ঢাকা, শুক্রবার, ৪ শ্রাবণ ১৪২৫, ২০ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

পূর্বাচলে নির্মাণ হচ্ছে ক্রিকেট স্টেডিয়াম

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-০৪ ৮:৫৯:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০৪ ৮:৫৯:৫৩ পিএম

কেএমএ হাসনাত : পূর্বাচল নিউ টাউন প্রকল্পে আন্তর্জাতিক মানের একটি ক্রিকেট স্টেডিয়াম এবং একটি পূর্ণাঙ্গ ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার। এ জন্য ইতিমধ্যে ৩৭ দশমিক ৪৯ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। ক্রিকেট কমপ্লেক্সটির নাম ‘শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট কমপ্লেক্স’ করা হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেষ হাসিনা বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রম পরিদর্শনের অংশ হিসেবে ২০১৪ সালের ২৪ অক্টোবর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় পরিদর্শন করেন। এসময় তিনি নির্দেশনা দেন যে, ‘ঢাকার অদূরে সুবিধাজনক স্থানে সব ধরনের ক্রীড়া ইভেন্ট আয়োজন উপযোগী আন্তর্জাতিক মনসম্পন্ন ক্রীড়া পল্লী গড়ে তোলা হবে। এই ক্রীড়া পল্লীতে অন্যান্য স্পোর্টস অবকাঠামোর পাশাপাশি নতুন একটি ক্রিকেট স্টেডিয়াম হবে, যা এক লাখ আসন বিশিষ্ট হবে’।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে ‘পূর্বাচল নতুন শহর’ প্রকল্পের ১ নং সেক্টরে ক্রীড়া কমপ্লেক্সের জন্য নির্ধারিত ৩৭ দশমিক ৪৯ একর আয়তনের প্লটটি জাতীয় ক্রীড়া পরিষদের অনুকূলে প্রতীকী মূল্যে বরাদ্দ দেওয়ার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে বলা হয় প্রতীকী মূল্যে জমি দেওয়ার কোন সুযোগ নেই। পরবর্তী সময়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে প্লটের দাম জানতে চাওয়া হলে গৃহ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে জমির দাম ২২৫ কোটি টাকা বলে জানানো হয়। 

সূত্র আরো জানায়, পরবর্তী সময়ে নির্ধারিত দামে জাতীয় ক্রীড়া কমপ্লেক্সের নামে সংরক্ষিত ৩৭ দশমিক ৪৯ একর জমি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নামে বরাদ্দ দেওয়ার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে গত বছর ৮ জানুয়ারি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পূর্বাচল নতুন শহর প্রকল্পে প্রাতিষ্ঠানিক প্লট বরাদ্দের সাময়িক নির্বাচন পত্রে প্লটটি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুকূলে বরাদ্দ দেয় এবং জমির দাম বাবদ ২২৬ কোটি ৭৪ লাখ টাকা পরিশোধের জন্য অনুরোধ করে।

সূত্র জানায়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে গত বছর এপ্রিল মাসে ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট বরাদ্দে ‘পূর্বাচলে আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ’ শীর্ষক প্রকল্পের অনুকূলে ভ’মি অধিগ্রহণ খাতে ২২৬ কোটি ৭৪ লাখ টাকা বিশেষ বরাদ্দ দেওয়ার জন্য অর্থমন্ত্রীকে চিঠি দেওয়া হয়। এ প্রেক্ষিতে অর্থ বিভাগ প্রকল্পটির জন্য প্রস্তাবিত জমির দাম অন্তর্ভূক্ত করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব তৈরির পরামর্শ দেয়।

উল্লেখ্য, ‘সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন এবং সংশোধন পদ্ধতি’ শীর্ষক পরিপত্রের নির্দেশনা অনুযায়ী ২৫ কোটি টাকার ঊর্ধ্বে যে কোন প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা করতে হয়। এর ফলে বুয়েট-এর সহায়তায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক সম্ভাব্যতা জরিপ প্রকল্পের টার্মস অব রেফারেন্স (টিওআর) নির্ধারণ করে ৭৫ হাজার আসন বিশিষ্ট একটি ক্রিকেট স্টেডিয়াম তৈরির লক্ষ্যে চার কোটি ৮২ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রকল্প প্রনয়ন করা হয়েছে।

সূত্র জানায়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এ কার্যক্রম চলাকালে ২০১৭ সালের ২৭ সেপ্টেম্বর এক চিঠিতে পূর্বাচল প্রকল্পের নির্ধারিত স্থানে একটি ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আবেদনের ওপর সংশ্লিস্ট মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়। বিসিবি’র ওই  আবেদনে পূর্বাচল নিউ টাউন প্রকল্পের স্টেডিয়ামের জন্য নির্ধারিত জমিটি প্রতীকী  দামে বিসিবি’র অনুকূলে বরাদ্দ দেওয়ার এবং সেখানে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সহযোগিতায় বিসিবির নিজস্ব অর্থায়নে আনুমানিক ৫০ হাজার আসন ধারন ক্ষমতার একটি অত্যাধুনিক আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, একটি ক্রিকেট একাডেমি ও অন্যান্য অবকাঠামো তৈরির প্রস্তাব করা হয়।

সূত্র জানায়, গত ২০১৭ সালের ৩০ অক্টোবর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ‘ঢাকার পূর্বাচল সিটিতে আন্তর্জাতিক কনভেশন সেন্টার এবং স্পোর্টস কমপ্লেক্স নির্মাণ কাজের অগ্রগতি সংক্রান্ত’ একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিসিবি’র আবেদনের বিষয়টি নিয়ে আলোচনা হয়। আলোচনাক্রমে পূর্বাচল ক্রীড়া কমপ্লেক্সের জন্য বরাদ্দ ৩৭ দশমিক ৪৯ একর জমির মধ্য থেকে ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের জন্য প্রয়োজনীয় জমি, প্রায় ১৭ একর বিসিবিকে দেওয়া এবং অবশিষ্ট জমিতে অন্যান্য ক্রীড়া অবকাঠামো নির্মাণ করে একটি পূর্ণাঙ্গ ক্রীড়া কমপ্লেক্স তৈরি করার বিষয়ে ঐক্যমত্য হয়। এ বিষয়ে  প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এরই মধ্যে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৪ জানুয়ারি ২০১৮/হাসনাত/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Walton