ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সন্ত্রাসবাদ মোকাবেলায় ভারতের পাশে থাকবে সৌদি’

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সন্ত্রাসবাদ মোকাবেলায় ভারতের পাশে থাকবে সৌদি’

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসবাদ মোকাবেলায় ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

বুধবার নয়া দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে এ আশ্বাস দেন তিনি।

বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে যুবরাজ সালমান বলেন, ‘সন্ত্রাসবাদ ও চরমপন্থা সবচেয়ে বড় চিন্তার বিষয়। এসব মোকাবেলায় ভারত এবং অন্য দেশ গুলির সঙ্গে আমরা আলোচনা করে একসঙ্গে কাজ করবো।’

ভারতের প্রধানমন্ত্রী বলেন আমরা দু'পক্ষই একটা বিষয়ে সম্মত হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্নই আসে না। আর যে সমস্ত দেশ সমর্থন করে তাদের পাশে থাকার কোনও দরকার নেই।

এর আগে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় যুবরাজ সালমান নয়া দিল্লির বিমানবন্দরে পৌঁছলে প্রটোকল ভেঙে নরেন্দ্র মোদি তাকে স্বাগত জানান।

কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারতের সঙ্গে প্রতিবেশি পাকিস্তানের উত্তেজনা দেখা দেয়। এ উত্তেজনার মধ্যেই দিল্লি এসে পৌঁছান সালমান।

রয়টার্স ও টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, যুবরাজ বিমান থেকে নেমে আসার পর তাকে জড়িয়ে ধরে উষ্ণ অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী। সৌদি যুবরাজের এটিই প্রথম ভারত সফর।

সাধারণত বিদেশি কোনো অতিথিকে স্বাগত জানাতে প্রধানমন্ত্রীর বিমানবন্দরে যাওয়ার কথা না। তার প্রতিনিধি হিসেবে কোনো কর্মকর্তা বা সরকারের কম গুরুত্বপূর্ণ কোনো মন্ত্রীর যাওয়ার কথা। কিন্তু যুবরাজের ক্ষেত্রে সে প্রটোকল ভঙ্গ করেছেন মোদি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক টুইটে বলা হয়, দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু হলো। প্রটোকল ভেঙে প্রধানমন্ত্রী মোদি নিজে বিমানবন্দরে হাজির হয়ে সৌদি যুবরাজকে অভ্যর্থনা জানান।



বুধবার সকালে টুইট করেন মোদিও। তিনি লেখেন, সালমানকে স্বাগত জানাই। এ সফরের মাধ্যমে দু'পক্ষের সম্পর্ক আরও ভাল হবে।

এর আগে যুবরাজ সালমান পাকিস্তানের ইসলামাবাদ যান। সেখানে দেশটির সঙ্গে ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি করেছেন তিনি। পাশাপাশি তিনি ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনে আলোচনার ওপর জোর দেন।

পাকিস্তান থেকেই ভারতে আসার কথা ছিল সালমানের। কিন্তু ভারতের আপত্তির কারণে পাকিস্তান থেকে দেশে ফিরে গিয়ে তারপর ভারত সফরে আসেন সৌদি যুবরাজ। ভারত সফর শেষে তাঁর চীন. মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া যাওয়ার কথা।

প্রসঙ্গত, পাঁচ মাস আগে তুরস্কে সৌদি কনস্যুলেটে খুন হন যুক্তরাষ্ট্র প্রবাসী সৌদি সাংবাদিক জামাল খাশোগি। এ ঘটনায় বিশ্বজুড়ে বিতর্ক সৃষ্টি হয়। দেশ-বিদেশে প্রচণ্ড চাপের মুখে রয়েছেন তিনি। ওই ঘটনার পর এই প্রথম দক্ষিণ-পূর্ব এশিয়া সফর করছেন সৌদি আরবের সবচেয়ে প্রভাবশালী এই যুবরাজ।



রাইজিংবিডি/ঢাকা/ ২০ ফেব্রুয়ারি ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়