ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিবিটে হুয়াওয়ের ডিজিটাল রূপান্তর সেবা প্রদর্শন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩২, ২৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিবিটে হুয়াওয়ের ডিজিটাল রূপান্তর সেবা প্রদর্শন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সম্প্রতি জার্মানিতে শেষ হওয়া ‘সিবিট’ সম্মেলনে ডিজিটাল ট্রান্সফরমেশনের বা রূপান্তরের বিভিন্ন সেবা প্রদর্শন করেছে শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। প্রতিষ্ঠানটি ক্লাউড কম্পিউটিং, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), বিগ ডেটা, ইন্টারনেট অব থিংকস (আইওটি) এবং সফটওয়্যার ডিফাইন্ড নেটওয়াকিং (এসডিএন) প্রদর্শন করে, যা বর্তমানে ডিজিটাল ট্রান্সফরমেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

‘লিডিং নিউ আইসিটি, দ্য রোড টু ডিজিটাল ট্রান্সফরমেশন’ স্লোগানকে সামনে রেখে সিবিট সম্মেলনে হুয়াওয়ে তাদের নতুন নতুন ডিজিটাল উদ্ভাবন প্রদর্শন করে। এমনকি প্রতিষ্ঠানের নতুন ভিশন, প্রযুক্তি, প্ল্যাটফর্ম, ইকোসিস্টেম উন্নয়ন (যেমন: ক্লাউড কম্পিউটিং, আইওটি, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা, উন্নততর ডেটা সেন্টার, এন্টারপ্রাইজ ক্যাম্পাস, ইএলটিই এবং এন্টারপ্রাইজ কমিউনিকেশন সল্যুশন) তুলে ধরে। এসব সল্যুশন বিভিন্ন খাতে (যেমন: স্মার্ট সিটি, এয়ারপোর্ট, ফাইন্যান্স, বিদ্যুৎ এবং উৎপাদন ব্যবস্থা) ব্যবহার করা হচ্ছে।

এই সম্মেলনে হুয়াওয়ে প্রথমবারের মতো স্মার্ট সিটির ডিজিটাল প্ল্যাটফর্ম প্রদর্শন করেছে। এই প্ল্যাটফর্মে মূলত পাঁচটি মৌলিক বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সেগুলো হলো- ইন্টারনেট অব থিংস (আইওটি), বিগ ডেটা, জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ম্যাপ, ভিডিও ক্লাউড এবং সমন্বিত যোগাযোগ।

এছাড়াও প্রতিষ্ঠানটি স্মার্ট এয়ারপোর্ট সল্যুশনের ধারাবাহিকতায় এবার স্মার্ট এয়ারপোর্ট ২.০ সল্যুশন প্রদর্শন করেছে। এর মৌলিক বিষয়বস্তু হলো- নতুন নতুন প্রযুক্তি (ইন্টারনেট অব থিংস, বিগ ডেটা, ক্লাউড কম্পিউটিং)। একটি এয়ারপোর্টের তথ্য প্রবাহের উন্নয়নের জন্ই এই সল্যুশনটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেখানে এয়ারপোর্টের নিরাপত্তা নিশ্চিত হবে। এছাড়াও এ সল্যুশনের আওতায় এয়ারপোর্টের পরিচালন সক্ষমতা বৃদ্ধি পাবে এবং বোর্ডিং প্রক্রিয়ার মাধ্যমে যাত্রীদের আরো ভালো অভিজ্ঞতা দিবে। স্মার্ট এয়ারপোর্ট ২.০ সল্যুশনে প্রযুক্তি লিংকগুলোতে বেশি গুরুত্বারোপ করা হয়েছে, যেগুলোর মধ্যে রয়েছে- ভিডিও সার্ভেইলেন্স, বিগ ডেটা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ইন্টারনেট অব থিংস। হুয়াওয়ে বিশ্বের ৫০টির বেশি এয়ারপোর্ট, এয়ারলাইন্স এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল কর্তৃপক্ষকে আইসিটি পণ্য, সল্যুশনস এবং সেবা সরবরাহ করে থাকে। যার মধ্যে ১৫টি আন্তর্জাতিক এয়ারপোর্ট আছে। যেখান থেকে বছরে ৩০ মিলিয়ন যাত্রী বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেন।

সিবিট সম্মেলনে হুয়াওয়ে আইসিটি প্রতিযোগিতা ২০১৮-১৯ ঘোষণা করেছে। ২০১৫ সালে শুরু হওয়ার পর থেকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। গত বছর (২০১৭-১৮) হুয়াওয়ের আইসিটি প্রতিযোগিতায় ৩২টি দেশের ৮০০ কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে মোট ৪০ হাজার প্রতিযোগী অংশ নেন। আসন্ন আইসিটি প্রতিযোগিতা ২০১৮-১৯ কয়েকটি রাউন্ডে অনুষ্ঠিত হবে। যেমন: প্রাথমিক পর্যায়, জাতীয় চূড়ান্ত প্রতিযোগিতা, আঞ্চলিক চূড়ান্ত প্রতিযোগিতা এবং বৈশ্বিক চূড়ান্ত প্রতিযোগিতা।

হুয়াওয়ের বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট ইয়ান লিডা বলেন, ‘ইউরোপীয় গানের সুর তৈরিতে জার্মানি যেমন বিখ্যাত তেমনি ডিজিটাল ট্রান্সফরমেশন তৈরিতে হুয়াওয়ে বিখ্যাত। হুয়াওয়ে তাদের গ্রাহক ও অংশীদারদের সঙ্গে নিয়ে ক্লাউড-পাইপ-ডিভাইস নীতির মাধ্যমে গ্রাহকদের এবং অংশীদারদের সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করে। একসঙ্গে আমরা ডিজিটাল রূপান্তরকে এগিয়ে নিয়ে যাবো। প্রতিটি এন্টারপ্রাইজ ভবিষ্যতে ডিজিটাল হবে এবং তারা নিজস্ব প্ল্যাটফর্ম তৈরি বা প্ল্যাটফর্মের একটি অংশ হয়ে উঠবে। আমরা একটি সম্পূর্ণরূপে সংযুক্ত, বুদ্ধিমান বিশ্বের জন্য প্রতিটি ব্যক্তি ও সংস্থার জন্য ডিজিটাল সেবা নিশ্চিত করতে আশা করি।’




রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়