ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বিশ্বের অন্যতম দুর্যোগপ্রবণ দেশ হয়েও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ আজ রোল মডেল।

তিনি বলেন, ভৌগলিক অবস্থান ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে আমরা প্রতিনিয়ত নানা ধরনের দুর্যোগের মুখোমুখী হই। এসব দুর্যোগ মোকাবিলায় ও সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পূর্ব প্রস্তুতির কোনো বিকল্প নেই।

প্রতিমন্ত্রী বুধবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে সচেতনতামূলক মহড়ায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও প্রক্টর অধ্যাপক মোজাফফর আহমেদ উপস্থিদ ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সারা দেশে প্রায় ৪৭ লাখ ভলান্টিয়ার কাজ করছে। শিল্পাঞ্চলসহ সারা দেশে দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধিতে সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে। গ্রামাঞ্চলে বজ্রপাত মোকাবিলায় প্রায় ৩৯ লাখ তাল গাছের চারা রোপণ করা হয়েছে এবং এ কার্যক্রম অব্যাহত রয়েছে।

তিনি বলেন, দুর্যোগ কখনো বলে কয়ে আসে না। তাই সবার সচেতন হওয়া প্রয়োজন যাতে জানমালের ক্ষতি কম হয়।

বন্যা, নদী ভাঙন, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, অগ্নিকাণ্ডসহ যেকোনো দুর্যোগে পূর্বপ্রস্তুতি ও সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে প্রতিমন্ত্রী আহ্বান জানান।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়