ঢাকা, বুধবার, ৫ পৌষ ১৪২৫, ১৯ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

প্রাথমিক চিকিৎসায় যে ভুলে জীবন যাবে

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-১৯ ৯:২০:১১ এএম     ||     আপডেট: ২০১৮-০৪-১৯ ১:১৩:৫০ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : কোনো ইনজুরির তাৎক্ষণিক ও যথার্থ চিকিৎসা রিকভারির ওপর বড় প্রভাব ফেলে। এখনো অনেক রোগীর ইনজুরির প্রাথমিক চিকিৎসা ভুল ধারণার ওপর ভিত্তি করে ভুলভাবে করা হয়। এ প্রতিবেদনে প্রাথমিক চিকিৎসায় ৭টি মারাত্মক ভুল নিয়ে আলোচনা করা হলো।

* ভুল: যথেষ্ট সময় নিয়ে পোড়া ত্বকের প্রাথমিক চিকিৎসা না করা

বাটার বা বরফের কথা ভুলে যান- দগ্ধ ত্বক প্রশমিত করার সর্বোত্তম উপায় হচ্ছে এটিকে ঠান্ডা পানির নিচে রাখা। কিন্তু কয়েক সেকেন্ড বা মিনিট যথেষ্ট নয়, আপনাকে কমপক্ষে ১০ থেকে ২০ মিনিট পোড়া ত্বককে ঠান্ডা পানির নিচে রাখতে হবে, বলেন আমেরিকান রেড ক্রসের পিএইচডিধারী জেফ্রি পেলেগ্রিনো। তিনি বলেন, ‘পোড়া থেকে তাপ ত্বকের মধ্য দিয়ে গভীরে যেতে পারে, যেখানে এটি টিস্যু ধ্বংস করতে পারে, এমনকি ত্বকের সারফেসকে ঠান্ডা করলেও। আরো ড্যামেজ প্রতিরোধ করার জন্য আপনার পোড়া ত্বককে ঠান্ডা পানিতে ভেজানোর প্রয়োজন হবে।’

* ভুল: নাক থেকে রক্তপাতের সময় মাথাকে পেছনের দিকে নোয়ানো

নাক থেকে রক্ত ঝরার সময় মাথাকে পেছনের দিকে নোয়ালে আপনার গলার পেছনে রক্ত চলে যেতে পারে, যার ফলে সম্ভবত শ্বাসকার্য বাধাপ্রাপ্ত হয়ে আপনার কণ্ঠরোধ বা কাশি হতে পারে। এর পরিবর্তে আঙুলের সাহায্যে নাক চেপে ধরে সরাসরি চাপ প্রয়োগ করুন, কিন্তু আপনার মাথাকে নিরপেক্ষ অবস্থানে রাখবেন এবং আপনার চিবুক থাকবে ভূমির সমান্তরালে। বসুন এবং রিলাক্স থাকুন।

* ভুল: ফ্র্যাকচারে তাপ প্রয়োগ করা

অস্টিওপ্যাথির চিকিৎসক এবং আর্জেন্ট কেয়ার অ্যাসোসিয়েশন অব আমেরিকার মুখপাত্র উইলিয়াম গ্লাকম্যান বলেন, ‘শরীরের কোথাও মচকে গেলে বা ফ্র্যাকচার হলে সবসময় প্রাথমিক চিকিৎসা হিসেবে ঠান্ডা প্রয়োগ করুন।’ বরফ ফোলা কমাতে সাহায্য করে, যেখানে তাপ রক্তপ্রবাহ বৃদ্ধি করে- যার ফলে ফোলা আরো বেড়ে যেতে পারে। ব্যাক স্প্যাজমের মতো সমস্যার ক্ষেত্রে তাপ প্রয়োগ করতে পারেন।

* ভুল: আহত চোখ থেকে ডেব্রিস সরানোর চেষ্টা করা

আহত চোখ থেকে ডেব্রিস বা কোনো টুকরা দূর করার চেষ্টা করলে ক্ষতের অবস্থা আরো খারাপ হতে পারে এবং এমনকি পার্মানেন্ট ড্যামেজও হতে পারে। এর পরিবর্তে একটি পেপার কাপ চোখের ওপর ট্যাপ দিয়ে সংযুক্ত করে চোখকে অন্যকিছুর সংস্পর্শ থেকে রক্ষা করুন এবং অবিলম্বে মেডিক্যাল সেবা অনুসন্ধান করুন। ব্যতিক্রম হচ্ছে, যদি আপনার চোখে কেমিক্যাল প্রবেশ করে, তাহলে প্রায় ১৫ মিনিট চোখে পানি দিন।

* ভুল: রক্তপাতের ক্ষত থেকে গজ তুলে ফেলা

সেন্ট লুইসে অবস্থিত খ্রিস্টিয়ান হসপিটালের ইএমএসের প্রধান ক্রিস সেবোলেরো বলেন, ‘যদি রক্তপাতময় ক্ষতের প্যাড ভিজে যায়, তাহলে তা তুলে ফেলবেন না এবং এটি পুনরায় দেবেন না- কেবলমাত্র নতুন একখন্ড গজ এটির ওপর দিবেন। ব্লাড সারফেসের ক্লটিং ফ্যাক্টর রক্তপাত বন্ধ হতে সাহায্য করে। পূর্বে লাগানো গজ তুলে ফেললে ক্লটিং ফ্যাক্টর দূর হয়ে আবারো ক্ষত থেকে রক্তপাত শুরু হতে পারে। যদি তাই হয়ে থাকে, রক্তপাত না থামা পর্যন্ত ক্ষতে চাপ প্রয়োগ করুন, তারপর ইনফেকশন প্রতিরোধের জন্য ক্ষত পরিষ্কার করুন, অ্যান্টিবায়োটিক অয়েন্টমেন্ট প্রয়োগ করুন (যদি অ্যালার্জিক না হয়) এবং ব্যান্ডেজ লাগিয়ে দিন।

* ভুল: গাড়ি দুর্ঘটনার পর মেডিক্যাল সেবার অনুসন্ধান না করা

যদি আপনি গাড়ি দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে মেডিক্যাল সেবার অনুসন্ধান করুন, এমনকি আপনি ভালো অনুভব করলেও। ডা. সেবোলেরো বলেন, ‘আপনার অ্যাড্রিনালিন প্ররোচিত ফাইট-অর-ফ্লাইট রেসপন্স প্রাথমিকভাবে আপনার ব্যথা লুকিয়ে রাখতে পারে।’ গাড়ি দুর্ঘটনার পর কোনো কিছু অনুভবের পূর্বে দশ মিনিট বা দুই ঘন্টাও অতিবাহিত হতে পারে। দুর্ঘটনার স্থানে আসা সাহায্যকারীরা প্রয়োজনীয়ভাবে আপনার মস্তিষ্কের রক্তপাত অথবা হাড় ভাঙ্গা নির্ণয় করতে পারেন না।

* ভুল: চোকিং হলে নির্জনে চলে যাওয়া

আপনার চোকিং বা শ্বাসরোধ হলে নির্জনে চলে যাবেন না। রেস্টুরেন্টে চোকিং হলে বাথরুমে যাবেন না। ডা. পেলেগ্রিনো বলেন, ‘লোকজন বাথরুমে চোকিং থেকে মারা যায়, কারণ তারা অন্য ডাইনারদের বিরক্ত করতে চায় না। তারা মারা যায় এবং কেউ জানে না যে কেন।’ এমন স্থানে থাকুন যেখানে লোকজন আপনাকে সাহায্য করতে পারে।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

 


রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৮/ফিরোজ 

Walton Laptop
 
     
Marcel
Walton AC