ঢাকা, বুধবার, ৫ পৌষ ১৪২৫, ১৯ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সাত মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ১৫.৩৭%

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-১০ ৮:০৪:০৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-১১ ১১:২৭:২৫ এএম

এম এ রহমান মাসুম : ২০১৭-১৮ অর্থবছরের প্রথম সাত মাসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আহরণে ১৫.৩৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে। যেখানে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম সাত মাসে রাজস্ব আদায় বেড়েছিল ১৯ দশমিক ৭৮ শতাংশ। তবে ক্রমেই বেড়ে চলছে ঘাটতি।

প্রথম সাত মাসে প্রতিষ্ঠানটি রাজস্বে লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ হাজার ৮০২ কোটি ৩৬ লাখ টাকা পিছিয়ে আছে। এনবিআরের পরিসংখ্যান বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, প্রথম সাত মাসে জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত অর্থবছরের সাত মাসে লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায় বেড়েছে ১৫.৩৭ শতাংশ। গত সাত মাসে (জুলাই-ডিসেম্বর) ১ লাখ ২৫ হাজার ৩১৩ কোটি ৫১ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১ লাখ ১০ হাজার ১১ কোটি ১৫ লাখ টাকা। অর্থাৎ ঘাটতি ১৪ হাজার ৮০২ কোটি ৩৬ লাখ টাকা।

এর মধ্যে সবচেয়ে বেশি ঘাটতি দেখা দিয়েছে মূল্য সংযোজন করে (মূসক/ভ্যাট)। এখাতে ঘাটতি দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮৩ কোটি ২১ লাখ টাকা, যেখানে প্রবৃদ্ধি ছিল ১৬.০২ শতাংশ।

এরপরই আয়কর ও ভ্রমণ করের অবস্থান। এখাতে ঘাটতি ৫ হাজার ৯৫৩ কোটি ২৫ লাখ টাকা। প্রবৃদ্ধি ১২.৫৯ শতাংশ।

অন্যদিকে আমদানি ও রপ্তানি শুল্ক পর্যায়ে ঘাটতি দাঁড়িয়েছে ২ হাজার ৩৬৫ কোটি ৯০ লাখ টাকা। তবে সবচেয়ে প্রবৃদ্ধি হয়েছে এ খাতে। প্রবৃদ্ধি হয়েছে ১৭.২৭ শতাংশ।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি বল্ন, ‘একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হলো অর্থ বা রাজস্ব আয়। পর্যাপ্ত অর্থের যোগানের মাধ্যমে রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডার যত সমৃদ্ধ হবে, এর ভিত তত শক্তিশালী হবে। এজন্য দেশের সব শ্রেণি-পেশার মানুষকে আগ্রহ ও আনন্দের সঙ্গে রাজস্ব্ দিতে হবে।’

তিনি বলেন, ‘দেশের সার্বিক উন্নয়নে আমরা একত্রে কাজ করতে দৃঢ়প্রতিজ্ঞ। পাওনা রাজস্ব আদায়ের ক্ষেত্রে ব্যবসায়ীদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা ও সংলাপ করতে হবে। তাদের সঙ্গে ন্যায়সঙ্গত কথা বলতে হবে।’

২০১৭-২০১৮ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আদায় করতে হবে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রা থেকে ৬৪ হাজার ৪০২ কোটি টাকা বেশি।

এর মধ্যে ভ্যাট খাত থেকে সর্বোচ্চ ৯১ হাজার কোটি টাকা, আয়কর থেকে ৮৭ হাজার ১৯০ কোটি ও শুল্ক থেকে আসবে ৭০ হাজার কোটি টাকা। চলতি ২০১৭-১৮ অর্থবছর সরকার এনবিআরের রাজস্ব আদায় বাড়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করে ৩৫ শতাংশের বেশি।



রাইজিংবিডি/ঢাকা/১০ মার্চ ২০১৮/এম এ রহমান/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC