ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অবৈধ গ্যাস সংযোগ : তিতাস ব্যবস্থাপকের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৫, ১০ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবৈধ গ্যাস সংযোগ : তিতাস ব্যবস্থাপকের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান

এম এ রহমান : প্রায় দেড় শতাধিক শিল্প প্রতিষ্ঠানে অবৈধভাবে গ্যাস সংযোগের মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাৎ ও দুর্নীতির অভিযোগে গাজীপুরের তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক প্রকৌশলী সাব্বের আহমেদসহ অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

একই সঙ্গে সাব্বের আহমেদের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জনের অভিযোগেও অনুসন্ধান শুরু করেছে সংস্থাটি। দুদেকর প্রধান কার্যালয় থেকে কমিশন বৈঠকে গত ৮ অক্টোবর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা (উপপরিচালক) প্রনব কুমার ভট্টাচার্য রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন। দুদক পরিচালক এ কে এম জায়েদ হোসেন খানের সই করা আদেশটি অভিযোগটি অনুসন্ধানের জন্য বিশেষ অনুসন্ধান ও তদন্ত-২ এর অধীনে কর্মকর্তা নিয়োগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পাঠানো হয়েছে।

অভিযোগে বলা হয়েছে. গাজীপুর ও সাভার শিল্পাঞ্চলের অনেক কারখানায় প্রয়োজনের তুলনায় কম গ্যাস সরবরাহ করে অতিরিক্ত বিল নিচ্ছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। অন্যদিকে ওই এলাকার অনেক শিল্প কারখানা অবৈধভাবে গ্যাস সংযোগ নিয়ে চাহিদার তুলনায় ৪ থেকে ৬ গুণ বেশি গ্যাস ব্যবহার করছে। অথচ বেশি গ্যাস ব্যবহার করতে হলে মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের একটি কমিটি থেকে সিকিউরিটি মানি জমা দিয়ে অনুমোদন নিতে হয়। যা ওই কারখানাগুলো নেয়নি। শুধু তিতাসের কিছু অসাধু কর্মকর্তাদের সহযোগিতায় ওই কারখানাগুলো অবৈধভাবে অতিরিক্ত গ্যাস ব্যবহারের সুযোগ পাচ্ছে। এতে একদিকে সরকার প্রতি বছর শত শত কোটি টাকা রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে অবৈধ গ্যাস সংযোগের কারণে অন্যান্য কারখানাগুলো কম গ্যাস ব্যবহার করেও বিল হিসেবে অতিরিক্ত টাকা গচ্ছা দিতে হচ্ছে বলে এক ভুক্তভোগী অভিযোগ করেছেন।

অভিযোগে আরো বলা হয়েছে, তিতাস গ্যাস গাজীপুরের ব্যবস্থাপক সাব্বেদ আহমেদ চৌধুরী অন্যান্য কর্মকর্তাদের যোগসাজশে ফার সিরামিকস লিমিটেড, সিআরসি গ্রুপ ও প্যারাগনসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে অবৈধভাবে গ্যাস সরবরাহ করে কোটি কোটি টাকা উৎকোচ গ্রহণ করেছেন। এর ফলে গাজীপুর এলাকায় প্রায় ১৫০ কারখানা থেকে অবৈধ গ্যাস সংযোগ দিয়ে প্রতি মাসে শত কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন ওই কর্মকর্তারা।

তাই অভিযোগে একজন ভুক্তভোগী এমন অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধান করে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেছেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৭/এম এ রহমান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়