ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শাহজালালে ২০২ জোড়া পাখি ও বণ্যপ্রাণী উদ্ধার

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ৭ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহজালালে ২০২ জোড়া পাখি ও বণ্যপ্রাণী উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২০২ জোড়া বিপন্ন প্রজাতির বণ্যপ্রাণী ও পাখি উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা ও ঢাকা কাস্টম হাউস।

উদ্ধারকৃত প্রাণীর মধ্যে রয়েছে-১৭০ জোড়া লাভ বার্ড, ৩ জোড়া বেবি প্যারেট, ৩ জোড়া কোকাটেল (কাকাতুয়া), ১০ জোড়া কনুর, ৩ জোড়া ময়ুর, ১ জোড়া এরা অ্যারোনা, ৫ জোড়া গ্রিন উইং প্যারাকিট, ২ জোড়া অ্যারাউনা, ২ জোড়া বাজ্রিগার, ১ জোড়া লামুর র‌্যাবিট ও ২ জোড়া মারমুস র‌্যাবিটসহ মোট ২০২ জোড়া বিপন্ন পাখি ও বণ্যপ্রাণী। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৪৪ লাখ টাকা।
 


সোমবার গভীর রাতে দক্ষিণ আফ্রিকা থেকে আমদানিকৃত   পাখি ও বণ্যপ্রাণী উদ্ধার করে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের খাঁচায় সংরক্ষণের জন্য দেওয়া হয়েছে।

মঙ্গলবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের  মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এয়ারফ্রেইট সার্কেল, ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ ইউনিট ও এয়ারফ্রেইট ইউনিটের পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে পরিচালিত যৌথ অভিযানে মোট ২০২ জোড়া বিপন্ন পাখি ও বণ্যপ্রাণী রাত সাড়ে ১১টায় উদ্ধার করে বন কর্তৃপক্ষের জিম্মায় প্রদান করা হয়েছে। গত ৫ আগস্ট ইনফোবিজ, বিডি ইনোভেটিব লাইভস্টোকস, সজিব এন্টারপ্রাইজ নামের তিনটি প্রতিষ্ঠান দক্ষিণ আফ্রিকা থেকে এই পাখি ও বণ্য প্রাণীগুলো আমদানি করে বলে নথিপত্রে পাওয়া যায়। আন্তর্জাতিক কনভেনশন সিআইটিই অনুসারে বিপন্ন তালিকাভুক্ত প্রাণীদের আমদানির ক্ষেত্রে প্রযোজ্য নন-ডেট্রিমেন্টাল রিপোর্ট ও বণ্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ মোতাবেক জীবন্ত পশু-পাখি আমদানিতে বন অধিদপ্তরের অনাপত্তি ব্যতিরেকে আমদানি করার কারণে উক্ত চালানসমূহ আটক করা হয়।
 


উল্লেখ্য যে, কার্গো ভিলেজে অতিরিক্ত গরমে পাখি ও বণ্যপ্রাণীগুলো মুমূর্ষু হয়ে যাওয়ায় আমদানিকারক, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, লাইভস্টক কোয়ারেন্টাইন কর্তৃপক্ষ, বন অধিদপ্তর কর্তৃপক্ষ ও কাস্টমসসহ সবার মতামতের ভিত্তিতে পাখি ও বণ্য প্রাণীগুলোকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের খাঁচায় সংরক্ষণের জন্য বন অধিদপ্তর কর্তৃপক্ষের জিম্মায় দেওয়া হয়। আমদানিকারকের বিরুদ্ধে শুল্ক আইনসহ অন্যান্য আইন লঙ্ঘনের কারণে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়