ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

পটেটো চিপস বেশি খাওয়ার আসল কারণ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৫ ৯:০৪:২৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-০৫ ৯:০৪:২৪ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনি কি একটি পটেটো চিপসের প্যাকেট খুলে পুরোটা সাবাড় না করে পারেন না? তাহলে জেনে রাখুন, এটি শুধু আপনি নয়, সবার ক্ষেত্রেই হয়। অবশ্য এর পেছনে বৈজ্ঞানিক কারণও রয়েছে।

আপনি হয়তো ভাবেন যে, এক টুকরো বা এক মুঠো চিপস খাবেন, কিন্তু খেতে শুরু করলে পুরো প্যাকেট শেষ করে ফেলেন। এক্ষেত্রে আপনি জানেন যে এই সল্টি খাবার একবার খাওয়া আরম্ভ করলে থামানো কতটা কঠিন! এক টুকরো চিপস খেয়ে আপনার হাত আবারো প্যাকেটে দিকে বাড়ানোর কারণ শুধু ফ্লেভার বা স্বাদ নয়।

সাইকোলজিতে ফ্রন্টিয়ার্সের একটি গবেষণায় গবেষকরা ইঁদুরকে তিনটি ভিন্ন খাবার নির্বাচন করতে দেয়: স্ট্যান্ডার্ড চাও, ফ্যাটের মিক্স ও কার্বোহাইড্রেট বা পটেটো চিপস। ইঁদুরগুলো এই তিন খাবারের মধ্যে পটেটো চিপসকেই বেশি পছন্দ করে। এর কারণ কি? যদি কেবলমাত্র ফ্যাট ও কার্বোহাইড্রেট এর কারণ না হয়, তাহলে কোন উপাদান পটেটো চিপসকে এতটা আসক্তি-সৃষ্টিকারী করে?

দুটো জিনিসের জন্য পটেটো চিপস খুব পরিচিত: সল্ট ও ফ্যাট। গবেষণায় পাওয়া গেছে, চিপসে বিদ্যমান সল্ট বা লবণ ডোপামিন নিঃসরণে উৎসাহিত করে- এটি একটি কেমিক্যাল মেসেঞ্জার যা আপনার মস্তিষ্কের প্লেজার সেন্টারকে নিয়ন্ত্রণ করে। আপনি এক টুকরো সল্টি পটেটো চিপস খেলে এই খাবারের প্রতি আপনার মস্তিষ্কের আকাঙ্ক্ষা আরো বেড়ে যায়।

একটি অস্ট্রেলিয়ান গবেষণায় ৪৮ জন প্রাপ্তবয়স্ককে চারটি ভিন্ন লাঞ্চে সসসহ পাস্তা খেতে দেওয়া হয়। সসের মধ্যে ছিল ভিন্নতা: লো ফ্যাট/লো সল্ট, লো ফ্যাট/হাই সল্ট, হাই ফ্যাট/লো সল্ট অথবা হাই ফ্যাট/হাই সল্ট। গবেষণায় অংশগ্রহণকারীরা প্রত্যেক সস একবার করে ট্রাই করেন। জার্নাল অব নিউট্রিশন প্রকাশিত ফলাফল অনুসারে, পাস্তায় কত বেশি ফ্যাট ছিল তা কোনো বিষয় ছিল না, অংশগ্রহণকারীরা ১১ শতাংশ বেশি খাবার খায় যখন সস অত্যধিক সল্টি ছিল।

সাধারণত ফ্যাট কোনো খাবারকে অধিক তৃপ্তিদায়ক করলেও আমরা অতিরিক্ত খাওয়ার ইচ্ছাকে দমন করতে পারি যদি এতে সল্ট কম থাকে। গবেষণা লেখক ও ডিয়াকিন ইউনিভার্সিটির সেন্সরি সায়েন্সের অধ্যাপক রাসেল কিয়েস্ট টাইমকে বলেন, ‘যখন খাবারে সল্ট কম থাকবে, তখন অতিভোজনের পরিবর্তে আত্মনিয়ন্ত্রণ করা সহজ। কিন্তু যখন এতে আরো সল্ট যোগ করা হবে, আমাদের নিয়ন্ত্রণ হঠাৎ চলে যাবে।’ তাই অতিরিক্ত সল্ট নেই এমন ফ্যাটি চিপসে আপনার খুব একটা আগ্রহ নাও থাকতে পারে, কিন্তু এতে সল্ট যোগ করলে আপনার মস্তিষ্ক যতটা সম্ভব সোডিয়াম খাওয়ার ইচ্ছা জানাবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton