ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ভিক্ষাবৃত্তি থেকে ফিরে এসেছেন হানুফা

মেহেদী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২০, ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভিক্ষাবৃত্তি থেকে ফিরে এসেছেন হানুফা

রাবি সংবাদদাতা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এলাকায় ভিক্ষা করেই সংসার চালাতেন হানুফা বেগম। এখন তিনি ভিক্ষাবৃত্তি থেকে ফিরে এসেছেন। আর তা সম্ভব হয়েছে একজন ছাত্রলীগ নেতার সহযোগিতায়।

হানুফা বেগম এখন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের ফটকের সামনে একজন ব্যস্ত দোকানি।

পরিবারের ভরণপোষণ, দুই নাতি-নাতনির পড়াশোনার খরচ, অসুস্থ ছেলের চিকিৎসা ব্যয় সবকিছুর জন্য লজ্জা-সংকোচ চেপে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া শিক্ষার্থীদের কাছে হাত পাততে হতো এই হানুফাকে।  কিন্তু হাত পেতে উপার্জন ভাল লাগছিলনা তার।

সম্প্রতি স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবর পড়ে হানুফার সে ইচ্ছের কথা জানতে পারেন রাবি ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজুর রহমান এহসান। তিনি এগিয়ে আসেন হানুফার ইচ্ছেপূবণে।

তিনি বিষয়টি জানিয়ে রাবির সাবেক শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করলে হানুফা বেগমকে সাহায্য করতে এগিয়ে আসেন সিনিয়র এএসপি কাজী শাহনেওয়াজ টোকন, ডিবি পুলিশের উপ-কমিশনার গোলাম সাকলায়েন শিথিল এবং নগরীর বোয়ালিয়া থানার এসি একরামুল হক।

গত বুধবার তাদের সহযোগিতায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের ফটকের সামনে ক্ষুদে ব্যবসায়ী হিসেবে নতুন জীবন শুরু করেছেন হানুফা। আলাপকালে তিনি বলেন, ‘আমার ভিক্ষা করতে ইচ্ছে হয় না, নিরুপায় হয়ে করতাম। এখন ক্যাম্পাসের ছাত্ররা আমাকে একটি দোকান করে দিয়েছে। আল্লাহ্ ওদের ভালো করবে।’

রাবি ছাত্রলীগ সহ-সভাপতি এহসান বলেন, ‘মানুষ মানুষের সাহায্যের জন্য এগিয়ে আসবে এটাই স্বাভাবিক। আমাদের সামান্য উদ্যোগই একটি মানুষ বা একটি পরিবারের জীবনই বদলে দিতে পারে। হানুফা খালা একটা দোকান চেয়েছিলেন। আমরা প্রাথমিকভাবে একটি দোকান করে দিয়েছি, ভবিষ্যতে আরও বড় দোকান করে দেওয়ার ইচ্ছে আছে।’

এজন্য তিনি রাবির সাবেক শিক্ষার্থী ও সমাজের বিত্তবানদের নিকট সহযোগিতা কামনা করেন।

সম্প্রতি অর্থাভাবে পড়ালেখা বন্ধ হতে চলা মেধাবী ছাত্রী মেহেজেবেন শামসি মিমের লেখাপড়া যাবতীয় খরচের জন্য উদ্যোগি হয়ে প্রয়োজনীয় অর্থেরও ব্যবস্থা করে দেন এই ছাত্রলীগ নেতা ।

 

 

 

রাইজিংবিডি/রাবি/১৩ সেপ্টেম্বর ২০১৮/মেহেদী হাসান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়