ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সুষ্ঠু নির্বাচনের জন্য ৩ প্রস্তাব সিপিবির

আসাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুষ্ঠু নির্বাচনের জন্য ৩ প্রস্তাব সিপিবির

নিজস্ব প্রতিবেদক : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন এবং অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য তিন দফা প্রস্তাব দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। 

 

বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপকালে এসব প্রস্তাব দেয় সিপিবি।

 

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শেষে বঙ্গভবনের সামনে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, আমরা রাষ্ট্রপতির কাছে  অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া, নির্বাচনকালীন সরকার এবং আমূল পরিবর্তনের জন্য নির্বাচনী ব্যবস্থাকে ঢেলে সাজানোর প্রস্তাব দিয়েছি।   

 

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার বিষয়টি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ওপর নির্ভরশীল না করে গোটা প্রক্রিয়াটিকে একটি আইনগত কাঠামোর আওতায় নিয়ে আসার প্রস্তাব দেওয়া হয়েছে। এ প্রস্তাবের মধ্যে রয়েছে- সিলেক্ট কমিটি গঠনের পদ্ধতি নির্ধারণসহ সংবিধানের ১১৮ অনুচ্ছেদের ১ নং ধারার নির্দেশনা অনুযায়ী উপযুক্ত আইন প্রণয়ন করা। প্রধান বিচারপতি অথবা অ্যাটর্নি জেনারেল, স্পিকার, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান, মহাহিসাব-নিরীক্ষকসহ সাংবিধানিক সংস্থার প্রধানগণ এবং রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত দুজন বিশিষ্ট দলনিরপেক্ষ নাগরিকের সমন্বয়ে এই ‘সিলেক্ট কমিটি’ গঠনের বিধান করা যেতে পারে। সিলেক্ট কমিটি কর্তৃক কমিশনে নিয়োগযোগ্য ব্যক্তিদের একটি প্রাথমিক তালিকা সুপারিশ করার  প্রস্তাব দেওয়া হয়েছে।

 

তিনি বলেন, নির্বাচনকালীন সরকারের কর্তৃত্বকে সাংবিধানিকভাবে সংকুচিত করে তার কাজ তত্ত্বাবধায়কমূলক ও অত্যাবশ্যক রুটিন কিছু কাজের মধ্যে সীমাবদ্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। 

 

তিনি আরো বলেন, দেশে প্রচলিত নির্বাচনী ব্যবস্থার আমূল পরিবর্তন ছাড়া একটি অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন সম্পন্ন করা সম্ভব নয়। অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচনের জন্য শর্ত হলো  স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন। 

 

নির্বাচনী ব্যবস্থাকে সম্পূর্ণরূপে ঢেলে সাজানোর জন্য প্রয়োজনে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তন করার প্রস্তাব দেওয়া হয়েছে। নির্বাচনকে অর্থ, পেশিশক্তি, প্রশাসনিক কারসাজি, সাম্প্রদায়িক প্রচারণামুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

 

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, যতদিন সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তন হচ্ছে না ততদিন প্রচলিত ব্যবস্থায় সংরক্ষিত নারী আসনের সংখ্যা বৃদ্ধি ও সরাসরি ভোটে নির্বাচন চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে।

 

নির্বাচিত প্রতিনিধি দায়িত্ব পালনে ব্যর্থ হলে এলাকার জনগণ প্রয়োজনে যাতে ওই প্রতিনিধি প্রত্যাহার করতে পারে তার বিধান প্রবর্তন করা এবং প্রার্থী বা দলের মধ্যে কেউই সমর্থনযোগ্য নয় বলে কারো কাছে বিবেচিত হলে সেক্ষেত্রে ‘না’ ভোট প্রদানের বিধান ও ব্যবস্থা রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

 

বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৬টায় সভাপতি  মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে সিপিবির ৯ সদস্যের প্রতিনিধিদল   বঙ্গভবনে প্রবেশ করে।

 

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, প্রেসিডিয়াম সদস্য কমরেড হায়দার আকবর খান রনো, কমরেড মোহাম্মদ শাহআলম, কমরেড লক্ষ্মী চক্রবর্তী, সাজ্জাদ জহির চন্দন, মিহির ঘোষ, কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স ও আবদুল্লাহ ক্বাফী রতন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়