ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

এবার সৃজিতের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ৭:৫৬:০১ এএম     ||     আপডেট: ২০১৮-১০-১১ ১২:৫৪:০৮ পিএম

বিনোদন ডেস্ক : ভারতীয় অভিনেত্রী তনুশ্রী দত্ত কয়েকদিন আগে অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তোলেন। এরপর অভিনেতা অলোক নাথের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলেন লেখিকা-প্রযোজক বিনতা নন্দা। তারপর বিকাশ বহেলের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ তোলেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রাণৌত। বলিউডে চলমান ‘হ্যাশট্যাগ মি টু’ অন্দোলন এখন বহুল চর্চিত বিষয়।

বলিউডের ‘হ্যাশট্যাগ মি টু’ অন্দোলনের হাওয়া এবার টলিউডেও বইছে। কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জির বিরুদ্ধে হেনস্তার অভিযোগ তুলেছেন শর্মিষ্ঠা সাহা নামে এক নারী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ বিষয়ে এক স্ট্যাটাস দিয়েছেন তিনি।



শর্মিষ্ঠা সাহা লিখেন, ‘সৃজিত মুখার্জির নাম কী এখনো অবধি নেওয়া হয়েছে #MeToo-তে।’ শর্মিষ্ঠা জানান, ২০১৪ সালে ‘রাজকাহিনী’ সিনেমার কাজ শুরু করছিলেন সৃজিত। সেই বিষয়েই তার সঙ্গে পরিচালকের কথাবার্তা চলছিল। এক বন্ধুর সূত্রে তার সঙ্গে সৃজিতের পরিচয়। ওই বছরের ডিসেম্বরে রাজকাহিনী সিনেমায় অ্যাসিস্ট করার জন্য তাকে যোগ দিতে বলেন সৃজিত। শর্মিষ্ঠা তখন জার্মানিতে ছিলেন। হোয়াটসঅ্যাপেই কথা হতো দু’জনের। সৃজিতের অনুরোধে স্কাইপিতে কথা বলেছেন তারা। কথোপকথনে সৃজিত বারবার তার (শমিষ্ঠা) চোখ, ঠোঁট ইত্যাদি নিয়ে মন্তব্য করতেন বলে জানান তিনি।

তিনি আরো জানান, সৃজিত তাকে বারবার নিজের একাকীত্বের কথা বলতেন। ১৯ ডিসেম্বরে দেশে ফিরে সৃজিতের সঙ্গে কাজে যোগ দেওয়ার কথা ছিল তার। কথামতো ভারতে আসছিলেন তিনি। তার কিছুদিন আগে সৃজিত তাকে ফোন করে জানতে চান যে, তিনি ‘সিঙ্গেল’ কিনা। উত্তরে শর্মিষ্ঠা ‘না’ বলার পর থেকেই দূরত্ব বাড়ান পরিচালক। তিনি ভারতে ফেরার পর সৃজিতের সঙ্গে যোগাযোগ করলে পরিচালক স্পষ্টভাবে জানিয়ে দেন যে, শুটিং শুরু হয়ে গেছে তাই তার আর কাজ করার কোনো সুযোগ নেই।



শর্মিষ্ঠার এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগমাধ্যমে মুখ খুলেছেন সৃজিত। ফেসবুকে সৃজিত লিখেছেন, সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে আমার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। এ বিষয়ে নিজেকে ব্যাখ্যা করতে চাই। হেনস্তার এ অভিযোগ আমি অস্বীকার করছি। আমি মনে করি, সামগ্রিকভাবে এর বিচার করা উচিৎ। কাজের বিষয় নিয়ে তার সঙ্গে আমার কথোপকথনের শুরু। সময়ের সঙ্গে দুজনের অংশগ্রহণে অন্য বিষয়ে কথা হয়েছে। এর সঙ্গে শর্মিষ্ঠাকে কাজে না নেওয়ার কোনো সম্পর্ক নেই।

সৃজিত ফেসবুকে এই ব্যাখ্যা দেওয়ার পর, সেখানে কমেন্ট করে সৃজিতের বিরুদ্ধে অভিযোগ তোলেন মডেল-অভিনেত্রী র‌্যাচেল হোয়াইট। নিজের অভিজ্ঞতা জানিয়ে র‌্যাচেল লিখেন, সৃজিতের সঙ্গে তিনবার দেখা হয়েছিল। প্রত্যেকবারই সৃজিতের প্রথম প্রশ্ন ছিল ‘আর ইউ সিঙ্গেল?’ এছাড়া আরো বেশ কিছু অভিযোগ তুলেছেন এই অভিনেত্রী। তবে র‌্যাচেলের এসব অভিযোগ উড়িয়ে দিয়েছেন সৃজিত। তার দাবি, র‌্যাচেলের বক্তব্যের কিছু অংশ সত্যি হলেও, পুরোটা নয়। র‌্যাচেলের বেশ কিছু অভিযোগকে নিছক কল্পনা বলে উড়িয়ে দিয়েছেন সৃজিত। অভিযোগ থাকা সত্বেও র‌্যাচেল কেন তাকে ডিনারে আমন্ত্রণ জানিয়েছিলেন, সেই প্রশ্নও তুলেছেন এই পরিচালক।





রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/শান্ত/মারুফ

Walton Laptop
 
     
Walton