ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাবা হতে মেনে চলুন ১৩ বিষয়

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৪-২২ ৮:১৬:০২ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-০৬ ১:৫৭:৩৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনি এবং আপনার স্ত্রী সিদ্ধান্ত নিলেন যে, আপনারা বাচ্চা নেবেন। এ উদ্দেশ্যে আপনারা নিয়মিত যৌনসহবাসও করতে লাগলেন। কিন্তু মনে রাখতে হবে যে, স্ত্রীর প্রেগন্যান্সির জন্য কেবলমাত্র যৌনসংগমই যথেষ্ট নয়। এর জন্য স্বামী হিসেবে আপনাকেও কিছু বিষয় মেনে চলতে হবে।

* আপনার ওজন নিয়ন্ত্রণে রাখুন
ফ্লোরিডার ক্লেরমন্টে অবস্থিত পিইউআর ক্লিনিকের সহ-পরিচালক জ্যামিন ব্রাহ্মভাট বলেন, ‘শরীর যত বেশি সুস্থ থাকবে, শুক্রাণু তত বেশি সুস্থ হবে।’ হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের এক গবেষণায় দেখা গেছে, স্বাভাবিক ওজনের পুরুষদের তুলনায় অতিরিক্ত ওজনের পুরুষদের সেক্সুয়াল ক্লাইমেক্সের সময় লো স্পার্ম কাউন্ট ছিল ১১ শতাংশ বেশি এবং নো স্পার্ম কাউন্ট ছিল ৩৯ শতাংশ বেশি। স্থূলকায় পুরুষদের জন্য এ গবেষণার ফলাফল আরো খারাপ ছিল, স্বাভাবিক ওজনের পুরুষদের তুলনায় তাদের লো স্পার্ম কাউন্ট ৪২ শতাংশ বেশি ছিল এবং নো স্পার্ম কাউন্ট ৮১ শতাংশ বেশি ছিল।

* সিগারেট ছাড়ুন
ধূমপান শুধুমাত্র আপনার ফুসফুসকে ক্ষতিগ্রস্ত করে না, এটি আপনার ফার্টিলিটির ওপরও বিরূপ প্রভাব ফেলতে পারে। ওহাইওর ক্লিভল্যান্ডে অবস্থিত ক্লিভল্যান্ড ক্লিনিকের সেন্টারস ফর মেইল ফার্টিলিটির পরিচালক এডমুন্ড সাবানেগ বলেন, ‘ধূমপান স্পার্ম কাউন্ট, স্পার্মের গতি এবং স্পার্মের সাধারণ স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এমনকি বীর্যে টোবাকো মেটাবোলাইটও পাওয়া যেতে পারে।’ সুসংবাদ হচ্ছে, কেউ ধূমপান ছেড়ে দিলে তার স্পার্মের স্বাস্থ্য তুলনামূলকভাবে দ্রুত ফিরে আসে।

* পর্যাপ্ত ঘুমান
যখন আপনারা বাচ্চা নেওয়ার জন্য চেষ্টা করছেন তখন শুধুমাত্র যৌনসহবাস নয়, পর্যাপ্ত পরিমাণে ঘুমাচ্ছেন কিনা সেদিকেও লক্ষ্য রাখুন। বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব পাবলিক হেলথের এক গবেষণায় বাচ্চা নিতে ইচ্ছুক এমন ৮০০ দম্পতি অংশগ্রহণ করে। এ গবেষণায় আবিষ্কার হয়, যেসব পুরুষ প্রতি রাতে ছয় ঘণ্টার কম ও নয় ঘণ্টার বেশি ঘুমিয়েছেন তাদের সঙ্গীদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা, যেসব পুরুষ প্রতিরাতে সাত থেকে আট ঘণ্টা ঘুমিয়েছেন তাদের সঙ্গীর তুলনায় ৪২ শতাংশ কম ছিল। গবেষকরা ধারণা করছেন যে, প্রেগন্যান্সির সম্ভাবনা কমে যাওয়ার জন্য সম্ভবত হরমোন দায়ী, স্পার্ম উৎপাদনের জন্য টেস্টোস্টেরন গুরুত্বপূর্ণ এবং এর অধিকাংশই উৎপন্ন হয় পুরুষদের ঘুমের সময়।

* স্পার্ম টেস্ট করুন
নারীরা প্রতিমাসে কনসিভের ভালো সম্ভাবনা জানতে প্রায়ক্ষেত্রে ঘরে তাদের ওভিউলেশন ট্র্যাক করেন। এখন পুরুষরাও তাদের নিজেদের স্পার্ম মনিটর করতে পারেন। ট্র্যাক মেইল ফার্টিলিটি টেস্টিং সিস্টেম হচ্ছে, নতুন হোম-টেস্ট, যেখানে পুরুষরা তাদের স্পার্ম কাউন্ট পরিমাপ করতে পারেন। তারা অনুরূপ একটি অ্যাপের মাধ্যমে তাদের দৈনন্দিন অভ্যাস (যেমন- খাওয়া, ঘুমানো, ব্যায়াম ইত্যাদি) ট্র্যাক করে জানতে পারেন যে, দৈনন্দিন অভ্যাস কিভাবে তাদের স্পার্মের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। ট্র্যাক মেইল ফার্টিলিটি টেস্টিং সিস্টেমের মানে এই নয় যে, আপনি ফার্টিলিটি বিশেষজ্ঞের কাছে যাবেন না। সঠিক পরামর্শের জন্য ফার্টিলিটি বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। স্পার্ম কাউন্টের পরিবর্তন দেখতে প্রয়োজনীয় লাইফস্টাইল অ্যাডজাস্টমেন্টের পর সাধারণত কমপক্ষে তিনমাস সময় লাগবে।

* ক্যাফেইন সীমিত করুন
যখন আপনি এবং আপনার স্ত্রী বাচ্চা নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তখন আপনাদের ক্যাফেইন সীমিত করা উচিত। রিপ্রোডাক্টিভিটি টক্সিকোলজি জার্নালে প্রকাশিত এক নতুন গবেষণা থেকে জানা যায়, যেসব পুরুষ দৈনিক ৩০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন খেয়েছেন (সাধারণত সোডা ও এনার্জি ড্রিংকের মাধ্যমে) তাদের সঙ্গীদের প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা অল্প ক্যাফেইন খাওয়া পুরুষদের সঙ্গীদের তুলনায় কম ছিল। এক ক্যান এনার্জি ড্রিংকে ১০০ মিলিগ্রামেরও বেশি ক্যাফেইন থাকে। এ যোগসূত্র সম্পর্কে সঠিক সিদ্ধান্তে আসতে আরো গবেষণা প্রয়োজন হবে।

* তাপ বর্জন করুন
তাপ শুক্রাশয়কে ড্যামেজ করতে পারে। এ প্রসঙ্গে ডা. সাবানেগ বলেন, ‘একটি কারণ হচ্ছে, শরীরের অন্যান্য অংশের তুলনায় সেখানে তাপমাত্রা সামান্য কম থাকে, কিন্তু তাতেই তাদের কার্যক্রম ভালো হয়।’ তিনি বলেন, ‘হট টাব অথবা এমন কিছু (যেমন- ল্যাপটপ বা হিট প্যাক) বর্জন করুন যা আপনার পেলভিস এরিয়াকে গরম করতে পারে।’

* শাকসবজি খান
বাচ্চা নেওয়ার জন্য প্রস্তুতি হলো এমন সময় যখন ফল ও শাকসবজিসহ স্বাস্থ্যসম্মত ডায়েট অধিক গুরুত্বপূর্ণ। শুধুমাত্র পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল স্পার্মের সার্বিক স্বাস্থ্যে অবদান রাখে তা নয়, স্প্যানিশ গবেষকরা আবিষ্কার করেছেন যে, বিভিন্ন কৃষিজাত দ্রব্যের অ্যান্টিঅক্সিড্যান্ট সুস্থ বীর্যের কোয়ালিটির সঙ্গে সম্পর্কযুক্ত।

* নিয়মিত ব্যায়াম করুন
হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের গবেষকরা আবিষ্কার করেছেন যে, যেসব সুস্থ অল্পবয়স্ক পুরুষ সপ্তাহে ২০ ঘণ্টারও বেশি টিভি দেখেছেন তাদের স্পার্ম কাউন্ট, টিভি না দেখা পুরুষদের তুলনায় প্রায় ৪৪ শতাংশ কম ছিল। তারা আরো আবিষ্কার করেছেন যে, যেসব পুরুষ সপ্তাহে ১৫ ঘণ্টা বা তার অধিক সময় ব্যায়াম করেছেন তাদের স্পার্ম কাউন্ট পাঁচ ঘণ্টারও কম সক্রিয় পুরুষদের তুলনায় ৭৩ শতাংশ বেশি ছিল। ডা. সাবানেগ বলেন, ‘যখন আমরা নিয়মিত ব্যায়াম করব, আমাদের হরমোন মাত্রা ও টেস্টোস্টেরন মাত্রা অধিকতর ভালো হবে।’ নিয়মিত ব্যায়াম অন্যতম ফার্টিলিটি ফ্যাক্টর, যা স্বাস্থ্যসম্মত ওজন বজায় রাখতেও সাহায্য করে।

* অ্যালকোহল ও ড্রাগ থেকে দূরে থাকুন
ডা. সাবানেগ বলেন, ‘উচ্চ মাত্রায় অ্যালকোহল সেবন ফার্টিলিটি হ্রাস করতে পারে এবং যকৃতকে ক্ষতিগ্রস্ত করতে পারে, যা হরমোনের মাত্রায় বিরূপ প্রভাব ফেলে। মারিজুয়ানা এবং অন্যান্য ড্রাগ যেমন- ওপিয়েটও স্পার্ম উৎপাদনের জন্য প্রয়োজনীয় হরমোনকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।’

* রক্তচাপ ও কোলেস্টেরলের ওপর নজর রাখুন
উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল ইরেক্টাইল ডিসফাংশন বা যৌন অক্ষমতার কারণ হতে পারে, যার মানে হচ্ছে আপনার পক্ষে আপনার স্ত্রীকে প্রয়োজনীয় স্পার্মের ডোজ দেওয়া সম্ভব হবে না। উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনাও বাতিল করতে পারে। ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ, ইউনিভার্সিটি অ্যাট বাফেলো এবং আটলান্টার এমোরি ইউনিভার্সিটির গবেষকরা আবিষ্কার করেছেন যে, যেসব দম্পতির সম্মিলিতভাবে উচ্চ কোলেস্টেরল মাত্রা ছিল তাদের বাচ্চা পেতে দীর্ঘ সময় লেগেছিল। স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাট রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করতে পারে।

* টেস্টোস্টেরন সাপ্লিমেন্ট পরিহার করুন
যদি আপনি জিমে পেশীবহুল হওয়ার জন্য টেস্টোস্টেরন সাপ্লিমেন্ট গ্রহণ করেন, তাহলে কনসিভ প্রচেষ্টার সময় প্রাকৃতিক পেশী-গঠন পদ্ধতি অনুসরণ করুন। ডা. সাবানেগ বলেন, ‘টেস্টোস্টেরন সাপ্লিমেন্ট গ্রহণের কারণে শরীর নিজ থেকে টেস্টোস্টেরন উৎপাদন বন্ধ করে দেয় এবং স্পার্ম কাউন্ট কমতে কমতে প্রায় শূন্যে নেমে আসে।’ সুখবর হচ্ছে, যদি আপনি টেস্টোস্টেরন সাপ্লিমেন্ট গ্রহণ করা ছাড়েন, আপনার স্পার্ম কাউন্ট বৃদ্ধি পাবে।

* ডায়েটে দুগ্ধজাত খাবার রাখুন
কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার আপনার স্বাস্থ্যকর ফার্টিলিটি ডায়েটে ভালো সংযোজন হতে পারে। হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের ছোট এক গবেষণায় পাওয়া যায়, যেসব পুরুষ উচ্চ মাত্রায় কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার খেয়েছিল তাদের স্পার্মের ঘনত্ব ও গতি এ ধরনের খাবার কম খাওয়া পুরুষদের তুলনায় বেশি ছিল।

* রিলাক্স থাকার চেষ্টা করুন
ডা. সাবানেগ বলেন, ‘স্ট্রেস বা মানসিক চাপ নিম্ন ফার্টিলিটির সঙ্গে সম্পর্কযুক্ত, সম্ভবত করটিসলের কারণে, কিন্তু কেউ নিশ্চিতভাবে জানে না।’ নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটির মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথ এবং নিউ জার্সিতে অবস্থিত রাটগারস স্কুল অব পাবলিক হেলথের গবেষকরা আবিষ্কার করেছেন যে, যেসব পুরুষ সাইকোলজিক্যাল স্ট্রেসে ভুগেছিলেন তাদের বীর্যে স্পার্মের ঘনত্ব ও গতি কম ছিল এবং স্পার্মের আকৃতি অস্বাভাবিক ছিল বেশি।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC