ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

গলব্লাডার ক্যানসারের ৭ লক্ষণ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-২৩ ১১:৪১:৪৬ এএম     ||     আপডেট: ২০১৮-০২-২৩ ১:৫৬:৫৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনার গলব্লাডার আপনার লিভারের ঠিক নিচে অবস্থিত। এ প্রতিবেদনে গলব্লাডার ক্যানসারের ৭টি নীরব উপসর্গ উল্লেখ করা হলো।

* হলুদ ত্বক
জন্ডিস শব্দটি হলুদ ত্বক ও চোখ বোঝাতে ব্যবহৃত হয়। যদি আপনি শরীরের কোথাও অস্বাভাবিক রঙ লক্ষ্য করে থাকেন, অবিলম্বে ডাক্তারের শরণাপন্ন হোন। ক্যানসার ট্রিটমেন্ট সেন্টারস অব আমেরিকা অনুসারে, গলব্লাডার বা পিত্তথলিতে টিউমার হলে পিত্তরস পুঞ্জীভূত হতে পারে- যার ফলে ত্বক হলুদ হয়।

* পাকস্থলীতে অনবরত ব্যথা
আপনি ভাবতে পারেন যে, আপনার পেট ব্যথা বদহজম অথবা পিরিয়ডের কারণে হচ্ছে। যাই ভাবুন না কেন, যদি পেট ব্যথা পেটের উপরিভাগে ডানদিকে হয়, এটি গলব্লাডার বা পিত্তথলির ক্যানসার হতে পারে। ক্যানসার ট্রিটমেন্ট সেন্টারস অব আমেরিকা অনুসারে, পেটের কোনো অংশে অনবরত তীব্র ব্যথা উদ্বেগের কারণ হতে পারে।

* ফ্লু আছে এমন অনুভব
বমিবমি ভাব এবং বমি একাকী গলব্লাডার ক্যানসারের উপসর্গ নয়। কিন্তু তারা যখন পেটের উপরিভাগে ব্যথা বা জন্ডিসের মতো অন্য উপসর্গের সঙ্গে যুক্ত হয়, তাহলে তা আপনার গলব্লাডারে সমস্যা আছে এমন ইঙ্গিত হতে পারে। যদি আপনি অন্যান্য উপসর্গের সঙ্গে ফ্লুর উপসর্গের মতো উপসর্গ লক্ষ্য করে থাকেন, তাহলে ডাক্তার দেখানোটাই সর্বোত্তম হবে।

* পেটফোলা
যদি আপনার পেট খুব বেশি ফুলে যায়, তাহলে এটি গলব্লাডার ক্যানসারেরও লক্ষণ হতে পারে। ক্যানসার ট্রিটমেন্ট সেন্টারস অব আমেরিকা অনুসারে, কখনে কখনো চিকিৎসকরা শারীরিক পরীক্ষার মাধ্যমে বর্ধিত গলব্লাডার নির্ণয় করতে পারেন। চিকিৎসকরা স্ফীত গলব্লাডার নির্ণয় করতে আল্ট্রাসাউন্ডও ব্যবহার করতে পারেন এবং যত দ্রুত সম্ভব ক্যানসার ধরতে পারেন।

* পিত্তপাথর
গলস্টোন বা পিত্তপাথর হচ্ছে পিত্তরস, কোলেস্টেরল এবং ক্যালসিয়ামের নুড়ি সদৃশ মিশ্রপদার্থ, যা আপনার গলব্লাডারের কার্যক্রম ব্যাহত করতে পারে। আপনার অতীতে পিত্তপাথর থাকার মানে হচ্ছে, আপনি ভবিষ্যতে গলব্লাডার বিকাশের বর্ধিত ঝুঁকিতে আছেন। যদি অতীতে পিত্তপাথর ধরা পড়ে, আপনার অতিরিক্ত সচেতনতা প্রয়োজন হবে।

* অপ্রত্যাশিত ওজন হ্রাস
খাবার খাওয়ার পর নির্দিষ্ট সময় পরপর ক্ষুধা লাগাটাই স্বাভাবিক। কিন্তু যদি লক্ষ্য করেন যে আপনার ক্ষুধা অনুভূত হচ্ছে না এবং আপনার ওজন হ্রাস পাচ্ছে, তাহলে ডাক্তার দেখানোটাই ভালো আইডিয়া।আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, খাবার খাওয়ার আকাঙ্ক্ষা কমে যাওয়া হচ্ছে গলব্লাডার ক্যানসারের একটি অধিক কমন উপসর্গ।

* গলব্লাডার ক্যানসারের পারিবারিক ইতিহাস
গাট জার্নালে প্রকাশিত ২০১৩ সালের একটি গবেষণা থেকে জানা যায়, গলব্লাডার ক্যানসারের সঙ্গে বংশগত সংযোগ পাওয়া গেছে। ১০.২ মিলিয়ন সুইডিশ লোকের ওপর চালানো এক গবেষণা অনুসারে, যাদের পরিবারে গলব্লাডার ক্যানসার ছিল তাদের মধ্যে গলব্লাডার ক্যানসার বিকাশের ঝুঁকি পরিবারে গলব্লাডার ক্যানসার না থাকা লোকদের তুলনায় বেশি ছিল। সুতরাং, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে পারিবারিক ইতিহাস সবসময় আপনার ভবিষ্যৎ স্বাস্থ্যের জন্য সাইলেন্ট প্লেয়ার।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop