ঢাকা, রবিবার, ৯ বৈশাখ ১৪২৫, ২২ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

যেসব লক্ষণ মারাত্মক রোগের ইঙ্গিত হতে পারে (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৪-০৯ ৯:০৮:৪৬ এএম     ||     আপডেট: ২০১৮-০৪-০৯ ১১:৩২:০৭ এএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : প্রায়ক্ষেত্রে, আপনার লাম্প, বাম্প, র‍্যাশ এবং রেড স্পট ক্ষতিকারক নয়। কিন্তু কখনো কখনো তারা মারাত্মক কোনো রোগের লক্ষণ হতে পারে। মারাত্মক রোগের ইঙ্গিত হতে পারে এমন ৪২টি উপসর্গ নিয়ে তিন পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* আপনার ত্বকের সর্বত্র চুলকাচ্ছে
ত্বকের এ চুলকানির সঙ্গে প্রেগন্যান্সির সম্পর্ক নেই। যকৃতের রোগ সিরোসিসের কারণে এ চুলকানি হয়ে থাকে। আমেরিকান লিভার ফাউন্ডেশনের মতে, প্রায়ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে যকৃত ড্যামেজের কোনো উপসর্গ প্রকাশ পায় না। পরবর্তীতে আপনার ত্বকে চুলকানি হতে পারে অথবা ত্বক হলুদ হতে পারে- যাকে জন্ডিস বলে। ডায়াগনোসিসের পর স্বাস্থ্যকর খাবার খেয়ে এবং এক্সারসাইজ করে আপনি যকৃতকে আরো ড্যামেজ হওয়া থেকে রক্ষা করতে পারেন।

* আপনার যৌনসংগমের পর রক্তপাত হয়
যৌনসংগমের পর রক্তপাত স্বাভাবিক নয়। এ রক্তপাতের কিছু সম্ভাব্য কারণ রয়েছে। যোনির শুষ্কতা, সার্ভিক্যাল পলিপ অথবা সার্ভিক্যাল ক্যানসারের কারণে যৌনসংগমের পর রক্তপাত হতে পারে। আপনার এ সমস্যা থাকলে চিকিৎসকের শরণাপন্ন হোন, যিনি অনেকগুলো কারণ বিবেচনা করবেন এবং সার্ভিক্যাল ক্যানসার আছে কিনা দেখবেন।

* আপনার ত্বকে বড় র‍্যাশ আছে
যদি আপনার ত্বকে ষাঁড়ের চোখের আকৃতির বড় লাল র‍্যাশ অর্থাৎ বুলস-আই র‍্যাশ লক্ষ্য করেন, তাহলে আপনার অবিলম্বে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। আপনার চিকিৎসক প্রথমে যা চেক করবেন তা হলো লাইম রোগ। এঁটেল পোকার কামড়ে লাইম রোগ হয়ে থাকে। অবসাদ, ফোকাসের অভাব এবং গলাব্যথা হচ্ছে এ রোগের অন্যান্য নীরব উপসর্গ। এ রোগে আক্রান্ত ৭০ থেকে ৮০ শতাংশ লোকের র‍্যাশ হয়ে থাকে। র‍্যাশ অন্য আকৃতি ও বর্ণেরও হতে পারে, যেমন- মাল্টিপল র‍্যাশ অথবা নীল বর্ণের র‍্যাশ। আপনার লাইম রোগের উপসর্গ থাকলে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

* আপনার পায়ের পাতায় লাল ও ছোপছোপ র‍্যাশ হয়েছে
রিকেটশিয়া রিকেটশি ব্যাকটেরিয়া কর্তৃক সৃষ্ট রকি মাউন্টেন স্পটেড ফিভার জীবননাশক হতে পারে। এ রোগে আপনি জ্বর অথবা মাথাব্যথায় ভুগতে পারেন, কিন্তু অধিকাংশ রোগীর পায়ের পাতায় লাল ও ছোপছোপ র‍্যাশ হয়ে থাকে এবং তা শরীরের উপরের দিকে ছড়িয়ে পড়ে। আপনার পায়ের পাতায় লাল ছোপছোপে র‍্যাশ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

* আপনার খারাপ কিছু হতে যাচ্ছে বলে মনে হয়
‘কিছু একটা ঠিক নেই’ অথবা ‘খারাপ কিছু হতে যাচ্ছে’ প্রকৃতির অনুভূতি হার্ট অ্যাটাকের অস্পষ্ট উপসর্গ হতে পারে। নারীরা সবসময় হার্ট অ্যাটাকের উপসর্গ ক্লাসিক বুকব্যথায় ভুগে না, তারা আরো অধিক নীরব উপসর্গে ভুগতে পারে যেমন- ক্লান্তি অনুভব করা অথবা উপরিস্থ পিঠে ব্যথা হওয়া। আপনার যদি মনে হয় যে খারাপ কিছু হতে যাচ্ছে, তাহলে শান্ত থাকুন এবং চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার জন্য কাছের কাউকে বলুন।

* আপনার ক্যানকার ফোড়া উঠেছে
সেলিয়াক রোগের অনেক উপসর্গের (৩০০ উপসর্গ!) কারণে এটি ডায়াগনোসিস করা কঠিন হতে পারে। বিয়ন্ড সেলিয়াক অনুসারে, সেলিয়াক রোগের উপসর্গের মধ্যে ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা এবং ক্যানকার ফোড়া উল্লেখযোগ্য। আপনি আপনার গাল, মাড়ি অথবা ঠোঁটে ক্যানকার ফোড়া লক্ষ্য করে থাকতে পারেন এবং এসব ফোড়া যন্ত্রণাদায়ক হতে পারে। ক্যানকার ফোড়া সেলিয়াক রোগ ডায়াগনোসিসের জন্য যথেষ্ট নয় বলে সেলিয়াকের অন্যান্য উপসর্গও বিবেচনা করুন, যেমন- মেজাজ সমস্যা, জয়েন্টে ব্যথা এবং বন্ধ্যাত্ব।

* আপনি এক কানে ভালোমত শুনেন না
যদি আপনার এক কানে রিনগিং বা প্রতিধ্বনিত হয় অথবা চাপা শব্দ শুনেন, তাহলে আপনার সম্ভবত অ্যাকাউস্টিক নিউরোমা হয়েছে। অ্যাকাউস্টিক নিউরোমা অ্যাসোসিয়েশন অনুসারে, অ্যাকাউস্টিক নিউরোমা হচ্ছে বিরল, ক্যানসারমুক্ত ও ধীর বিকাশের টিউমার। তার মানে এই নয় যে এটি বিপজ্জনক নয়। এটি বিকশিত হওয়ার সঙ্গে সঙ্গে ভারসাম্য সমস্যা দেখা দিতে পারে এবং এমনকি এটি জীবননাশকও হতে পারে। আপনার চিকিৎসক অ্যাকাউস্টিক নিউরোমা হয়েছে ধারণা করলে একটি এমআরআই ডায়াগনোসিস নিশ্চিত করতে পারে।

* আপনার চোখের ভ্রু কমে যাচ্ছে
অরল্যান্ডো হেলথ ফিজিশিয়ান অ্যাসোসিয়েটসের ফ্যামিলি মেডিসিন স্পেশালিস্ট ডা. টড সন্ট্যাগ, ‘চোখের ভ্রু কমে যাওয়া হতে পারে আপনার সিস্টেমের অলস কার্যকলাপ অথবা আন্ডারঅ্যাকটিভ থাইরয়েড বা হাইপোথাইরয়েডিজমের একটি লক্ষণ।‘ অন্যান্য উপসর্গও বিবেচনা করুন, যেমন- সবসময় ঠান্ডা অনুভব এবং কোষ্ঠকাঠিন্য। আপনার চিকিৎসক আপনার থাইরয়েডের কার্যক্রম মূল্যায়ন করতে সাধারণ রক্ত পরীক্ষা নিতে পারেন।

* আপনার ত্বকে কালশিটে দাগ আছে
আপনার ত্বকের বিবর্ণ ডট অথবা কালশিটে দাগ হতে পারে লিউকেমিয়ার একটি লক্ষণ। আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, লো ব্লাড প্লেটলেট কাউন্টের কারণে কেউ সহজেই কালশিটে প্রবণ হতে পারে। অধিক ইনভেসিভ টেস্টিং যেমন- বোন ম্যারো স্যাম্পল নেওয়ার পূর্বে আপনার চিকিৎসক আপনার ব্লাড সেল কাউন্ট চেক করতে পারেন।

* আপনার নখে কালো দাগ আছে
স্কিন ক্যানসার শুধুমাত্র আপনার ত্বকে নয়, আপনার নেইলবেডের ত্বকেও হতে পারে। এ ক্যানসারকে অ্যাকরাল লেন্টিজিনাস মেলানোমা (এএলএম) বলে। এ ধরনের স্কিন ক্যানসার আপনার নখের নিচে কালো দাগ বা প্রলেপের মতো দেখাতে পারে। আপনার নখের কালো দাগ বা প্রলেপের জন্য ইনজুরি দায়ী না হলে এবং তা সম্প্রতি হয়ে থাকলে সঠিক মূল্যায়নের জন্য ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হোন।

* আপনার ঘ্রাণ নেওয়ার ক্ষমতা হারিয়ে গেছে
নিউরোলজিতে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, যদি আপনার নাক বিভিন্ন ধরনের ঘ্রাণ শনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে তা অ্যালজেইমার’স রোগের একটি লক্ষণ হতে পারে। গবেষণাটিতে তিনশত লোককে ঘ্রাণ শনাক্ত করতে দেওয়া হয়। যারা ভালোমতো ঘ্রাণ শনাক্ত করতে পারেননি, তাদের অ্যালজেইমার’স রোগের মার্কার ছিল। অবশ্য এটি আপনার ডায়াগনোসিসের জন্য যথেষ্ট নয়। যদি আপনি এ রোগের ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন হন, বিশেষ করে যদি আপনার অ্যালজেইমার’স রোগের পারিবারিক ইতিহাস থাকে, তাহলে আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

* আপনার শিশুর অবসেসিভ-কম্পালসিভ ডিসঅর্ডার আছে
বিস্ময়করভাবে, অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার (ওসিডি) হতে পারে স্ট্রেপ থ্রোট বা স্ট্রেপটোকক্কাল ইনফেকশনের একটি লক্ষণ। যদি আপনার সন্তানের মধ্যে হঠাৎ করে অবসেসিভ কম্পালসিভ টেনডেন্সি বিকশিত হয়, তাহলে এর জন্য গ্রুপ এ স্ট্রেপটোকক্কাস ইনফেকশন দায়ী হতে পারে। এ অবস্থাকে পিএএনডিএএস অথবা পিডিয়াট্রিক অটোইমিউন নিউরোসাইকিয়াট্রিক ডিসঅর্ডারস অ্যাসোসিয়েটেড উইথ স্ট্রেপটোকক্কাল ইনফেকশনস বলে। ওসিডির সঙ্গে তাদের মধ্যে উদ্বেগ, আক্রমণাত্মক আচরণ অথবা অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডারের মতো উপসর্গ বিকশিত হতে পারে। এটি ডায়াগনোসিস করা কঠিন হতে পারে, কিন্তু এর জন্য কয়েক রকম চিকিৎসা আছে। যদি হঠাৎ আপনার শিশুর আচরণ ও ব্যক্তিত্বে কোনো অসংগতিপূর্ণ পরিবর্তন দেখেন তাহলে শিশুরোগ বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন।

* আপনার ঘামে কাপড় ভিজে যায়
অতিরিক্ত ঘেমে যাওয়াকে (প্রায়ক্ষেত্রে, হাত, বগল অথবা চেহারায় ঘাম নিঃসরণ) হাইপারহাইড্রোসিস বলে। ঘাম নিজে ক্ষতিকর না হলেও এটি কোনো মেডিক্যাল সমস্যার ইঙ্গিত দিতে পারে। ওষুধের প্রতিক্রিয়া অথবা নন-হজকিন লিম্ফোমার কারণে আপনি ঘেমে যেতে পারেন। ঘামের সঙ্গে আপনার জ্বর, ওজন হ্রাস অথবা শ্বাসকষ্ট হতে পারে। যদি আপনার চিকিৎসক মনে করেন যে আপনি লিম্ফোমার কারণে ঘামছেন, তাহলে তারা কোনো বর্ধিত লসিকাগ্রন্থির বায়োপসির অর্ডার করতে পারেন।

* আপনার পায়ের আঙুলের নখ বাড়ছে না
যদি আপনার পায়ের আঙুলের নখ না বাড়ে অথবা অত্যধিক ধীরে বাড়ে, তাহলে তা কোনো সমস্যা নির্দেশ করছে। পায়ের আঙুলের নখ অথবা পায়ের কেশ খুব ধীরে বাড়লে কিংবা পায়ের ক্ষত সেরে না ওঠলে তা পেরিফেরাল আর্টারি ডিজিজের (পিএডি) লক্ষণ হতে পারে। আর্টারির মধ্যে প্লেক হওয়ার কারণে আপনার পায়ে পর্যাপ্ত রক্ত প্রবাহিত না হলে এমনটা হয়ে থাকে। আপনার এ সমস্যা থাকলে চিকিৎসকের শরণাপন্ন হোন, যিনি আপনার পায়ের পালস চেক করতে পারেন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : * যেসব লক্ষণ মারাত্মক রোগের ইঙ্গিত হতে পারে (দ্বিতীয় পর্ব)

           * যেসব লক্ষণ মারাত্মক রোগের ইঙ্গিত হতে পারে (প্রথম পর্ব)



রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC