ঢাকা, বৃহস্পতিবার, ৪ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

পারফেক্ট হাসির জন্য নতুন পদ্ধতি (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-০৯ ৯:১৩:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৯ ৯:১৩:৪৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : কাউকে প্রভাবিত করতে প্রাণবন্ত হাসির তুলনা নেই। সুন্দর হাসির মাধ্যমে প্রথম দেখাতে কাউকে সহজে আকৃষ্ট করা যায়। দ্রুত সম্পর্ক তৈরির ক্ষেত্রে মনভুলানো হাসির অবদানকে অস্বীকার করা যাবে না।

কিন্তু দাঁত ও মাড়ির সমস্যা কিংবা মুখের ভেতরের সমস্যার কারণে অনেকেই প্রাণ খুলে হাসতে পারেন না। আপনিও কি তাদের একজন? যদি তাই হয়ে থাকে, তাহলে আপনার মুখে পারফেক্ট হাসি আনতে নতুন পদ্ধতিগুলো চেষ্টা করতে পারেন। পারফেক্ট হাসির জন্য নতুন ১৩টি পদ্ধতি নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* এনামেলোপ্লাস্টি
শুধু মাড়ির টিস্যুই বাঁকা বা বিকৃত বা অস্বাভাবিক হয় না। দাঁতও হতে পারে। ওহাইওর ডেন্টিস্ট লাটা সেডালিয়া স্টেফানো বলেন, ‘এনামেলোপ্লাস্টি হচ্ছে এমন একটি চিকিৎসা পদ্ধতি, যা আপনার দাঁত সামান্য রোটেট বা অস্বাভাবিক আকৃতির হলে প্রয়োজন হতে পারে।’ এই সহজ কসমেটিক কনটারিং পদ্ধতির মাধ্যমে দাঁতের আকৃতি বদলাতে বা দাঁতকে খাটো করতে ডেন্টাল হ্যান্ডিপিসের সাহায্যে অল্প পরিমাণ এনামেল অপসারণ করা হয়। দুশ্চিন্তা করবেন না- আপনার এনামেলে কোনো স্নায়ু নেই, তাই এই ননইনভেসিভ পদ্ধতি গ্রহণে আপনি ব্যথা পাবেন না।

* বোটক্স
হাসির সময় মাড়ি প্রদর্শন বন্ধ করতে কম স্থায়িত্বের উপায় খুঁজছেন? বোটক্স মাড়ির টিস্যুর উপস্থিতি হ্রাস করতে সাহায্য করে যা শুধুমাত্র তিন থেকে চার মাস স্থায়ী হয়, বলেন নোভা সার্জিকেয়ারের দারিয়া হামরাহ। এ পদ্ধতিতে উপরের ঠোঁটকে উত্তোলনকারী মাংসপেশিতে বোটক্স ইনজেক্ট করা হয় যা হাসির সময় উপরের ঠোঁটকে অধিক মাড়ি প্রদর্শনে বাধা দেয়।

* টুথপিক অ্যাপ
পারফেক্ট হাসির জন্য কি করবেন বুঝতে পারছেন না? টুথপিক হচ্ছে আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ডেন্টাল অ্যাপ যা আপনার দাঁত বিষয়ক প্রশ্নের উত্তর দিতে পারে, ঘরোয়া পরামর্শ দিতে পারে এবং ডেন্টিস্টের কাছে যাওয়া ছাড়াই পরবর্তী পদক্ষেপ কি হবে তা রিকমেন্ড করতে পারে। শুধু আপনার মুখের কিছু ছবি পাঠান- যুক্তরাষ্ট্রের সনদপ্রাপ্ত ডেন্টিস্টরা আপনার কেইস রিভিউ করবে এবং একদিনের মধ্যে উত্তর দেবে।

* বাইট
যেহেতু দুইজন লোক একইরকম নয়, বাইট আপনার মুখমণ্ডলের বড় ছবি দেখেই আপনার দাঁত ফিক্স করতে পারে, বলেন সেলেব্রিটি কসমেটিক ডেন্টিস্ট জন মার্শাই। এই অ্যাট-হোম টিথ স্ট্রেইটেনিং সলিউশনে ডা. মার্শাই কর্তৃক ডেভেলপকৃত স্মাইল সায়েন্স নামক প্রোপ্রাইটারি প্রসেসের মাধ্যমে কাস্টম ইনভিজিবল অ্যালাইনার সৃষ্টি করা হয় যা প্রত্যেক গ্রাহকের অনন্য মৌখিক বৈশিষ্ট্য বিবেচনা করে। দাঁত বিশেষজ্ঞদের বাইট টিম দাঁতের সর্বোত্তম মুভ নির্ধারণ করতে ইন্টারঅ্যাক্টিভ থ্রিডি ডিজিটাল মডেল দিয়ে ইম্প্রেশন রিভিউ করেন।

* মোবাইল হোয়াইট
এমনকি সবচেয়ে ব্যস্ত লোকটিও মোবাইল হোয়াইট দিয়ে হাসিকে উজ্জ্ল করার জন্য সময় পেতে পারে। মোবাইল হোয়াইট হচ্ছে একটি অন-দ্য-গো হোয়াইটেনিং সিস্টেম যা স্মার্টফোনে যুক্ত করা যায়। এই সিস্টেমটি ডিজাইন করেছেন জুম হোয়াইটেনিংয়ের উদ্ভাবক কসমেটিক ডেন্টিস্ট বিল ডর্ফম্যান। এই ট্রাভেল-ফ্রেন্ডলি কিটে ইউএসবি কর্ডসহ এলইডি লাইট ট্রে ও টাইমার বাটন আছে- আপনি যেখানেই ফোন নেন না কেন, আপনার দাঁত সাদা করতে পারবেন।

* ইনভিস্যালাইন
ইনভিস্যালাইন ক্লিয়ার অ্যালাইনার দাঁতের কিছু সমস্যার (যেমন- ক্রাউডিং বা স্পেসিং, ওভারবাইট, আন্ডারবাইট ও ক্রসবাইট) সমাধান করে আপনার হাসিকে পরিবর্তন করতে পারে। গত দশক থেকে প্রতিবছর এই চিকিৎসা প্রতিনিয়ত ডেভেলপ হয়ে আসছে, বলেন অ্যাস্পেন ডেন্টাল ম্যানেজমেন্ট ইনকর্পোরেশনের অর্থোডন্টিক্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেভিড গেলার। ডা. গেলার আইটেরো এলিমেন্ট ২ এর লঞ্চ নিয়ে বিশেষভাবে উত্তেজিত- আইটেরো এলিমেন্ট ২ হচ্ছে একটি ডিজিটাল স্ক্যানার যা ডেন্টিস্টদেরকে রোগীদের মুখের ভেতরটা আরো ভালোভাবে দেখতে সাহায্য করবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : পারফেক্ট হাসির জন্য নতুন যত পদ্ধতি (প্রথম পর্ব)



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC