ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কখন কোথায় ঈদ জামাত

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ১৫ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কখন কোথায় ঈদ জামাত

রাইজিংবিডি ডেস্ক : আজ শুক্রবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার এবং চাঁদ না দেখা গেলে রোববার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত  হবে। দেশব্যাপী ঈদুল ফিতরের জামাতের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

ঈদ উপলক্ষে মুসল্লীদের নিরাপত্তা এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীসহ সারা দেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

দেশের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮ টায় । এতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

জাতীয় ঈদগাহের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ঈদগাহ ময়দান পরিদর্শনে এসে ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ঈদগাহে সার্বিক নিরাপত্তায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এজন্য পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। অগ্নিকাণ্ডের মতো কোনো ঘটনা ঘটলে পরিস্থিতি মোকাবেলায় ফায়ার সার্ভিস সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে বলে জানান তিনি।

মেয়র বলেন, যদি আবহাওয়াজনিত কারণে কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতি হয় তাহলে ঈদের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। ঈদ জামাত চলাকালীন আবহাওয়াজনিত কারণে বজ্রপাত ঠেকাতে ঈদগাহে বজ্র প্রতিরোধক দণ্ড স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি।

ঈদগাহে পানযোগ্য পানিসহ থাকবে পর্যাপ্ত টয়লেট। ঈদগাহে মুসল্লিদের জরুরি স্বাস্থ্য সেবাদানে মেডিকেল টিম প্রস্তুত থাকবে। সার্বক্ষণিক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে এবং জেনারেটর স্ট্যান্ডবাই থাকবে।

জাতীয় ঈদগাহে ঈদের নামাজ পড়তে যারা যাবেন, তাদের জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু না নিতে অনুরোধ করা হয়েছে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল ৭টায়। এরপর সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা এবং সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ১১টায় ।

বায়তুল মোকাররম  মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, হাফেজ মাওলানা মহিউদ্দিন কাসেম, মুফতি মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, মাওলানা জুবাইর আহাম্মদ আল আযহারী এবং তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব ড. মাওলানা মুশতাক আহমাদ নামাজে ইমামতি করবেন।

সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। মন্ত্রিসভার সদস্য, বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এ জামাতে অংশ নেবেন। এছাড়া রাজধানী ঢাকার বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে প্রতিটি ওয়ার্ডের মসজিদ, মাঠ ও ঈদগাহে মোট ৪০৯টি ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৫৭টি ওয়ার্ডের প্রত্যেকটিতে চারটি করে এবং জাতীয় ঈদগাহ ও ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠসহ মোট ২৩০টি স্থানে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৬টি ওয়ার্ডের মোট ১৭৯টি ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদুল ফিতরের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেটসংলগ্ন মাঠে সকাল ৮টায়, শহীদুল্লাহ হল মেইন গেটসংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের উদ্যোগে সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ঈদুল ফিতরের জামাত বিশ্ববিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে সকাল পৌনে ৮টায়। আবহাওয়া অনুকূলে না থাকলে  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।

মসজিদ মিশনের কেন্দ্রীয় মসজিদ কাঁটাবনে ঈদুল ফিতরের তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত পৌনে ৮টায় এবং তৃতীয় জামাত হবে সকাল সাড়ে ৮টায়।

ধানমন্ডি ঈদগাহ ময়দানে জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এছাড়া ধানমন্ডি কলাবাগান বশিরউদ্দিন সড়ক জামে মসজিদে জামাত সকাল সাড়ে ৮টায়, মিরপুর ফুরফুরা দরবারের মারকাজে ইশাআতে ইসলাম মসজিদ কমপ্লেক্সে জামাত অনুষ্ঠিত হবে সসকাল সাড়ে ৮টায়।

 



শোলাকিয়ায় ঈদ জামাতের প্রস্তুতি :
প্রতি বছরের মতো এবারও কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সেখানে ঈদ জামাতের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ২০১৬ সালে ঈদুল ফিতরে রক্তাক্ত জঙ্গি হামলার পরও কিশোরগঞ্জের শোলাকিয়ায় অনুষ্ঠিত হয় দেশের সবচেয়ে বড় ঈদের জামাত। এবার নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রস্তুত হয়েছে শোলাকিয়া ময়দান।

শোলাকিয়ায় এবার অনুষ্ঠিত হবে ১৯১তম ঈদুল ফিতরের জামাত। প্রতিবছরের মতো এবারও জামাত শুরু হবে সকাল ১০টায়। জামাতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদউদ্দিন মাসউদ।

আমাদের কিশোরগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, শোলাকিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে এক মাস ধরে প্রস্তুতি নিয়েছে পুলিশ, র্যা বসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এবারও শোলাকিয়ায় লাখো মানুষের ঢল নামবে বলে আশা করছেন স্থানীয়রা।

স্থানীয় মুসল্লিরা জানান, এই মাঠে নিরাপত্তা বরাবরই সুন্দর ও সুশৃংখল। তারা এবারও এখানে ঈদের নামাজ আদায় করবেন। এখানে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের মানুষ ঈদুল ফিতরের নামাজে অংশ নেবেন। বিগত দিনেও বৃষ্টিকে উপেক্ষা করে এই মাঠে লাখো মুসল্লি নামাজ আদায় করেছেন।

কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ নিরাপত্তার ব্যাপারে জানান, পাঁচ প্লাটুন বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ, র্যা ব, আনসার সদস্যের সমন্বয়ে নিশ্ছিদ্র ও কঠোর নিরাপত্তা বলয়ের পাশাপাশি মাঠে সাদা পোশাকে নজরদারি করবে  গোয়েন্দা সংস্থার সদস্যরা। নিরাপত্তা জোরদার করতে এবারই প্রথম ব্যবহার করা হচ্ছে ড্রোন ক্যামেরা। দুটি ড্রোনের মাধ্যমে সার্বক্ষণিক মাঠের ওপরে ও চারপাশে নজরদারি করা হবে।

শহরসহ মাঠের প্রবেশ পথে থাকছে সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। ঈদগাহ ময়দানে আর্চওয়ের মধ্য দিয়ে মুসল্লিদের ঢুকতে হবে। নামাজ শুরুর আগে পুরো মাঠ তল্লাশি করা হবে মেটাল ডিটেক্টর দিয়ে। এর আগে আরও অন্তত তিন দফা মেটাল ডিটেক্টর দিয়ে মুসল্লিদের দেহ তল্লাশি করা হবে। নিরাপত্তার স্বার্থে ঈদগাহে কোনো ধরনের ব্যাগ নিয়ে ঢুকতে দেওয়া হবে না বলে আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে।

জেলা প্রশাসক ও ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী জানান, ঈদের জামাত সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে তাদের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মুসল্লিদের সেবায় প্রস্তুত রাখা হয়েছে স্বেচ্ছাসেবক ও কয়েকটি মেডিক্যাল টিম। দূর-দূরান্তের মুসুল্লিদের যাতায়াতের জন্য শোলাকিয়া স্পেশাল নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও করেছে রেল কর্তৃপক্ষ। একটি ট্রেন সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে এবং অন্য ট্রেনট সকাল ৬টায় ভৈরব থেকে শোলাকিয়া মাঠের উদ্দেশে ছেড়ে আসবে।

দেশের অন্যান্য স্থানে ঈদ জামাত : 

চট্টগ্রাম : মহানগরীর ৪১টি ওয়ার্ডে এবার ২৫৭টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে  সকাল ৮টায় চট্টগ্রামের দামপাড়াস্থ জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ব্যবস্থাপনায় ১৬৩টি স্থানে এবং কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির ব্যবস্থাপনায় ৯৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ঈদের জামাত সুষ্টভাবে সম্পন্ন করতে সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে। ঈদের প্রধান জামাত সকাল ৮টায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিছ আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন আল কাদেরী। একই স্থানে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ৯টায়।

চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির উদ্যোগে পবিত্র ঈদুল ফিতর নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে সকাল সাড়ে ৮টায়। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে দামপাড়া পুলিশ লাইন মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সিলেট : সিলেটে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। এই জামাতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাসহ সর্বস্তরের মুসল্লিরা অংশ নেবেন।

নামাজের ইমামতি করবেন সিলেট কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন। এর আগে ওয়াজ করবেন একই মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান।

ঈদের দ্বিতীয় বৃহৎ জামাত সকাল ৯টায় দরগাহে হযরত শাহজালাল (রহ.) জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মাওলানা আসজদ আহমদ। একই সময় হযরত শাহপরাণ (র.) মাজার জামে মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে।

সরকারি আলীয়া মাদ্রাসা মাঠ, পুলিশ লাইন্স মাঠ, টিলাগড় শাহ মদনী ঈদগাহ ময়দান, মাছিমপুর শেখ মৌলভী ওয়াকফ এস্টেট জামে মসজিদ, মেন্দিবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। 

বন্দরবাজারস্থ হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সাড়ে ৭টায়, দ্বিতীয় ঈদ জামাত সাড়ে ৮টায়, শেষ জামাত সাড়ে ৯টায় এবং কাজীরবাজার জামেয়া মাদানিয়া মাদ্রাসা মাঠে সকাল সাড়ে ৭টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

ঈদের প্রধান জামাত উপলক্ষে শাহী ঈদগাহের সব প্রস্তুতি শেষ হয়েছে। ঈদ উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মুহম্মদ আবদুল ওয়াহাব জানান, প্রধান তিন ঈদ জামাতের স্থান ছাড়াও নগরীর বাকি ঈদগাহে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সিটি করপোরেশনের বাইরের ঈদ জামাতে নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট থানা পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

নিরাপত্তার স্বার্থে ঈদগাহে আসার সময় জায়নামাজ ছাড়া অন্য কিছু না নিয়ে আসতে মুসল্লিদের প্রতি অনুরোধ জানান তিনি।

খুলনা : নগরীতে প্রথম ও প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় খুলনা সার্কিট হাউস ময়দানে। দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৯টায় ও শেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ১০টায়।

তবে আবহাওয়া প্রতিকূল হলে সকাল সাড়ে ৮টায় টাউন জামে মসজিদে প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৯টায় ও শেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ১০টায়।

এছাড়া বসুপাড়া ইসলামাবাদ ঈদগাহ ময়দানে সকাল পৌঁনে ৮টায় ও বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রাজশাহী : হজরত শাহ্ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। তবে আবহাওয়া বৈরী থাকলে একই সময়ে হজরত শাহ্ মখদুম (রহ.) দরগা মসজিদে অনুষ্ঠিত হবে একাধিক জামাত।  নগরীতে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায় নওদাপাড়া আমচত্ব্বর আহলে হাদিস মাঠে।

এ ছাড়া সকাল ৮টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ঈদগাহ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ঈদগাহ, বুলনপুর ঈদগাহ, মসজিদ-ই-নূর ঈদগাহ, কয়েরদাড়া ঈদগাহ, মদিনাতুল উলুম কামিল মাদরাসা, ডিঙ্গাডোবা ঈদগাহ মাঠ, কাশিয়াডাঙ্গা সিটি গেট ঈদগাহ, কাশিয়াডাঙ্গা ঈদগাহ, মির্জাপুর পূর্বপাড়া ঈদগাহ, ফিরোজাবাদ ঈদগাহ এবং বালিয়াপুকুর জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

সকাল সোয়া ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে বিভাগীয় স্টেডিয়াম (তেরখাদিয়া) ঈদগাহ, শিরোইল সরকারি হাই স্কুল ঈদগাহ, মালদা কলোনী ঈদগাহ, শিরোইল স্কুল ঈদগাহ এবং রামচন্দ্রপুর মহলদার পাড়া ঈদগাহ। সকাল সাড়ে ৮টায় রাজশাহী জজ কোর্ট ঈদগাহ, লক্ষ্মীপুর ভাটাপাড়া ঈদগাহ, রায়পাড়া বশরী ঈদগাহ, কাঁঠালবাড়িয়া ঈদগাহ, রায়পাড়া ঈদগাহ, রাজশাহী কোর্ট স্টেশন ঈদগাহ, শালবাগান গণপূর্ত মাঠ জামাত অনুষ্ঠিত হবে।

বরিশাল :  নগরীতে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে কেন্দ্রিয় হেমায়েত উদ্দিন ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। সিটি মেয়র আহসান হাবিব কামাল এবং বিভাগীয় ও জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীসহ সর্বস্থরের মানুষ প্রধান জামাতে ঈদের নামাজ আদায় করবেন।

বরিশাল বিভাগের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে সদর উপজেলার চরমোনাই দরবার শরীফ মাঠে সকাল সাড়ে ৯টায়। পীর সাহেব চরমোনাই মুফতি সৈয়দ মু. রেজাউল করিম ঈদ জামাতে ইমামতিত্ব করবেন বলে জানিয়েছেন চরমোনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা আবুল খায়ের।

বিভাগের দ্বিতীয় বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হবে পিরোজপুরের নেছারাবাদ ছারছিনা দরবার শরীফ মাঠে সকাল সাড়ে ৮টায়।

নগরীর অন্যতম প্রধান ৪টি মসজিদে দুটি করে ঈদ জামাতের আয়োজন করেছে কর্তৃপক্ষ। সদর রোডের বায়তুল মোকাররম জামে মসজিদে সকাল ৯টায় প্রথম ও ১০টায় দ্বিতীয়, চকবাজারের জামে এবাদুল্লাহ্ মসজিদে সকাল সাড়ে ৮টায় ও ১০টায়, কেন্দ্রিয় জামে কসাই মসজিদে সকাল সাড়ে ৮টায় ও ১০টায় এবং পুলিশ লাইনস জামে মসজিদে (মাঠে) সকাল ৯টায় প্রথম এবং সকাল সাড়ে ৯টায় দ্বিতীয় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর : যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদ-উল-আযহা উদযাপনের জন্য রংপুরে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। বিভাগীয় শহর রংপুরে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮ টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। বৃষ্টি হলে রংপুরের ঈদের প্রধান জামাত হবে কোর্ট জামে মসজিদে সকাল পৌনে ৯ টায়। পরে দ্বিতীয় জামাত হবে সোয়া ৯টায়।

এছাড়া, কামাল কাছনা বড় জামে মসজিদে সকাল সাড়ে ৮ টায়, মুন্সিপাড়া ঈদগাহ  ও মুলাটোল আলীয়া মাদ্রাসায় সকাল সাড়ে ৮ টায় এবং কেরামতিয়া জামে মসজিদে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে । নগরীর শালবন মিস্ত্রিপাড়া জামে মসজিদে প্রথম জামাত সকাল ৮টায়, মন্ডল পাড়া বড় ঈদগাহ ও দামোদরপুর বড় ময়দানে  ৯টায়, রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন ঈদগাহ মাঠে সকাল ৮টায় এবং সাতমাথা জামে মসজিদ ও  ধাপ ষ্টাফ কোয়ার্টার জামে মসজিদ, বাবুখাঁ ঈদগাহ মাঠ ও খটখটিয়া জামে মসজিদে সকাল ৯ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর সদর উপজেলা ও মিঠাপুকুর উপজেলা পরিষদ ঈদগাহে এবং পীরগাছা কারবালা মাঠ, তারাগঞ্জ চৌপথী ঈদগাহ ও গঙ্গাচড়ার পাইকান জামে মসজিদে সকাল ৯ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। কাউনিয়া কেন্দ্রীয় ঈদগাহ, গঙ্গাচড়া ও পীরগঞ্জে কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বদরগঞ্জের চান্দামারী কারামতিয়া ঈদগাহে ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহ : ময়মনসিংহের কাচিঝুলি আঞ্জুমানে ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

প্রথম জামাতে ইমামতি করবেন ঈদগাহ কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম মুফতি আব্দুল্লাহ আল মামুন। একই মাঠে সকাল সাড়ে ৯টায় ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় জামাতে আঞ্জুমানে ঈদগাহ মসজিদের ছানি ইমাম মাওলানা মো.  আতিকুর রহমান ইমামতি করবেন। এ জন্য মাঠের সব প্রস্তুতি শেষ হয়েছে।

গোপালগঞ্জ : জেলার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া ৮টায় শহরের থানাপাড়া জামে মসজিদে।

সকাল সাড়ে ৮টায় জনতা রোড জামে মসজিদে তৃতীয় জামাত এবং সকাল ৯টায় চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া  প্রতিকূল  থাকলে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় কোর্ট মসজিদ প্রাঙ্গণে সকাল ৮টায়।





রাইজিংবিডি/ঢাকা/১৫ জুন ২০১৮/সাইফ/রেজাউল/রুমন/জামান/স্বপন/নজরুল/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়