ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সেই ভুটানেই জয়োৎসব করল বাংলাদেশের মেয়েরা

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেই ভুটানেই জয়োৎসব করল বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া প্রতিবেদক : দুই মাস আগে ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে কেঁদেছিল মারিয়া মান্ডা-শামসুন্নাহাররা। সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করেও হেরে গিয়েছিল ১-০ ব্যবধানে।

সেই চাংলিমিথাং স্টেডিয়ামেই আজ জয়োৎসব করেছে বাংলাদেশের মেয়েরা। তাদের উচ্ছ্বাস ছড়িয়ে পড়েছে গোটা বাংলাদেশে। এবার অনূর্ধ্ব-১৫ তে নয়, অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে। এই টুর্নামেন্টের প্রথম আসরের ফাইনালে আজ রোববার নেপালকে ১-০ গোলে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের মেয়েরা। অবশ্য অনূর্ধ্ব-১৫ দলের ১৩ জন ফুটবলার ছিলেন অনূর্ধ্ব-১৮ এর এই স্কোয়াডে। তাই তাদের উচ্ছ্বাসটা একটু বেশিই ছিল। আগস্টে ভারতের কাছে হারের ক্ষতটায় তারা এবার প্রলেপ দিয়েছে সোনালী রঙের ট্রফিতে চুমু খেয়ে। আর সেই ভারত এবার বিদায় নিয়েছে সেমিফাইনাল থেকেই।

আজ রোববার শিরোপা নির্ধারণী ম্যাচে বাংলাদেশের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে নেপাল। অবশ্য গ্রুপপর্বে নেপালকে অনায়াসে ২-১ গোলে হারালেও আজ হিমালয়ের কন্যারা বাংলাদেশকে বেশ চ্যালেঞ্জ ছুড়ে দেয়। সেই চ্যালেঞ্জের মুখে প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি তারা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল পায় বাংলাদেশ। এ সময় (৪৮ মিনিটে) মনিকা চাকমার নেওয়া ফ্রি কিকে মাথা লাগিয়ে বল জালে পাঠান মাসুরা পারভীন। পুরো টুর্নামেন্টে মাসুরা কোনো গোল না পেলেও আজ তার করা একমাত্র গোলেই সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের শিরোপা জিতে ইতিহাস গড়ল বাংলাদেশের মেয়েরা।



সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭-০ গোলে উড়িয়ে দেয়। পরের ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে। এরপর সেমিফাইনালে স্বাগতিক ভুটানকে ৪-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট পায়। অন্যদিকে নেপাল তাদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১২-০ গোলে উড়িয়ে দেয়। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে হারলেও সেমিফাইনালে ওঠে। আর সেমিফাইনালে ভারতের মতো শক্তিশালী দলকে টাইব্রেকাওে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালের টিকিট পায় তারা।

এই টুর্নামেন্টে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষকতায় রয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।

সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ছিল ‘বি’ গ্রুপে। যেখানে মৌসুমী-মারিয়াদের প্রতিপক্ষ ছিল নেপাল ও পাকিস্তান। ‘এ’ গ্রুপে ছিল ভারত, স্বাগতিক ভুটান ও মালদ্বীপ।



২৩ সদস্যের বাংলাদেশ দল : মাহমুদা আক্তার, রূপনা চাকমা, রুকসানা বেগম, মাসুরা পারভীন, শিউলি আজিম, মোসাম্মদ আঁখি খাতুন, সাজেদা খাতুন, শামসুন্নাহার, আনাই মোগিনি, নাজমা, রিতু পর্না চাকমা, নিলুফা ইয়াসমিন নীলা, মারিয়া মান্ডা, মোসাম্মদ মিসরাত জাহান মৌসুমি (অধিনায়ক), মোসাম্মদ ইসরাত জাহান রত্না, মনিকা চাকমা, মার্জিয়া, সানজিদা আক্তার, তহুরা খাতুন, মোসাম্মদ সিরাত জাহান স্বপ্না, শ্রীমতি কৃষ্ণারাণী সরকার, মোসাম্মদ রাজিয়া খাতুন ও অনুচিং মোগিনি।



রাইজিংবিডি/ঢাকা/৭ অক্টোবর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়