ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘মোরায় নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে সহায়তা’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৬, ৩১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মোরায় নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে সহায়তা’

সচিবালয় প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ভারপ্রাপ্ত সচিবের দায়িত্বে) মো. গোলাম মোস্তাফা জানিয়েছেন, ‍ঘূর্ণিঝড় মোরায় নিহতদের পরিবারকে ২৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা  দেওয়া হয়েছে।

বুধবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মো. গোলাম মোস্তাফা জানান, ঘূর্ণিঝড় মোরায় ছয়জন নিহত হয়েছেন। এর মধ্যে দুজনের বাড়ি রাঙামাটি ও চারজনের বাড়ি কক্সবাজার। নিহতদের পরিবারে ২৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে। ঝড়ে ৬১ জন আহত হয়েছেন।

তিনি আরো জানান, মোরায় ১৬ জেলার ৩১ উপজেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত ইউনিয়নের সংখ্যা ১০৬টি। ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা ৫৪ হাজার ৪৮৯। ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ২৪৫। ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ১৯ হাজার ৯২৯টি। আংশিক ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ৩৯ হাজার ৫৯৯টি। আশ্রয়কেন্দ্র ছিল ১১ হাজার ৮২০টি। এসব কেন্দ্রে আশ্রিত লোকের সংখ্যা ছিল ৪ লাখ ৭৫ হাজার ৬৬৯ জন। ঘূর্ণিঝড়ে ১ হাজার ৫৯২ একর পানের বরজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

গোলাম মোস্তাফা বলেন, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কক্সবাজার। মোরায় ক্ষতিগ্রস্তদের জন্য এ পর্যন্ত ১ কোটি ৩৭ লাখ টাকা, ১ হাজার ৭০০ মেট্রিক টন চাল, ৩০০ বান্ডিল টিন এবং প্রতি বান্ডিল টিনের জন্য ৩০০ টাকা হিসেবে মোট ৯ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

আগাম প্রস্তুতির কারণে ঘূর্ণিঝড়ের ভয়াবহতা ও ক্ষয়ক্ষতি কমেছে  জানিয়ে ভারপ্রাপ্ত  সচিব বলেন, আল্লাহর রহমত আছে বলেই দেশবাসী এই প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেয়েছে। আগে থেকে সরকারের  প্রস্তুতি ছিল বলে ক্ষয়ক্ষতি কম হয়েছে। সরকার সবাইকে নিরাপদে আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিতে প্রচার-প্রচারণা  চালিয়েছে। যে কারণে ক্ষয়ক্ষতি, বিশেষ করে প্রাণহানি তেমন হয়নি। 

তিনি বলেন, ঘূর্ণিঝড়ে জানের ক্ষতি না হলেও মালের যে ক্ষতি হয়েছে, সে ব্যাপারে সরকার অত্যন্ত তৎপর ছিল। বিপদ সংকেত যখন থেকে শুরু হয়, প্রধানমন্ত্রী তখন থেকে এখন পর্যন্ত সার্বক্ষণিক মনিটরিং করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/৩১ মে ২০১৭/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়