ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঢাবি সিনেটে ৭৪১ কোটি টাকার চূড়ান্ত বাজেট পাস হবে আজ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৪, ২৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবি সিনেটে ৭৪১ কোটি টাকার চূড়ান্ত বাজেট পাস হবে আজ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিনেটের ২০১৮ সালের বার্ষিক অধিবেশন বসছে আজ বিকেলে।

বুধবার বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অধিবেশন শুরু হবে। বরাবরের মতোই অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের নতুন বছরের বাজেট উপস্থাপন করা হবে। ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এবারের ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।

এর আগে গত ৪ জুন বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স কমিটি ও ৭ জুন সিন্ডিকেট সভায় প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেওয়া হয়েছে। আজকের অধিবেশনে চূড়ান্ত বাজেট ঘোষণা করা হবে।

বাজেট প্রণয়ন কমিটির সূত্রে জানা যায়, ২০১৮-১৯ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাজেট ধরা হয়েছে ৭৪১ কোটি ১৩ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিকক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা এবং অন্যান্য সাধারণ কার্যক্রম পরিচালনায় ব্যয় ভার হিসেবে এ বরাদ্দ রাখা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দ ছিল ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকা। পরে সংশোধিত বাজেটে আকার বেড়ে দাঁড়ায় ৭৩৮ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে এ বছর বাজেটের আকার বেড়েছে ২ কোটি ৪১ লাখ টাকা।

এ বছর বাজেটে নতুন করে রাজধানীর সাত সরকারি কলেজকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সে হিসেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের থেকে সম্ভাব্য আয় হিসেবে ধরেছে ২২ কোটি ৯০ লাখ টাকা। তবে সাত কলেজ পরিচালনা বাবদ সরকারি কোনো বরাদ্দ এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়নি। তবে বিশেষভাবে বিশ্ববিদ্যালয়কে সাত কলেজ পরিচালনা বাবদ বরাদ্দ দেওয়া হবে বলে জানা গেছে।

বরাবরের মতো এবারো বাজেটের বড় একটি অংশ ব্যয় হবে শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা, পেনশনসহ বিভিন্ন খাতে। এ বছর ৪৩২ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা বেতন-ভাতার জন্য বরাদ্দ রাখা হয়েছে। যা মোট বাজেটের ৫৮ দশমিক ৪২ শতাংশ। আর পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১০৭ কোটি ৪০ লাখ টাকা। শিক্ষকদের বেতনের জন্য বরাদ্দ ১৩৮ কোটি ৫৪ লাখ টাকা।

এ বছর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমশিন (ইউজিসি) বাজেটের নির্দেশনায় বলেছে, সরকারি অর্থ ব্যয়ে সব ক্ষেত্রে স্বচ্ছতা অবলম্বন করতে হবে। মূল বরাদ্দের বাইরে বিশেষ প্রয়োজন ও ইউজিসির পূর্বানুমোদন ছাড়া কোনো জনবল নিয়োগ করা যাবে না। বিশ্ববিদ্যালয়ের সব ধরনের আয় বাজেটে নিজস্ব আয়ের সঙ্গে অন্তর্ভুক্ত করতে হবে। ভর্তি পরীক্ষার ফরম বিক্রির আয়ের ৪০ ভাগ বিশ্ববিদ্যালয় তহবিলে জমা দিতে হবে।

বাজেটে আয়ের উৎস হিসেবে দেখানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও নিজস্ব আয়। এর মধ্যে ইউজিসি দেবে ৬২৮ কোটি ১৩ লাখ টাকা। নিজস্ব আয় বাবদ ধরা হয়েছে ৭১ কোটি ২৮ লাখ টাকা। সে হিসাবে এ বছর বাজেটে ঘাটতি দেখানো হয়েছে ৪১ কোটি ৫৪ লাখ টাকা।

বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (প্রশাসন) ও ফিন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. কবি মুহাম্মদ সামাদ বলেন, প্রস্তাবিত বাজেট ফিন্যান্স কমিটি ও সিন্ডিকেটের সভায় অনুমোদন হয়েছে। সিনেট অধিবেশনে এটি পাস হবে। এবারের বাজেটে গবেষণা খাতেও বরাদ্দ বাড়ানো হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, এটা বিশ্ববিদ্যালয়ের রাজস্ব বাজেট, উন্নয়ন বাজেটে তা আরো বৃদ্ধি পাবে। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের আর্থিক সংস্থানের সুযোগ থাকায় মোট বাজেট আরো বৃদ্ধি পাবে।




রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৮/ইয়ামিন/ইভা 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়