ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইসিকে চাপে রেখেই লক্ষ্যে পৌঁছাতে চায় বিএনপি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৬, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসিকে চাপে রেখেই লক্ষ্যে পৌঁছাতে চায় বিএনপি

এস কে রেজা পারভেজ : একাদশতম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন (ইসি) যে রোডম্যাপ ঘোষণা করেছে, সেদিকে তীক্ষ্ণ নজর রেখেই ‘সহায়ক সরকারের’ দাবি আদায়ে সতর্কে পা ফেলছে বিএনপি।

নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে একটি গ্রহণযোগ্য সুরাহার আগেই ইসির এই কর্মপরিকল্পনার সমালোচনা করে প্রতিষ্ঠানটিকে এক প্রকার চাপে রাখতে চাইছে দলটি। এই পরিস্থিতিতে ইসির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপের আগে সহায়ক সরকার নিয়ে মাঠ গরম করে নির্বাচনকালীন সরকার ব্যবস্থাটি নিয়ে আওয়াজ তুলতে চায় দলটি।

বিএনপি নেতারা মনে করছেন, রোডম্যাপ ঘোষণার আগে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির আলোচনা করার দরকার ছিলো। এর আগে এই ধরনের কর্মপরিকল্পনা ফলপ্রসু হবে না। এই ইস্যুতে রাজনৈতিক সমঝোতা ছাড়াই নির্বাচন কমিশনের ঘোষিত নির্বাচনী রোডম্যাপ আওয়ামী লীগকে আবার ক্ষমতায় নিয়ে যাওয়ার নীলনকশা বলে মনে করছেন দলটির নেতারা।

এ বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘যে রোডম্যাপ ঘোষণা করা হয়েছে তাতে জাতির আশা-আকাক্সক্ষাকে উপেক্ষা করে পুরনো কায়দায় ক্ষমতাসীন আওয়ামী লীগের ক্ষমতায় যাওয়ার নীলনকশা বাস্তবায়নে যাত্রা শুরু করা হলো বলে আমাদের কাছে মনে হয়েছে। এতে জাতি চরমভাবে হতাশ ও ক্ষুব্ধ হয়েছে। আমরা স্পষ্টভাবে বলতে চাই, এ রোডম্যাপটা তৈরিই করা হয়েছে সরকার যেভাবে নির্বাচন চায়, তাতে সাহায্য করার জন্য।

সুতরাং এখনকার বাস্তবতায় সব দলের সঙ্গে আলোচনা করে এ সমস্যার সমাধান করতে হবে। আমাদের প্রত্যাশা থাকবে, নির্বাচন কমিশন সত্যিকার অর্থে বাস্তবতাকে উপলব্ধি করে সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে একটা নিরপেক্ষ গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করবে।’

বিএনপির সমালোচনার মধ্যে একাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও প্রভাবমুক্ত করার লক্ষ্য নিয়ে দেড় বছরের কর্মপরিকল্পনা প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

রোববার আগারগাঁওয়ের ইটিআই ভবনে এক সংবাদ সম্মেলনে এই ‘রোডম্যাপ’ প্রকাশ করে সিইসি বলেন, ‘এটি একটি সূচনা দলিল। নির্বাচনের পথে কাজের জন্য এ কর্মপরিকল্পনাই সব নয়। সংযোজন-পরিমার্জন করে সবার মতামত নিয়ে আমরা কাজ করে যাব।’

ইসির কর্মপরিকল্পনার অংশ হিসেবে সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস, আইন সংস্কারসহ অন্তত সাতটি বিষয়ে আগামী ৩১ জুলাই থেকে অক্টোবর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের সূচি রয়েছে ইসির।

বিএনপির উচ্চ পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপি ইসির সংলাপে অংশ নেওয়া না নেওয়া নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও এই বিষয়ে দলটির অবস্থান ইতিবাচক। ওই সংলাপে দলের পক্ষ থেকে যে দাবিগুলো তুলে ধরা হবে আপাতত সেগুলোর কাজ চলছে। তবে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে সৃষ্ট জটিলতার আগে ইসির রোডম্যাপে যে জনগণের আকাক্সক্ষার প্রতিফলন ঘটেনি সেটি সংলাপে তুলে ধরবে বিএনপি। নির্বাচনের আগে ইসির ভুমিকা কি হওয়া উচিত হবে, সে বিষয়ে সংলাপে বিস্তারিত তুলে ধরবেন দলটির নেতারা।

ইসির সঙ্গে সংলাপে অংশ নিলেও বিএনপির মুল টার্গেট সহায়ক সরকার। দলটির নেত্রী খালেদা জিয়া বর্তমানে চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছেন। সেখানে আছেন ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায়। লন্ডনে দলের সর্বোচ্চ পর্যায়ের এই দুই নেতা সহায়ক সরকারসহ সামগ্রিক বিষয় নিয়ে কথা বলবেন, সিদ্ধান্ত নেবেন।

দলটির নেতারা জানিয়েছেন, বিএনপি নেত্রী দেশে ফিরেই জাতির সামনে সহায়ক সরকার বিষয়ে সংবাদ সম্মেলন করবেন। এরপরই মুলত সরকার ও ইসির সঙ্গে দলটির দর কষাকষি শুরু হবে। এর আগে ইসি রাজনৈতিক দলগুলোর সঙ্গে কি ধরনের সংলাপ করে এবং তা কতটা ফলপ্রসু করতে পারে, সে বিষয়ে দৃষ্টি রাখছে দলটি। তবে শেষ পর্যন্ত ইসিকে চাপে রেখে একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করার পদক্ষেপ নিতে এবং সহায়ক সরকার নিয়ে একটি সমাধানে পৌঁছাতে চায় বিএনপি। এক্ষেত্রে সরকার বিএনপির ডাকে সাড়া না দিলে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবি নিয়ে এ বছরের শেষ নাগাদ ‘শান্তিপূর্ণ’ আন্দোলনের চিন্তা করছে দলটি। এর লক্ষ্য একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সরকারের ওপর চাপ তৈরি করা।

এ বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘একটি সহায়ক সরকার গঠন করার মধ্য দিয়ে এবং একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় সব রাজনৈতিক দলের সঙ্গে প্রয়োজনে আলোচনা করে একটা জায়গায় আসা, একটা পথ বের করা উচিৎ। যে পথের মধ্য দিয়ে আমরা সত্যিকার অর্থেই সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে জনগণের প্রত্যাশিত একটি সরকার গঠন করতে পারব; যা শুধু দেশের রাজনৈতিক সংকটকে নিরসন করবে না, দেশকে সামনের দিকে এগিয়ে নিতে সাহায্য করবে।’

বিএনপির নীতি নির্ধারনী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘সহায়ক সরকারের ব্যাপারে সমঝোতার আগে রোডম্যাপ দিয়ে অগ্রসর হয়ে যাওয়ার এই যে চেষ্টা, তাতে আমরা মনে করছি এখানে একটা ষড়যন্ত্র আছে। সরকারের যে নীলনকশা, সেদিকে নির্বাচন কমিশন অগ্রসর হচ্ছে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/রেজা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়