রিপেল্যান্ট) দিয়ে এসব কীটপতঙ্গ নির্মূল করেন, আপনার ক্যানসারের ঝুঁকি বেড়ে যাবে।

আপনি যা করতে পারেন : কীটপতঙ্গ বিনাশের জন্য বিকল্প হিসেবে কম বিষাক্ত পেস্টিসাইড বা কীটনাশক ব্যবহার করতে পারেন অথবা প্রাকৃতিক পন্থা অবলম্বন করতে পারেন।

* গ্র্যানাইট কাউন্টার

শিলা বা মাটিতে ইউরেনিয়ামের তেজস্ক্রিয় ক্ষয়ের ফলে প্রাকৃতিকভাবে র‍্যাডন তৈরি হয়। নর্থ ক্যারোলিনার বাণিজ্যিক শহর শার্লটের ক্যানসার বিশেষজ্ঞ অ্যাশলে সামরাল বলেন, ‘র‍্যাডন ফুসফুস ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে- বিশেষ করে যদি আপনি ধূমপানও করেন।’ যূদি আপনি এমন এলাকায় বাস করেন যেখানে ইউরেনিয়াম ও রেডিয়ামের পরিমাণ বেশি, আপনার ফাউন্ডেশনের ক্র্যাকের মাধ্যমে র‍্যাডন এক্সপোজ হতে পারে। আপনার গ্র্যানাইট কাউন্টারটপ থাকলেও র‍্যাডন এক্সপোজ হতে পারে।

আপনি যা করতে পারেন : আপনার এলাকায় ইউরেনিয়াম ও রেডিয়ামের মাত্রা বেশি থাকলে অথবা আপনার গ্র্যানাইট কাউন্টারটপ থাকলে র‍্যাডনের মাত্রা টেস্ট করুন।

পড়ুন : ঘরের যেসব জিনিস থেকে ক্যানসার হতে পারে (প্রথম পর্ব)



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC