ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ছোটরাই প্রধানমন্ত্রী-মন্ত্রী, গঠিত হচ্ছে ‘মন্ত্রিসভা’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২১, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছোটরাই প্রধানমন্ত্রী-মন্ত্রী, গঠিত হচ্ছে ‘মন্ত্রিসভা’

হাসান মাহামুদ : স্কুলের ছাত্রছাত্রীরা ভোট দেবে, তাদের ভোটেই নির্বাচিত হবে প্রধানমন্ত্রী-মন্ত্রী।

সেই প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা মিলে গঠিত হবে মন্ত্রিসভা। নির্বাচন হবে সিটি করপোরেশন এবং উপনির্বাচন থাকা এলাকায়।

আজ বৃহস্পতিবার সারা দেশে একযোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে তেমন নির্বাচন। এর নাম দেওয়া হচ্ছে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন’।

কিশোর বয়স থেকে শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চায় দেশের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে এই নির্বাচনের আয়োজন করা হয়েছে। সারা দেশে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ছোটদের প্রধানমন্ত্রী ও মন্ত্রী মিলে গঠিত হবে ২২ হাজার ‘ছোটদের মন্ত্রিসভা’।

এমন কাঠামোতে দেশে গত দুই বছর ধরেই নির্বাচন হচ্ছে। এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে তৃতীয়বারের মতো। আর সিটি করপোরেশন ও উপনির্বাচন থাকা এলাকায় ছোটদের মন্ত্রিসভা গঠনের এ ভোট হবে আগামী ৮ এপ্রিল।

‘স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন-২০১৭’ সর্ম্পকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘তফসিল অনুযায়ী গত ১৮ মার্চ প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করে। এ বছর ৪৮৭টি উপজেলা ও নয়টি মহানগরে ২২ হাজার ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন হবে। এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ১৬ হাজার ৫০৭টি, দাখিল মাদ্রাসা ছয় হাজার ৪০২টি।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ছাত্র-ছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত আটজন প্রতিনিধির সমন্বয়ে এক বছরের জন্য স্টুডেন্ট ক্যাবিনেট গঠিত হবে।

নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্রছাত্রীরাই পালন করবে। এ বিষয়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকরা সার্বিক সহযোগিতা করবেন।

এ বছর ১ লাখ ৮৩ হাজার ২৭২টি পদের জন্য ২ লাখ ৭১ হাজার ২৯৯ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। মোট ভোটার ১ কোটি ৩ লাখ ৯৮ হাজার ৫৫১ জন। এর মধ্যে ছাত্রী ৫৪ লাখ ৬১ হাজার ১৯ জন।

গত বছর এক লাখ ৮৩ হাজার ৯২৮টি পদের জন্য প্রায় ৫ লাখ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। তখন মোট ভোটার ছিল ৯৭ লাখ ৪৪ হাজার ৪৯৫ জন।

এদিকে এই নির্বাচনের বিভিন্ন দিক নিয়ে গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনেরও আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্টুডেন্ট ক্যাবিনেটের কর্মপরিধি তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেছিলেন, ‘ক্যাবিনেটের কর্মপরিধিতে থাকবে পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিক্ষা সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি।’

মন্ত্রী জানান, কৈশোর থেকে গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা, শিক্ষকদের সহায়তা, শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়াও ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করাই হচ্ছে এ নির্বাচনের উদ্দেশ্য।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা তথ্য থেকে জানা গেছে, বিদ্যালয়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। ভোটার তালিকাভুক্ত যেকোনো শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি, সর্বোচ্চ তিন শ্রেণিতে দুটি করে মোট আটটি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচ শ্রেণি (ষষ্ঠ থেকে দশম) থেকে পাঁচজন ও পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণির তিনজন মোট আটজন নিয়ে ‘স্টুডেন্টস ক্যাবিনেট’ গঠিত হবে।

ক্যাবিনেট প্রতি মাসে কমপক্ষে একটি সভা করবে। শিক্ষকরা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা ও পরামর্শ প্রদান দেবেন। প্রতি ছয় মাস অন্তর সাধারণ ছাত্রছাত্রীদের উপস্থিতিতে ক্যাবিনেটের সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সিটি করপোরেশন এবং জাতীয় সংসদের উপনির্বাচনের কারণে কুমিল্লা সদর ও সদর দক্ষিণ উপজেলা এবং সুনামগঞ্জের শাল্লা ও দিরাই উপজেলায় আগামী ৮ এপ্রিল স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন হবে।




রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়