ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘কিছু অবসরপ্রাপ্ত চাকরিজীবী উৎসবভাতা বঞ্চিত’

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪১, ১২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কিছু অবসরপ্রাপ্ত চাকরিজীবী উৎসবভাতা বঞ্চিত’

কেএমএ হাসনাত : সরকারের সিদ্ধান্ত সত্ত্বেও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন ধরনের ভাতা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারি কল্যাণ সমিতির ব্যানারে একটি সংগঠন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে অভিযোগ তুলেছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে স্মারকলিপিতে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তার হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

সরকারি চাকরিজীবীদের মত শতভাগ পেনশন সমর্পনকারীদেরকেও যখন সরকার বাংলা নববর্ষের ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তখন অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারি কল্যাণ সমিতির ব্যানারে এ দাবি জানানো হয়েছে। অর্থমন্ত্রী ঢাকার বাইরে থাকায় এ বিষয়টি নিয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের যুগান্তকারী পদক্ষেপের ফলে জাতীয় পে-স্কেল ভ’ক্ত সরকারি, আধা সরকারি, রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান স্ব-শাসিত সংস্থা সমূহের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারিরা উৎসব ভাতা ও মাসিক চিকিৎসা এবং বৈশাখী ভাতাদি ভোগ করছেন। এমনকি শতভাগ পেনশন সমর্পনকারী কর্মকর্তা-কর্মচারী এবং পারিবারিক পেনশন ভোগকারীদেরকেও উক্ত সুবিধাদি বকেয়াসহ প্রদান করা হয়েছে। অথচ বিটাক, বিসিক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট, সিটি করপোরেশন, বিএডিসি’র মত সরকারি খাতের কতিপয় প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা এসব সুবিধা থেকে বঞ্চিত।

স্মারকলিপিতে বলা হয়েছে, চাকরি জীবন শেষে যখন বার্ধক্যে উপনীত হয়ে সমাজ ও পরিবারের কাছে বোঝা স্বরূপ তখন উল্লেখিত ভাতাদি দিয়ে তাদের অবস্থানকে সুদৃঢ় করার অনুরোধ জানানো হচ্ছে।

অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে নাম প্রকাশে অনিচ্ছুক বিটাকের সাবেক একজন প্রশাসনিক কর্মকর্তা বলেন, ‘সরকারি, আধা-সরকারি, রাষ্ট্রায়ত্ব ব্যাংক, অর্থলগ্নী প্রতিষ্ঠান এবং স্ব-শাসিত সংস্থাসমূহে অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী ও পারিবারিক পেনশনভোগীদের মাসিক নীট পেনশনের সমপরিমান বছরে দুটি উৎসব ভাতা দেয়ার বিধান রয়েছে। শতভাগ পেনশন সমর্পনকারীরা শতভাগ পেনশন সমর্পন না করলে যে পরিমান মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমান অর্থ প্রতি বছরে দুইবার উৎসব ভাতা হিসাবে প্রাপ্যতা সম্পর্কে একটি বিধান রয়েছে।’

তিনি বলেন, ‘বিষয়টি আরও স্পষ্টীকরনের লক্ষ্যে উল্লেখ করা হয়েছে যে, শতভাগ পেনশন সমর্পনকারীরা শতভাগ পেনশন সমর্পন না করলে যে পরিমান মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমান অর্থ প্রতি বছরে দুইবার উৎসব ভাতা হিসেবে প্রাপ্য হবেন।’

এরপর ২০১৬ সালে অর্থ মন্ত্রণালয়ের প্রবিধি অনুবিভাগ থেকে শতভাগ পেনশন সমর্পনকারী অবসরপ্রাপ্ত কর্মচারী এবং কর্মচারীর মৃত্যুর পর তাদের পরিবারের বছরে দুইটি উৎসব ভাতা প্রাপ্যতা সম্পর্কে স্পষ্টীকরণ করা হয়। এ বিষয়ে প্রজ্ঞাপনটিতে বলা হয়, শতভাগ পেনশন সমর্পনকারীরা শতভাগ পেনশন সমর্পন না করলে যে পরিমান মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমান অর্থ বছরে দুইবার উৎসব ভাতা হিসেবে প্রাপ্য এছাড়া শতভাগ পেনশন সমর্পনকারীরা সাধারন পেনশনারদের মত মাসিক চিকিৎসা ভাতাও প্রাপ্য। প্রচলিত বিধান মতে পারিবারিক পেনশন পাওয়ার যোগ্য মৃত কর্মচারীর সদস্যবর্গ উক্তরূপ সুবিধা প্রাপ্য হবেন।

আবেদনকারীদের অভিযোগ, বিধান থাকা সত্ত্বেও বিটাক, বিসিক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট, সিটি করপোরেশন, বিএডিসি’র অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

এদিকে শতভাগ পেনশনভোগীদেরকেও সরকার ঘোষিত বাংলা নববর্ষের ভাতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে একটি কার্যপত্রে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এরই মধ্যে অনুমোদন দিয়েছেন। বর্তমানে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আশা করা যাচ্ছে, নববর্ষের আগে এখনো এক কার্যদিবস বাকি। অর্থাৎ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এতে অনুমোদন দিতে পারেন। উল্লেখ্য, গত বছর থেকে প্রধানমন্ত্রীর এক নির্বাহী আদেশে বাংলা নববর্ষ উপলক্ষে সরকারি চাকরিজীবীরা উৎসব ভাতা পাচ্ছেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ এপ্রিল ২০১৭/হাসনাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়