ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

নখ ভেঙে যাওয়ার যত কারণ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২২ ৫:২২:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২২ ৫:২২:১৭ পিএম
প্রতীকী ছবি
Walton AC 10% Discount

এস এম গল্প ইকবাল : নখ ভেঙে যাওয়া আপনার কাছে স্বাভাবিক মনে হতে পারে, কিন্তু ভঙ্গুরপ্রবণ নখ ইঙ্গিত দিতে পারে যে আপনার শরীরে কোনো ত্রুটি বা সমস্যা হয়েছে। এছাড়া আপনার জীবনযাপনও আপনার নখকে ভঙ্গুরপ্রবণ করতে পারে। এখানে নখ ভেঙে যাওয়ার ৯টি কারণ নিয়ে আলোচনা করা হলো।

* আপনার বয়স বেড়ে গেছে
বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শুধুমাত্র চুল ও ত্বকেরই পরিবর্তন হয় না, শরীরের আরো অনেক কিছুর মধ্যেও পরিবর্তন আসে। বয়স বেড়ে গেলে আপনার নখ অধিক ভঙ্গুরপ্রবণ হবে এবং নখের গাঠনিক পরিবর্তন হবে, যার ফলে নখ সহজে ভেঙে যেতে পারে। নর্থ ক্যারোলিনার চ্যাপেল হিলের বোর্ড-সনদপ্রাপ্ত ডার্মাটোলজিস্ট ক্রিস জি. অ্যাডিগুন বলেন, ‘বয়স্ক হলে ত্বকে যেমন বলিরেখা পড়ে, তেমনি নখেও বলিরেখা পড়ে। তখন নখের প্রত্যেকটি উঁচু-নিচু অংশই দুর্বল হয়ে পড়ে, একারণে নখ ভঙ্গুরপ্রবণ হয়ে যায়।’

* আপনি নিয়মিত ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করেন
ক্লিনিং প্রোডাক্ট আপনার নখের আর্দ্রতা ও স্বাস্থ্যকর তেল দূর করতে পারে। যদি আপনি নিয়মিত ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করেন, আপনার নখ ভেঙে যাওয়ার প্রবণতা বাড়বে। যদি আপনাকে চাকরি অথবা অন্যকোনো কারণে ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করতেই হয়, তাহলে ময়েশ্চারাইজার ব্যবহার করে পার্শ্বপ্রতিক্রিয়া কমানোর চেষ্টা করতে পারেন, বলেন ডা. অ্যাডিগুন। তিনি তেল বা ইমোলিয়েন্ট ভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহারের পরামর্শ দিচ্ছেন, যা হাইড্রেশনের উচ্চ ডোজ সরবরাহ করে।

* আপনি নিয়মিত ম্যানিকিউর করেন
আপনার নখের টপে জেল ও অ্যাক্রাইলিক ম্যানিকিউর দেখতে সুন্দর লাগলেও এটি আপনার নখকে দুর্বল করে ভাঙ্গনের প্রবণতা বৃদ্ধি করতে পারে। এসব পলিশ যে নিজে নিজে অবধারিতভাবে আপনার নখ ভেঙে ফেলবে তা নয়, কিন্তু এসব অপসারণ প্রক্রিয়ায় নখের ক্ষতি হতে পারে। ডা. অ্যাডিগুন বলেন, ‘এসব পলিশ দূর করতে সাধারণত বেশি পরিমাণে অ্যাসিটোনের প্রয়োজন হয়, কিন্তু নখে অ্যাসিটোনের সংস্পর্শ নখকে তীব্রভাবে শুষ্ক করে তোলে।’

* আপনি বেশি মাত্রায় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেন
স্বাস্থ্যকর্মী এবং অন্যান্য যেসব লোক সারাদিন প্রচুর পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার (হাত জীবাণুমুক্তকরণ তরল) ব্যবহার করেন তাদের নখে ভাঙ্গন প্রবণতা সৃষ্টি হতে পারে। হ্যান্ড স্যানিটাইজারের অ্যালকোহল আপনার নখ থেকে আর্দ্রতা দূর করতে পারে এবং নখকে ভঙ্গুরপ্রবণ করতে পারে, বলেন ডা. অ্যাডিগুন। তিনি যোগ করেন, ‘জেল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার নখকে আরো বেশি শুষ্ক করতে পারে, কিন্তু ময়েশ্চারাইজিং অ্যাজেন্ট (আর্দ্রকারী উপাদান) সমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার আপনার নখকে ভবিষ্যতে ভেঙে যাওয়া থেকে রক্ষা করতে পারে।’

* আপনি রঙের কাজ করেন
ইউসিএলএ’র ডার্মাটোলজি বিভাগের অ্যাসিস্ট্যান্ট ক্লিনিক্যাল প্রফেসর এবং ক্যালিফোর্নিয়ার পাসাডিনার ডার্মাটোলজিস্ট আইভি লি বলে, ‘যারা রঙ নিয়ে কাজ করেন তাদের নখ ভেঙে যাওয়ার প্রবণতা রয়েছে।’ শুধুমাত্র নখে রঙ বা চটচটে পদার্থ লাগার কারণে এমনটা হয় তা নয়, নখ থেকে এসব দূর করার প্রক্রিয়াও এতে ভূমিকা রাখে। নখ থেকে রঙ বা চটচটে পদার্থ তুলে ফেলার প্রক্রিয়ায় ব্যবহৃত পানি এবং সলভেন্ট (যা রঙকে গলাতে পারে) ও ডিটারজেন্টের সমন্বয় আপনার নখকে ভঙ্গুরপ্রবণ করতে পারে, বলেন ডা. লি।

* আপনি অ্যান্টিবায়োটিক সেবন করছেন
কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হলো নখের ভাঙ্গন প্রবণতা। টেট্রাসাইক্লিন গ্রুপের অ্যান্টিবায়োটিক (ব্যবহারের উদাহরণ: নিউমোনিয়া ও ব্রণ) আপনার নখকে অধিক ভঙ্গুরপ্রবণ করতে পারে, বলেন ডা. লি। এছাড়া কিছু ক্যানসার চিকিৎসাও আপনার নখ ভেঙে যাওয়ার কারণ হতে পারে।

* আপনার থাইরয়েড ঠিকমতো কাজ করছে না
অতি ক্রিয়াশীল ও নিম্ন ক্রিয়াশীল উভয় থাইরয়েডই আপনার সারা শরীরে দুর্দশা সৃষ্টি করতে পারে, যার মধ্যে নখও অন্তর্ভুক্ত। ডা. অ্যাডিগুন বলেন, ‘বিঘ্নিত থাইরয়েড বিভিন্নভাবে শরীরে প্রচুর চাপ সৃষ্টি করে। এসব চাপের একটি উপসর্গ হলো নখের পরিবর্তন।’ নিম্ন ক্রিয়াশীল থাইরয়েডের সঙ্গে নখের শুষ্কতার শক্তিশালী সম্পর্ক পাওয়া গেছে। কিন্তু নিম্ন অথবা অতি ক্রিয়াশীল থাইরয়েডের অন্যান্য লক্ষণও আছে কিনা লক্ষ্য করুন, যেমন- ক্লান্তি, অস্বাভাবিক ওজন পরিবর্তন এবং গরম বা ঠান্ডার প্রতি অতি স্পর্শকাতরতা।

* আপনি যত্নশীল নন
যদি আপনি নখের নিচ থেকে ময়লা বের করে আনার জন্য টুথপিক বা নেইল ফাইলের মতো টুলস ব্যবহার করেন, তাহলে আপনার অনিকোলাইসিস নামক দশা সৃষ্টি হতে পারে, যার মানে হলো আপনার নখ নেইল বেড থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। ডা. লি বলেন, ‘নখে ব্যবহার করা উচিৎ নয় এমন কিছু ব্যবহারে সুস্থ নখও ভঙ্গুরপ্রবণ হয়ে পড়ে।’

* আপনার আয়রনের ঘাটতি আছে
এই খনিজটি আপনার সারা শরীরের জন্য গুরুত্বপূর্ণ, বলেন ডা. অ্যাডিগুণ। তিনি যোগ করেন, ‘যদি আয়রনের অভাবে আপনার শরীর চাপে থাকে, তাহলে আপনি যেসব পরিবর্তন দেখবেন তার একটি হলো নখে।’ আয়রন ঘাটতির অন্যতম প্রতিক্রিয়া হলো নখ ভেঙে যাওয়া। এছাড়া আপনার নখের আকৃতি দেখতে চামচের মতোও হতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : নখ কামড়ানো এতটা বিপজ্জনক!



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge