ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কোষ্ঠকাঠিন্যের বিস্ময়কর কিছু কারণ (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ২০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোষ্ঠকাঠিন্যের বিস্ময়কর কিছু কারণ (শেষ পর্ব)

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : হঠাৎ কোষ্ঠকাঠিন্যে সমস্যায় ভুগছেন? এর পেছনে কিছু বিস্ময়কর কারণ থাকতে পারে, যেমন- লাইফস্টাইল ফ্যাক্টর, ওষুধ ও অসুস্থতা। কোষ্ঠকাঠিন্যের ১১টি বিস্ময়কর কারণ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ শেষ পর্বে ৫টি কারণ আলোচনা করা হলো।

* ল্যাক্সাটিভ
যদি আপনার যন্ত্রণাদায়ক কোষ্ঠকাঠিন্য থাকে, তাহলে ল্যাক্সাটিভ (মল নিঃসারক) সর্বোত্তম সমাধান বলে মনে হতে পারে। কিন্তু খারাপ খবর হচ্ছে: এটি আপনার কোষ্ঠকাঠিন্যকে আরো খারাপ করতে পারে। অরেঞ্জ কোস্ট মেমোরিয়াল মেডিক্যাল সেন্টারের অন্তর্ভুক্ত ডাইজেস্টিভ কেয়ার সেন্টারের মেডিক্যাল ডিরেক্টর ও গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট আতিফ ইকবাল বলেন, ল্যাক্সাটিভ স্বল্পমেয়াদে ব্যবহার করা নিয়ম, সর্বোচ্চ এক সপ্তাহ। কিন্তু দীর্ঘমেয়াদে এটির ব্যবহার আপনার অন্ত্রকে নির্ভরশীল করে তোলে, যা কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়ার একটি দুষ্ট চক্র সৃষ্টি করতে পারে। কোষ্ঠকাঠিন্যের ওষুধ সেবনের পূর্বে এটির মূল কারণ শনাক্তকরণ গুরুত্বপূর্ণ এবং প্রথমে এর চিকিৎসা করা উচিত, বলেন ডা. ইকবাল। ল্যাক্সাটিভ সেবন শুরু করার পূর্বে কেন এই সমস্যা হচ্ছে তা জানতে আপনার লাইফস্টাইল, খাদ্যাভ্যাস, ব্যায়াম ও ওষুধ মূল্যায়ন করুন।

* প্রেসক্রিপশন ওষুধ
সকল ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে এবং কোষ্ঠকাঠিন্য তাদের মধ্যে অন্যতম। অ্যান্টি-ডিপ্রেস্যান্ট, অ্যান্টি-অ্যাঙ্কজাইটি ড্রাগ, বুকজ্বালার ওষুধ ও রক্তচাপের ওষুধ হচ্ছে কোষ্ঠকাঠিন্যের সর্বাধিক কমন অপরাধী, ডা. ইকবাল বলেন। তিনি বলেন, ‘এসবের বিকল্পও ওষুধও রয়েছে যা আপনি ট্রাই করতে পারেন। আপনার শুধু চিকিৎসককে স্পষ্টভাবে জানানো প্রয়োজন যে আপনার কোন ধরনের সমস্যা হচ্ছে।’অনেক বুকজ্বালার ওষুধের ক্যালসিয়াম কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে, তাই এর পরিবর্তে ম্যাগনেসিয়াম নির্ভর ওষুধ সেবন করতে পারেন। অথবা যদি উচ্চ রক্তচাপের জন্য ক্যালসিয়াম চ্যানেল ব্লকারে থাকেন, তাহলে এর পরিবর্তে বিটা ব্লকার ট্রাই করতে পারেন। কিন্তু ওষুধের যেকোনো পরিবর্তন মেডিক্যাল সুপারভিশনের অধীনে হওয়া উচিত।

* কিছু মাল্টিভিটামিন
ডা. ইকবাল বলেন, ‘উচ্চ মাত্রার ক্যালসিয়ামের ভিটামিন ও আয়রন অত্যধিক কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে, কিন্তু অনেক লোক এটি অনুধাবন করতে পারে না এবং প্রতিদিন সেবন করে।’তিনি বলেন, ‘কিছু খনিজ সেবন, বিশেষ করে দৈনিক সুপারিশকৃত পরিমাণের বেশি, বৃহদান্ত্রে হজম ধীর করতে পারে।’ আপনার চিকিৎসক না বললে প্রত্যহ মাল্টিভিটামিন নেওয়ার প্রয়োজন নেই।

* পেইনকিলার
যারা সার্জারি করেছেন তারা সম্ভবত জানেন যে পেইকিলার কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে। ডা. ইকবাল বলেন, ‘পেইনকিলার ৩০ দিনের বেশি ব্যবহার করা উচিত নয়।’এই সময় আপনার মূল ইনজুরি সারানোর চেষ্টা অথবা ব্যথার চিকিৎসার জন্য অন্য উপায় অনুসন্ধান করা উচিত। চিকিৎসকের পরামর্শ নিয়ে পেইন পিল বা ব্যথানাশক বড়ির সঙ্গে প্রতিদিন স্টুল সফেনার বা মল নরমকারক গ্রহণ করতে পারেন।

* অনির্ণীত মেডিক্যাল দশা
বিভিন্ন ধরনের স্বাস্থ্য দশা কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে, ডা. ইকবাল বলেন। অন্যতম সর্বাধিক কমন স্বাস্থ্য দশা হচ্ছে হাইপোথাইরয়েডিজম, বিশেষ করে অল্প বয়স্কদের মধ্যে হয়। আপনার থাইরয়েড আপনার মেটাবলিজম নিয়ন্ত্রণ করে, তাই এটি যখন ভালোভাবে কাজ করবে না, সবকিছু ধীর হয়ে যাবে, যার মধ্যে আপনার অন্ত্র অন্তর্ভুক্ত, ডা. ইকবাল ব্যাখ্যা করেন। অন্যান্য যেসব অবস্থা কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে তার মধ্যে ডায়াবেটিস, মাল্টিপল স্ক্লেরোসিস, প্রদাহমূলক অন্ত্রীয় রোগ, অটোইমিউন ডিসঅর্ডার ও কিছু ক্যানসার অন্তর্ভুক্ত। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, মূল কারণ শনাক্ত করা এবং তার চিকিৎসা করা। ডা. ইকবাল বলেন, ‘যেহেতু কোষ্ঠকাঠিন্য অত্যধিক কমন, তাই অনেক লোক এটিকে অবহেলা করে।’অধিকাংশ ক্ষেত্রে এটি বড় কোনো সমস্যা নয়, কিন্তু কখনো কখনো এটি বড় কোনো রোগের লক্ষণ হতে পারে। যদি আপনার কোষ্ঠকাঠিন্যের সঙ্গে অন্যান্য উপসর্গ থাকে, উল্লেখযোগ্যভাবে পরিবর্তন হয় এবং তিন মাসের বেশি থাকে, তাহলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন :



রাইজিংবিডি/ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়