ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

উচ্চ রক্তচাপ সামান্য বৃদ্ধিতে মারাত্মক ৬ স্বাস্থ্য সমস্যা

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১১ ৪:৩৬:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১১ ৪:৩৬:০৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে রক্তচাপ যে খুব উচ্চ হতে হবে এমন নয়, এমনকি সামান্য উচ্চ রক্তচাপ বৃদ্ধিও মারাত্মক স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে।

উচ্চ রক্তচাপের নতুন গাইডলাইন
বর্তমানে উচ্চ রক্তচাপের নতুন সংজ্ঞা হচ্ছে, সিস্টোলিক রক্তচাপের ক্ষেত্রে ১৩০ মিলিমিটার মার্কারি ও তার বেশি এবং ডায়াস্টোলিক রক্তচাপের ক্ষেত্রে ৮০ মিলিমিটার মার্কারি ও তার বেশি। উচ্চ রক্তচাপের পুরাতন সংজ্ঞা হচ্ছে ১৪০/৯০ মিলিমিটার মার্কারি ও তার বেশি। এই নতুন গাইডলাইন জার্নাল অব আমেরিকান কলেজ অব কার্ডিওলজিতে প্রকাশিত হয়েছে। এ প্রতিবেদনে উচ্চ রক্তচাপ সামান্য বৃদ্ধির স্বাস্থ্য জটিলতা তুলে ধরা হলো।

* ডিমেনশিয়ার ঝুঁকি
কোনো ৫০ বছর বয়স্ক মানুষের সিস্টোলিক রক্তচাপ ১৩০ মিলিমিটার মার্কারি হলে তার পরবর্তী জীবনে ডিমেনশিয়া (স্মৃতি হারিয়ে ফেলা) ডেভেলপের ঝুঁকি ৪৫ শতাংশ, ইউরোপিয়ান হার্ট জার্নাল অনুসারে। এমনকি যাদের হৃদরোগ সম্পর্কিত অন্যান্য সমস্যা নেই তাদের ক্ষেত্রেও এ ঝুঁকি লক্ষ্য করা গেছে।

* ধীর গতিতে স্থায়ী ড্যামেজ
উচ্চ রক্তচাপকে প্রায়ক্ষেত্রে নীরব ঘাতক বলা হয়, কারণ এটি প্রাথমিক পর্যায়ে কোনো উপসর্গ প্রকাশ করে না। সময়ের সঙ্গে সঙ্গে ড্যামেজ বেড়ে যায়। নিউ ইয়র্কের স্ট্যাটেন আইল্যান্ডে অবস্থিত স্ট্যাটেন আইল্যান্ড ইউনিভার্সিটি হসপিটালের মেডিসিন বিভাগের সহ-সভাপতি থিওডোর স্ট্রেঞ্জ বলেন, ‘এসব জটিলতার অধিকাংশই কার্ডিওভাস্কুলার এবং দীর্ঘসময় ধরে ডেভেলপ হয়।’ ড্যামেজের মধ্যে স্ট্রোক, হৃদরোগ, কিডনি সমস্যা ও দৃষ্টি সমস্যা অন্তর্ভুক্ত।

* হৃদরোগ
যেখানে উচ্চ রক্তচাপ সবসময় হৃদরোগের একটি রিস্ক ফ্যাক্টর, সেখানে নতুন গবেষণা সাজেস্ট করছে যে এমনকি সামান্য বর্ধিত রক্তচাপের মাত্রাও পরবর্তীতে হৃদরোগ সৃষ্টি করতে পারে, জার্নাল অব দ্য আমেরিকান কলেজ অব কার্ডিওলজি অনুসারে। গবেষকরা পেয়েছেন যে, যাদের (বয়স ৩০ বছরের নিচে) স্বাভাবিক রক্তচাপের চেয়ে বেশি (১২০/৮০ থেকে ১৩৯/৮৯ মিলিমিটার মার্কারি) রক্তচাপ ছিল, তাদের মধ্যবয়সে হৃদরোগের লক্ষণ বেশি দেখা দিয়েছে।

* দৃষ্টি সমস্যা
উচ্চ রক্তচাপ চোখের পেছন বা রেটিনার রক্তনালীকে ড্যামেজ করতে পারে এবং অন্যান্য সমস্যা তৈরি করতে পারে, যা আপনার দৃষ্টিশক্তি কমাতে পারে। উচ্চ রক্তচাপ নীরব দশা হলেও বার্ষিক চোখ পরীক্ষায় এটি তাড়াতাড়ি ধরা পড়তে পারে।

* সেক্সুয়াল ডিসফাংশন
উচ্চ রক্তচাপ আপনার রক্তনালীকে ড্যামেজ করে, যা সময়ের সঙ্গে সঙ্গে সারা শরীরে রক্ত প্রবাহ কমিয়ে ফেলবে, মেন’স হেলথ বোস্টনের কার্ডিওলজিস্ট ইভান আপেলবাউম বলেন। তিনি যোগ করেন, যদি কোনো পুরুষের পেলভিক এরিয়ায় পর্যাপ্ত রক্ত প্রবাহ না হয়, তিনি ইরেক্টাইল ডিসফাংশন বা যৌন অক্ষমতায় ভুগতে পারেন।

* কিডনি রোগ
আমাদের কিডনি রক্ত থেকে বর্জ্য পদার্থ ফিল্টার করে এবং এটি করতে তারা প্রচুর রক্তনালীকে ব্যবহার করে। উচ্চ রক্তচাপের কারণে রক্তনালী ড্যামেজ হলে আপনার কিডনির পক্ষে কাজ করা কঠিন হবে। প্রকৃতপক্ষে, যুক্তরাষ্ট্রে কিডনি ফেইলিওরের দ্বিতীয় প্রধান কারণ হচ্ছে উচ্চ রক্তচাপ, দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবেটিকস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজেস অনুসারে।

সংখ্যা যত উচ্চ হবে, ঝুঁকি তত বেশি
মিশিগানের অ্যান আরবোরের ইন্টার্নিস্ট কেনেথ অ্যালান জ্যামারসন বলেন, ‘আপনার রক্তচাপের সংখ্যা যত উচ্চ হবে, ঝুঁকি তত বাড়বে। যদি সিস্টোলিক রক্তচাপ ১২০-১২৯ এর মধ্যে থাকে, স্ট্রোক বা হৃদরোগের সম্ভাবনা ৩০ শতাংশ, সংখ্যা বেড়ে ১৩০ মিলিমিটার মার্কারি হলে ঝুঁকি এক লাফে ৫০ শতাংশে পৌঁছে যায়।’ নিয়মিত এক্সারসাইজ এবং স্বাস্থ্যকর ও নিম্ন-সোডিয়ামযুক্ত ডায়েট আপনার রক্তচাপকে স্বাভাবিক রেঞ্জে রাখতে সাহায্য করবে।

আপনার রক্তচাপের সংখ্যা জানুন
সাধারণত রক্তচাপের সামান্য বৃদ্ধি আরো বেশি উচ্চ রক্তচাপের দিকে অগ্রসর হয় এবং আপনি জানেন যে রক্তচাপ যত বেশি হবে স্বাস্থ্য ঝুঁকিও তত বেশি হবে। যেহেতু হাইপারটেনশন একটি নীরব ও উপসর্গবিহীন দশা, তাই এটি নির্ণয়ের একমাত্র উপায় হচ্ছে, রক্তচাপ পরীক্ষা করা। ডা. স্ট্রেঞ্জ বলেন, ‘সকল প্রাপ্তবয়স্কদের বছরে অন্তত একবার রক্তচাপ চেক করা উচিত এবং উচ্চ রক্তচাপ আছে এমন লোকদের ঘনঘন রক্তচাপ মাপতে হবে।’

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১১ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC