ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সীমিত প্রত্যাশা নিয়ে জলবায়ু সম্মেলন শুরু

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সীমিত প্রত্যাশা নিয়ে জলবায়ু সম্মেলন শুরু

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক রাজনৈতিক বিভাজন সত্ত্বেও জীবাশ্ম জ্বালানি থেকে সরে এসে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের তাগিদ দিতে পোল্যান্ডে রোববার বৈঠকে বসেছেনে ২০০ দেশের প্রতিনিধিরা।

২০১৫ সালের ঐতিহাসিক প্যারিস চুক্তির পর জলবায়ু পরিবর্তনে জাতিসংঘের এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠক বলে ধারণা করা হচ্ছে।।

পোল্যান্ডের কয়লা খনি এলাকা কাটোউইসের এই বৈঠক থেকে অবশ্য প্রাপ্তির আশা একেবারেই সামান্য। তবে সাম্প্রতিক সময়ে গ্রিন হাউজ গ্যাস নির্গমনের বিষয়ে বিভিন্ন প্রতিবেদনে উপস্থাপিত উপাত্ত এই সম্মেলনে উপস্থিত প্রতিনিধিদের কাছে উদ্বেগ প্রকাশের জন্য যথেষ্ঠ হবে।

২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তির পর বৈশ্বিক রাজনৈতিক পটও পরিবর্তন হয়েছে। আগামী বছর জাতিসংঘের জলবায়ু সম্মেলনের আয়োজকের পথ থেকে পিছু হটেছে ব্রাজিল। শনিবার আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলেনে প্যারিস চুক্তি থেকে নিজেদের প্রত্যাহারের কথা পুর্নব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। জোটের শিল্পোন্নত অন্য দেশগুলোর মধ্যে সবচেয়ে দূষণকারী দেশ চীন প্যারিস চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে। তবে এ ক্ষেত্রে জাতীয় পরিস্থিতি ও সংশ্লিষ্ট সামর্থ্য বিবেচনায় আগে রাখা হবে বলে জানিয়েছে দেশটি।

রোববার সম্মেলনের উদ্বোধন করেন ফিজির প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বানিমারমা। তিনি সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব হস্তান্তর করেন পোল্যান্ডের উপ-জলবায়ু মন্ত্রী মাইকেল কুরতায়কার কাছে।



রাইজিংবিডি/ঢাকা/২ ডিসেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়