ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

রক্ত জমাটবদ্ধতার ৭ নীরব লক্ষণ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-০৭ ১০:২২:১৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-০৭ ১০:২২:১৪ পিএম
প্রতীকী ছবি
Walton AC 10% Discount

এস এম গল্প ইকবাল : ব্লাড ক্লট বা রক্ত জমাটবদ্ধতা তখন ঘটে যখন রক্ত (যা সাধারণত প্রবাহমান তরল) অধিক ঘন ও আঠালো হয়ে যায়। কোনো ইনজুরি জনিত রক্তক্ষণ থামাতে রক্ত জমাটবদ্ধতার গুরুত্ব রয়েছে, কিন্তু কিছু রক্ত জমাটবদ্ধতা ক্ষতিকর হতে পারে, এমনকি প্রাণনাশকও। এ প্রতিবেদনে রক্ত জমাটবদ্ধতার ৭ নীরব উপসর্গ সম্পর্কে আলোচনা করা হলো, যা আপনার মধ্যে লক্ষ্য করলে ভালো মতো পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

* পায়ে ক্র্যাম্প
যেসব লোকের পায়ে রক্ত জমাটবদ্ধতা ছিল, তারা চার্লি হর্সের অনুরূপ ক্র্যাম্প (মাংসপেশির সংকোচন বা টাইট হয়ে যাওয়া) অনুভব করেছিল। ডিপ ভেইন থ্রম্বোসিস বা ডিভিটি নামক রক্ত জমাটবদ্ধতার (যা কোনো বড় রক্তনালিতে হয়) কারণে এরকম ক্র্যাম্প হতে পারে। ক্যালিফোর্নিয়ার ফাউন্টেন ভ্যালিতে অবস্থিত অরেঞ্জ কোস্ট মেমোরিয়াল মেডিক্যাল সেন্টারের ইন্টার্নিস্ট ক্রিস্টিন আর্থার বলেন, ‘এমনকি পায়ের রক্ত জমাটবদ্ধতা একদিন অবহেলা করলেও পালমোনারি এম্বলিজম হতে পারে, যা আরো বেশি বিপজ্জনক।’

* একটি পায়ে ঝিনঝিন অনুভূতি
রক্ত জমাটবদ্ধতার অন্যতম কমন উপসর্গ হলো, একটি পায়ে প্রতিনিয়ত ঝিনঝিন অনুভূতি হওয়া। যদি আপনার উচ্চ রক্তচাপের মতো বাড়তি রিস্ক ফ্যাক্টর থাকে, তাহলে যেকোনো ঝিনঝিনানিকে গুরুত্ব সহকারে বিবেচনা করুন।

* বিবর্ণ ত্বক
রক্ত জমাটবদ্ধতা স্বাভাবিক রক্তপ্রবাহ ব্যাহত করে ত্বককে বিবর্ণ করে তোলে। ত্বকের বিবর্ণতা হলো রক্ত জমাটবদ্ধতার আরেকটি কমন  উপসর্গ। যদি আপনার কোনো পায়ের কোনো অংশের ত্বক বিবর্ণ বা অস্বাভাবিক বর্ণের হয়, তাহলে এটি রক্ত জমাটবদ্ধতার লক্ষণ হতে পারে এবং তা চিকিৎসক দ্বারা মূল্যায়ন করুন।

* উষ্ণ বা শীতল ত্বক
রক্ত জমাটবদ্ধতার অন্য একটি কমন উপসর্গ হলো, রক্ত জমাটবদ্ধতার অনুমিত স্থানে তাপমাত্রার পরিবর্তন। রক্তপ্রবাহের বিঘ্নতায় যেমন ত্বক বিবর্ণ হয়, তেমনি ত্বকের তাপমাত্রারও পরিবর্তন হয়। যদি তাপমাত্রার এ পরিবর্তন (গরম অথবা ঠান্ডা) অব্যাহত থাকে এবং আপনার রক্ত জমাটবদ্ধতার বাড়তি ঝুঁকি থাকে, তাহলে মেডিক্যাল সেবার অনুসন্ধান করুন।

* পিঠ ব্যথা
মনে হতে পারে যে পিঠ ব্যথা রক্ত জমাটবদ্ধতার উপসর্গ হতে পারে না, কিন্তু জেনে রাখা ভালো যে পিঠ ব্যথাও ইঙ্গিত দিতে পারে যে, পেলভিক অঞ্চল অথবা ইনফেরিয়র ভিনা কাভায় (পেটের বড় শিরা) রক্ত জমাটবদ্ধতা বিদ্যমান আছে। চিকিৎসা না করলে এ ধরনের রক্ত জমাটবদ্ধতা স্থায়ী ক্ষতি করতে পারে, যেহেতু এটি পায়ে রক্তপ্রবাহ ব্যাহত করে।

* অত্যধিক ঘাম
রক্ত জমাটবদ্ধতার অন্যান্য উপসর্গের সঙ্গে অত্যধিক ঘাম নিঃসরণ যুক্ত হলে এ উপসর্গকে অবহেলা করা যায় না। এ রক্ত জমাটবদ্ধতাটি আপনার ফুসফুস বা হৃদপিণ্ডে থাকতে পারে। এটি হলো মারাত্মক ধরনের রক্ত জমাটবদ্ধতা, যা অবিলম্বে চিকিৎসা করা উচিত।

* শ্বাসকষ্ট
শ্বাসকষ্ট হলো পালমোনারি এম্বলিজমের একটি নীরব উপসর্গ, যা মূলত ফুসফুসে অবস্থিত রক্ত জমাটবদ্ধতা। পায়ে রক্ত জমাটবদ্ধতার উপসর্গের সঙ্গে শ্বাসকষ্ট যুক্ত হলে তা মারাত্মক অবস্থা নির্দেশ করে এবং এসব উপসর্গ চিকিৎসক দ্বারা অবিলম্বে মূল্যায়ন হওয়া উচিত, কারণ এ বিশেষ রক্ত জমাটবদ্ধতা প্রাণঘাতী হতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/৭ এপ্রিল ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge