ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘একাত্তরের গণহত্যার প্রকৃত চিত্র খুঁজে বের করা জরুরি’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ২২ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘একাত্তরের গণহত্যার প্রকৃত চিত্র খুঁজে বের করা জরুরি’

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতির দায়মুক্তির জন্য একাত্তরের গণহত্যার প্রকৃত চিত্র খুঁজে বের করা জরুরি।

শুক্রবার রাজধানীতে বাংলা একাডেমির শামসুর রাহমান মিলনায়তনে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত ‘গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ’ শীর্ষক দিনব্যাপী জাতীয় সেমিনারের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সে জরিপ ও গবেষণা কাজটিই করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক মুনতাসীর মামুনের নেতৃত্বে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র। দেরিতে হলেও এটি অত্যন্ত শুভ উদ্যোগ। এর মাধ্যমে একাত্তরের গণহত্যা, বধ্যভূমি ও নির্যাতন কেন্দ্রের প্রকৃত সংখ্যা বেরিয়ে আসবে। আর এ কাজ সফল করার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের হাত সব সময় প্রসারিত থাকবে।

তিনি আরো বলেন, একাত্তরের গণহত্যার বীভৎসতা ও নৃশংসতার ভয়াবহ কাহিনি আমি সরাসরি প্রত্যক্ষ না করলেও পরোক্ষভাবে বেশ কয়েকটি ঘটনা দেখেছি ও শুনেছি।

প্রতিমন্ত্রী বলেন, খুব শিগগিরই খুলনায় গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের নতুন ভবনের কাজ শুরু হবে।

গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট এর সভাপতি মুনতাসীর মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে  অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর এর ট্রাস্টি ড. মো. মাহবুবুর রহমান।

সেমিনারে গণহত্যা-নির্যাতন বধ্যভূমি ও গণকবর সংক্রান্ত ১০টি জেলা জরিপ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, গণহত্যা ‘নির্ঘন্ট সিরিজ’ বা ‘জেনোসাইড ইনডেক্স’  নামে প্রকাশিত উপরোক্ত ১০টি গ্রন্থ নিয়ে আজকের এ দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়েছে। গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একটি বিশেষ প্রকল্প এবং গণহত্যা-বধ্যভূমি ও গণকবর সংক্রান্ত জরিপে জিপিএস প্রযুক্তি ব্যবহার দক্ষিণ এশিয়ায় এটি প্রথম।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়