ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভবিষ্যৎ পরিকল্পনায় ওয়ানডে দলে মুমিনুল

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩০, ২৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভবিষ্যৎ পরিকল্পনায় ওয়ানডে দলে মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক : জাতীয় দলের পাইপলাইন বাড়ানো এবং শক্তিশালী করার উদ্দেশ্যে দুই বছরের পরিকল্পনা তৈরি করেছে জাতীয় দলের নির্বাচক প্যানেল।

ভবিষ্যতে কারা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে এবং বর্তমান খেলোয়াড়দের কারা রিপ্লেসমেন্ট করতে পারবে সেই তালিকা প্রস্তুত করে দুই বছরের পরিকল্পনা সাজাচ্ছে বিসিবি। ‘এ’ দল এবং হাই পারফরম্যান্স স্কোয়াডের মোড়কে তাদের ধারাবাহিক অনুশীলন এবং ম্যাচ খেলানোর পরিকল্পনা বিসিবির। সম্প্রতি শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে চারদিনের ম্যাচ এবং ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় এবার আয়ারল্যান্ড যাচ্ছে ‘এ’ দল। ২৮ জুলাই আয়ারল্যান্ডে পৌঁছার কথা রয়েছে ‘এ’ দলের। সেখানে পাঁচটি একদিনের ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারী দল।

দীর্ঘদিন পর সীমিত পরিসরের দলে জায়গা পেয়েছেন মুমিনুল হক। বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান ওয়ানডে খেলেছেন ২০১৫ বিশ্বকাপে। ঢাকা প্রিমিয়ার লিগে নিয়মিত পারফর্ম করলেও রঙিন পোশাকে সুযোগ মেলেনি। এবার সেই সুযোগ মিলল। পাশাপাশি তার কাঁধে দেওয়া হয়েছে অধিনায়কত্বের দায়িত্বও। নির্বাচক প্যানেলের সদস্য হাবিবুল বাশার সুমন জানালেন, ‘এ’ দলের প্রত্যেকেই ভবিষ্যৎ পরিকল্পনায় দলে নেওয়া হয়েছে। মুমিনুলও রয়েছেন একই পরিকল্পনা।’ টেস্ট দলের নিয়মিত মুখ মুমিনুল ওয়ানডে ফিরতে মরিয়া হয়ে আছেন। নির্বাচকরা তাকে প্রমাণের সুযোগ করে দিলেন।

তাকে নিয়ে আশাবাদী হাবিবুল বাশারও,‘মুমিনুল অধিনায়ক হিসেবে যাচ্ছেন। মুমিনুল আমাদের চিন্তা ভাবনার মধ্যে সব সময় আছে। যদিও টেস্ট সিরিজে প্রত্যাশামতো খেলতে পারেনি। মুমিনুল সম্পর্কে আমরা সবাই জানি। এখানে তাকে আরেববার সুযোগ করে দেওয়া।  পাঁচটি ওয়ানডে ও তিনাট টি-টোয়েন্টি আছে, ম্যাচে মুমিনুলকে দেখার সুযোগ পাব।’

‘এ’ দল নিয়ে হাবিবুলের বক্তব্য,‘আমাদের পরিকল্পনা লম্বা সময় নিয়ে। দুই বছরের পরিকল্পনা নিয়ে আমরা এগুচ্ছি। ভবিষ্যতে আমাদের দল কেমন হতে পারে, ভবিষ্যতে কারা কারা দলে সুযোগ পেতে পারে এগুলো নিয়েই আমাদের পরিকল্পনা। জাতীয়’ দলে এখন যারা খেলছে তারা বেশ ভালোই খেলছে।’

‘এই মুহুর্তে আমরা ‘এ’ দলের অনেকগুলো খেলা পাচ্ছি। খেলাগুলো হলে আমাদের নির্বাচকদের জন্য খুব সুবিধা হয়। এছাড়া ছেলেদের জন্য নিজেদের প্রমাণ করার একটা মঞ্চ তৈরি হয়। এই পর্যায়ে কিভাবে খেলতে হয় সেই ব্যাপারেও ধারণা পায় ছেলেরা।’ – যোগ করেন হাবিবুল।

সামনেই বিশ্বকাপ। এর আগে নিজেদের সেরা দলটা গুছিয়ে নিতে চায় বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি এরই মধ্যে দল গোছানো নিয়ে কাজ করছেন। ২০১৯ বিশ্বকাপকে কেন্দ্র করেই এখন তার পরিকল্পনা। পাশাপাশি নির্বাচকরা রিপ্লেসমেন্ট নিয়ে কাজ করছেন। হাবিবুল বলেছেন,‘সামনে ইংল্যান্ডের মাঠে বিশ্বকাপ। বিশ্বকাপে আগে জাতীয় দলের খেলোয়াড়রা মোটামুটি ফিক্সড। হয়তো কিছু পরিবর্তন আসতে পারে। এরপর আমরা যাদের সুযোগ দেবো, তাদের নিয়েই আমাদের কাজগুলো করতে হচ্ছে।  সেখানে যদি আমাদের কাউকে দরকার হয় তাহলে এখান থেকে (‘এ’ দল) দেখে নিতে পারব। ’

আয়ারল্যান্ড সফর তাসকিন এবং সৌম্যর প্রমাণের বড় সুযোগ হিসেবে দেখছেন নির্বাচক। সুযোগগুলোকে কাজে লাগালে দুজনই জাতীয় দলে ফিরতে পারবে বলে মনে করেন হাবিবুল বাশার।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়