ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুদকের আইপিটিভির জন্য ৫ সদস্যের কমিটি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৭, ৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদকের আইপিটিভির জন্য ৫ সদস্যের কমিটি

এম এ রহমান: দুর্নীতি দমন ও প্রতিরোধে ইন্টারনেট প্রটোকল টেলিভিশন বা আইপিটিভি  চালুর জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীকে আহ্বায়ক করে সম্প্রতি ওই কমিটি গঠন করা হয়েছে। উপপরিচালক (অনুসন্ধান ও তদন্ত) মো. সামিউল মাসুদকে কমিটির সদস্য সচিব করা হয়েছে। দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল সাক্ষরিত চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠির সূত্রে জানা যায়, কমিটিকে আগামি সাত কর্মদিবসের মধ্যে স্বতন্ত্র ইন্টারনেট প্রটোকল টেলিভিশন চালুর জন্য সুনির্দিষ্ট প্রস্তাব ও প্রয়োজনীয় অর্থব্যয়সহ কাজ বাস্তবায়নে সার্বিক বিষয়াদি সম্পর্কে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।কমিটি চাইলে প্রয়োজনে কোনো অভিজ্ঞ ব্যক্তিকে সংশ্লিষ্ট কাজে যোগ করে নিতে পারবে।

পাঁচ সদস্যের কমিটির অন্য সদস্যরা হলেন- সিস্টেম এনালিস্ট মো. রাজিব হাসান, জনসংযোগ কর্মকর্তা ও উপপরিচালক প্রণব কুমার ভট্টচার্য্য এবং উপপরিচালক ওয়াকিল আহমদ।

দুর্নীতি রোধে জনগণকে অধিক সচেতন করার মাধ্যমে দুর্নীতি বিরোধী গণজাগরণ সৃষ্টি করার লক্ষ্যেই  দুদক এই টিভি চালুর উদ্যোগ নিয়েছে। টিভিতে আপাতত রেকর্ডকৃত বিভিন্ন অনুষ্ঠান  সম্প্রচারের ব্যবস্থা থাকবে। যেখানে ঘুষ লেনদেন রোধে বিভিন্ন ফাঁদ পাতার ঘটনা, গ্রেপ্তার এবং দুর্নীতির মামলার রায়, গণশুনানি, সংবাদ সম্মেলন, দুর্নীতি দমন ও প্রতিরোধে দুদকের নেওয়া নানা কর্মসূচির বিষয় সম্প্রচার করা হবে। তবে ভবিষ্যতে এতে সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করার পরিকল্পনা রয়েছে। গত জুলাইয়ের প্রথম সপ্তাহে ইন্টারনেটভিত্তিক টেলিভিশন স্টেশন করার একটি প্রস্তাব অনুমোদন করে কমিশন।

ইন্টারনেট প্রটোকল টেলিভিশন হলো ইন্টারনেটভিত্তিক প্রবাহমান টিভি। এটি প্রচলিত কেবল, স্যাটেলাইট বা টেরেস্ট্রিয়াল টিভির মতো নয়। এটি শুধু ইন্টারনেট সংযোগের মাধ্যমে সম্প্রচারিত হয়। যে কেউ স্মার্ট ফোন, অ্যাপ্লিকেশনযুক্ত ওয়েবসাইট, স্মার্ট ফোন, স্মার্ট টিভি, ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে এ টিভি দেখতে পারেন। এর ফলে যে কোনো দর্শক ইন্টারনেটের সাহায্যে চাইলেই যে কোনো সময় এই টিভি দেখতে পাবেন।

এ বিষয়ে দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল রাইজিংবিডিকে বলেন, ‘আমরা দুর্নীতি দমনের পাশাপাশি দুর্নীতি রোধে বেশি জোড় দিতে চাই। মূলত: দুর্নীতি রোধ ও দুর্নীতির বিরুদ্ধে সাধারণ মানুষের মধ্যে অধিক সচেতনতা সৃষ্টি করতেই দুদকের অনলাইন টিভি সম্প্রচারের এ উদ্যোগ। তবে এখন পর্যন্ত তা প্রাথমিক অবস্থায় রয়েছে। এখনো অনেক কাজ বাকি।’

দুদক সূত্র জানা যায়, অনলাইন টেলিভিশন স্থাপনে দুদক শুধু ক্যামেরা ক্রয় করবে। যেখানে একজন রিপোর্টারসহ চার থেকে পাঁচজনের নিজস্ব লোকবল কাজ করবে। এডিটিং প্যানেলের কাজ, স্টুডিও এবং পরামর্শের কাজ হবে চুক্তিভিত্তিক। অনলাইন টিভির এই প্রস্তাব বাস্তবায়ন করতে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ২৫ লাখ টাকা। এর মধ্যে রয়েছে ইন্টারনেট সার্ভার ভাড়া, ওয়েবসাইট তৈরি, ব্যান্ডউইডথ ক্রয় ও স্বল্প সংখ্যক জনবল সংশ্লিষ্ট ব্যয়।

দুদকের অনলাইন টিভি সহজলভ্য করতে টিভির মোবাইল অ্যাপস তৈরি করা হবে যা গুগল থেকে ডাউনলোড করতে হবে। এছাড়া অনলাইন টিভির লিংক গুগল প্লাস, ফেসবুক, ইউটিউব, টুইটার, জাগো টিভি ও লিংকবিডিসহ সকল সোশ্যাল নেটওয়ার্কে সংযুক্ত করা থাকবে। এর ফলে দর্শকরা সহজেই টিভি দেখতে পারবেন।


**

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়