ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ছিনতাইকারী ও অপরাধী চক্রের সদস্যরা সক্রিয়

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ১৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছিনতাইকারী ও অপরাধী চক্রের সদস্যরা সক্রিয়

আহমদ নূর : রাজধানীতে গত বৃহস্পতিবার ইফতারের পর ঈদের কেনাকাটা করতে মোহাম্মদপুর থেকে স্ত্রীকে নিয়ে রিকশাযোগে নিউমার্কেট যাচ্ছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী হাবিবুর রহমান পলাশ। ধানমণ্ডিতে সাতমসজিদ রোডে আবাহনী মাঠের সামনে এলে তিন দুর্বৃত্ত তাদের রিকশা থামায়। ধারালো অস্ত্রের মুখে তাদের কাছ থেকে তিনটি মোবাইল ফোন, কানের দুল, নগদ সাত হাজার টাকা ও রোলেক্স ব্র্যান্ডের একটি ঘড়ি নিয়ে যায়।

ইফতারের পর একরকম ফাঁকা রাস্তায় এই ছিনতাই হয়। অস্ত্রের মুখে পলাশ চিৎকার দিতে পারেননি, আর কেউ এগিয়েও আসেননি। সব খুইয়ে তিনি সেখান থেকেই বাসায় চলে যান। এ ঘটনায় তিনি থানায় কোন অভিযোগও করেননি।

ঈদকে সামনে রেখে রাজধানীতে এমন ছিনতাইয়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। 

হাবিবুর রহমান পলাশ জানান, মধ্য বয়সী তিনজন লোক এসে অস্ত্রের মুখে তাদের কাছে জিনিসপত্র চাইলে ভয়ে তারা সব দিয়ে দেন। সংশ্লিষ্ট থানায় অভিযোগ না করা প্রসঙ্গে পলাশ বলেন, ‘থানায় গেলে যদি হয়রানির শিকার হতে হয় সে জন্য চুপ করে আছি।’

পুলিশের একটি সূত্র জানিয়েছে, ঈদ সামনে রেখে দেশের বিভিন্ন জায়গা থেকে ছিনতাইকারী, পকেটমার, অজ্ঞান পার্টি চক্রের সদস্যরা ঢাকায় আসেন। তারা ঢাকায় অবস্থানরত সতীর্থদের সঙ্গে মিলে নগরীর বিভিন্ন স্থানে ছিনতাই করেন, মানুষের পকেট কাটেন ও মানুষকে অজ্ঞান করে সর্বস্ব নিয়ে যান।’

র‌্যাবের একটি সূত্র জানায়, ছিনতাইকারীরা দিনের চেয়ে রাতে ছিনতাই করে বেশি। রোজার দিনে বেশিরভাগ মানুষ রাতে শপিং-এ বের হন। এই সুযোগটা ছিনতাইকারীরা কাজে লাগায়।

সক্রিয় অজ্ঞান পার্টি: বৃস্পতিবার সন্ধ্যায় মতিঝিল থেকে মিরপুর যাওয়ার পথে সুমন (ছদ্ম নাম) নামের এক ব্যক্তি অজ্ঞান পার্টির খপ্পরে পড়েন। ইফতারের আগে তিনি বাসে ওঠেন। তার পাশে বসা এক ব্যক্তি ইফতার করার জন্য তাকে খেজুর দেন। সেটি খাওয়ার পর তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। মিরপুর ১ নম্বর বাসস্ট্যান্ডে বাসের হেলপার তাকে ডেকে তোলেন। তিনি দেখেন তার মোবাইল ফোন, মানিব্যাগ ও ল্যাপটপের ব্যাগ নেই। তিনি বুঝতে পারেন যে, অজ্ঞান পার্টির খপ্পরে পড়েছেন। অজ্ঞান পার্টির সদস্য তার সব নিয়ে গেছে।

প্রতারকের খপ্পরে প্রবাসী: গত ৩১ মে রাজধানীর মতিঝিলে একটি ব্যাংকে ডলার ভাঙাতে আসেন যুক্তরাষ্ট্র প্রবাসী চট্টগ্রামের বাসিন্দা তৌহিদুল ইসলাম ও তার বড় ভাই। ব্যাংকে ঢোকার আগে প্রতারক চক্রের এক সদস্য তাদেরকে ডলারের দাম বেশি দেয়ার প্রলোভন দেখান। এ জন্য তিনি তাদের কাছে থাকা ডলার দেখতে চান। প্রায় চার হাজার ডলার ছিল তাদের কাছে। সেগুলো হাতে নিয়ে দেখার সময় তিনি দুই হাজার ৩০০ ডলার সরিয়ে ফেলেন এবং ঘটনাস্থল থেকে চম্পট দেন।

এর একদিন পর তৌহিদুল ইসলাম মতিঝিল থানায় একটি লিখিত অভিযোগ করেন। পরে থানা পুলিশের সহযোগিতায় কিছু ডলার উদ্ধার করা হয়।

গোয়েন্দা পুলিশ সেজে ছিনতাই: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) পোশাক ব্যবহার করে ছিনতাই করে- এমন একদল ছিনতাইকারীকে আটক করেছে র‌্যাব। এই ছিনতাইকারী দল রাস্তায় চেকপোস্ট বসিয়ে গাড়ির কাগজ পরীক্ষা করার নাম করে ছিনতাই করতো। সুযোগ পেলে গাড়ি ও মোটরসাইকেল ছিনতাই করে নিয়ে পালিয়ে যেতো। এ কথা জানিয়েছেন র‌্যাব-২ এর অধিনায়ক লেফট্যানেন্ট কর্ণেল ইফতেখারুল মাবুদ।

রাজধানীতে ছিনতাই ও গ্রেপ্তার: সম্প্রতি ঢাকার উত্তরা এলাকায় হাউজ বিল্ডিংয়ের সামনে ছিনতাই করার সময় দুই ছিনতাইকারীকে ধাওয়া করে পুলিশ। উত্তরা পশ্চিম থানা এলাকার কামারপাড়ায় পুলিশ তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এতে তারা আহত হলে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে যায়। পরে চিকিৎসার জন্য তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

উত্তরা পশ্চিম থানার উপ-পরিদর্শক দেলোয়ার হোসেন জানান, ১৪ জুন সকালের দিকে হাউজ বিল্ডিংয়ের সামনে ছিনতাই করার সময় টহল পুলিশ সেটি দেখে ফেলে এবং তাদেরকে ধাওয়া করে ধরে ফেলতে সক্ষম হয়।

রমজান মাসে রাজধানীর বিভিন্ন স্থানে ছিনতাইকারী, অজ্ঞান পার্টি ও প্রতারক চক্রের বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ও র‌্যাব।

ঈদের আগে ছিনতাইকারীদের তৎপরতা বৃদ্ধি প্রসঙ্গে ডিবির যুগ্ম কমিশনার আব্দুল বাতেন বলেন, ‘তারা সারা বছরই এ কাজ করে জীবিকা নির্বাহ করে। তবে ঈদের আগে তাদের তৎপরতা বেড়ে যায়। বিষয়টি মাথায় রেখে আমাদের নজরদারি বৃদ্ধি করা হয়েছে।’

তিনি বলেন, ‘রাজধানীতে ছিনতাইয়ের ঘটনার কোন খবর আমাদের কাছে আসেনি। তবে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা বিভিন্ন জায়গা থেকে অপরাধ করার প্রস্তুতিকালে অনেককে আটক করেছি। ছিনতাইকারী, অজ্ঞান পার্টি বা প্রতারক চক্রের কবলে কেউ পরলেও থানায় জানাচ্ছেন না। এ জন্য আমাদের কাছে কোন তথ্য আসছে না।’

এ ধরণের ঘটনার শিকার হলে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট থানায় অভিযোগ দায়ের করার পরামর্শ দেন আব্দুল বাতেন।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৭/নূর/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়