ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবারো পশুর হাট ইজারা নিয়ে রাজনৈতিক তৎপরতা

শায়েখ হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবারো পশুর হাট ইজারা নিয়ে রাজনৈতিক তৎপরতা

শায়েখ হাসান: ঈদুল আজহাকে সামনে রেখে রাজধানীর ২২টি অস্থায়ী কোরবানির পশুর হাট ইজারার প্রক্রিয়া চলছে। ইতিমধ্যে প্রথম দফা ও দ্বিতীয় দফায় দরপত্র আহবান, সিডিউল জমা, দরপত্র বাক্স ও খাম খোলা এবং কয়েকটি হাটের ইজাদারের নামও ঘোষণা করা হয়েছে।

যেগুলো ইজারা দেওয়ার বাকি আছে সেগুলোর ইজারা পাওয়ার জন্য শেষ সময়ে চলছে দৌড়ঝাঁপ। হাটের ইজারা পেতে প্রতিবারের মতো এবারো রাজনৈতিক তৎপরতা ভিন্ন মাত্রা পেয়েছে।

ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এবার ২২টি অস্থায়ী কোরবানির পশুর হাট বসছে। এ লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) গত ৫ জুলাই এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ২১ জুন টেন্ডার আহ্বান করে। এর মধ্যে বুধবার ডিএসসিসি তাদের প্রথম দফার দরপত্র কার্যক্রম শেষ করেছে। আর ডিএনসিসি দ্বিতীয় ধাপে বুধবার দরপত্রের শিডিউল বিক্রি করেছে। বৃহস্পতিবার দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ। এই শেষ সময়ে ইজারা পেতে চলছে জোর তৎপরতা।

ডিএসসিসি’র প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বলেন, ‘কোরবানির হাট ইজারা দেওয়ার প্রক্রিয়া চলছে। করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তা বা যারা হাট ইজারা নেবে তারা যেন আইনের বাইরে গিয়ে কিছু করতে না পারেন সে জন্য নজর রাখা হয়েছে। কোনো দল বা কারো মুখ চেয়ে হাট ইজারা দেওয়া হবে না। সর্বোচ্চ দরদাতাকেই হাট ইজারা দেওয়া হবে।’

এদিকে কয়েকটি এলাকার কাউন্সিলররা অভিযোগ করেছেন, হাট ইজারা পাওয়ার জন্য জোর রাজনৈতিক তৎপরতা শুরু করেছে বিভিন্ন পক্ষ। কাউন্সিলররা বলেছেন, প্রতিবারের মতো এবারো রাজনৈতিকভাবেই হাট ইজারা পেতে যাচ্ছেন সংশ্লিষ্টরা। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ওপেন টেন্ডারের মাধ্যমে শ্যামপুর বালুর মাঠ কোরবানির পশুর হাটটি ১ কোটি ৩৩ লাখ টাকার বিনিময়ে ইজারা নিয়েছেন ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার আনুসারিরা। এই হাটটি নিয়ে গত কয়েক বছর ধরে কম পানি ঘোলা হয়নি। কিন্তু ঘুরে ফিরে রাজনৈতিক নেতারাই পেয়েছেন এই হাটের ইজারা।

২০১৫ সালে এই হাটের ইজারাদার ছিলেন জাতীয় পার্টির কদমতলী থানার সদস্য সচিব শেখ মাসুক রহমান। তিনি স্থানীয় এমপি সৈয়দ আবু হোসেন বাবলার ভাগ্নে। পরের বছরও এই হাট ইজারা নিতে আগ থেকে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের নিয়ে প্রস্তুতি নেন তিনি। কিন্তু সংরক্ষিত আসনের সংসদ সদস্য সানজিদা খানম এই হাটের ইজারা নিয়ে নেন। স্থানীয় আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতারা পরদিন মেয়র সাঈদ খোকনের কাছে হাটের ইজারা বাতিলের দাবি জানান। অন্যথায় ওখানে হাট বসতে দেওয়া হবে না বলেও জানিয়ে দেন। এ নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। এবার আবার সানজিদা খানমকে পাশ কাটিয়ে ইজারা পেয়েছেন বাবলার আনুসারীরা। এ রকম সমীকরণ চলছে রাজধানীর অন্যান্য হাটের ইজারা নিয়েও।

এবার প্রথম দফায় ইজারা সম্পন্ন না হলে সেক্ষেত্রে আরো দুই দফায় দরপত্র আহ্বান করার পরিকল্পনা ছিল দুই সিটি করপোরেশনের। ডিএসসিসি সূত্রে জানা গেছে, তাদের দরপত্র ফরম বিক্রির শেষ সময় নির্ধারিত ছিলো গত ২৫ জুলাই পর্যন্ত। পরদিন ২৬ জুলাই দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দরপত্র জমার সময়সীমা ছিলো। ডিএসসিসির পাঁচটি আঞ্চলিক কার্যালয় ও প্রধান সম্পত্তি কর্মকর্তার কার্যালয় ছাড়াও ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে রক্ষিত বাক্সে ফরম জমা নেওয়া হয়।

ডিএনসিসির প্রথম দফায় দরপত্র শিডিউল বিক্রির শেষ তারিখ ছিল ১২ জুন। দ্বিতীয় পর্যায়ে বুধবার দরপত্র শিডিউল বিক্রি হয়। দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৭ জুন। তৃতীয় পর্যায়ে দরপত্র শিডিউল বিক্রি হবে ৯ আগস্ট। ১০ আগস্ট সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত দরপত্র জমা দেওয়ার এবং বিকাল ৩টায় দরপত্র বাক্স ও খাম খোলার সময় নির্ধারিত রয়েছে।

ডিএসসিসির ১৩টি কোরবানির পশুর হাট হচ্ছে খিলগাঁও মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারসংলগ্ন মৈত্রী সঙ্ঘের মাঠ, ব্রাদার্স ইউনিয়নসংলগ্ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, ঝিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন জায়গা, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ এবং সাদেক হোসেন খোকা মাঠসংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা।

ডিএনসিসি’র হাটগুলোর মধ্যে রয়েছে উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন খালি জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-৬ ইস্টার্ন হাউজিংয়ে খালি জায়গা, ভাষানটেক বেনারশি পল্লী মাঠ সংলগ্ন খালি জায়গা, বাড্ডা, আশিয়ান সিটি হাউজিং ও ভাটারা। এ ছাড়া গাবতলীতে রয়েছে একটি স্থায়ী হাট।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/শায়েখ/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়