ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘বিচারপতিগণ মানসম্মত সুবিচার নিশ্চিতকরণে অঙ্গীকারাবদ্ধ’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিচারপতিগণ মানসম্মত সুবিচার নিশ্চিতকরণে অঙ্গীকারাবদ্ধ’

নিজস্ব প্রতিবেদক : প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইনসম্মত সুবিচারপ্রাপ্তি প্রত্যেক মানুষের নাগরিক অধিকার। বিচারপতিগণ মানসম্মত সুবিচার নিশ্চিতকরণে অঙ্গীকারাবদ্ধ। এক্ষেত্রে কোনো সীমাবদ্ধতা অজুহাত হিসেবে গ্রহণযোগ্য হবে না।

শনিবার নোয়াখালী জেলা ও দায়রা জজ আদালত কক্ষে বিচার বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, একজন বিচারক ন্যায়বিচারের জন্য সৃষ্টিকর্তার কাছে পুরস্কার পাবেন। মানুষ বিচারকদের সম্মানের আসনে দেখতে চান। বিচারকরা এখন আর কারো চক্ষুর অগোচরে নেই। দেশবাসী, সুশীলসমাজ, বিশেষ করে গণমাধ্যম বিচারকদের সকল পদক্ষেপ পর্যবেক্ষণ করেন।

তিনি বলেন, বিচারকদের নিষ্কলুষ মনে কাজ করে প্রমাণ করতে হবে, সুবিচারের জন্য সৃষ্টিকর্তাকে সাক্ষী রেখে যে দায়িত্ব হাতে নিয়েছেন সেটি অক্ষরে অক্ষরে পালন করছেন। বিচারকদের কর্মদক্ষতা নিয়ে মানুষদের প্রত্যাশা অনেক উঁচু মানের। একজন বিচারক হবে সময়ানুবর্তী, আইনের কাজে প্রাজ্ঞ, নিয়মনিষ্ঠ, সকলের সাথে মর্যাদাপূর্ণ ও পরিশীলিত আচরণের একজন মানুষ।

বিচারকদের উদ্দেশে তিনি বলেন, বিচারকদের কাজ অন্যান্য কাজের চেয়ে আলাদা। আপনাদের কাজ হলো মামলা নিয়ে। মানুষের আত্মবিশ্বাস বাড়াতে হলে মামলা তাড়াতাড়ি নিষ্পত্তি করতে হবে। বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কোর্ট চলতে হবে। বয়স্ক হলেও সেটি কোনো অজুহাত হিসেবে গণ্য হবে না। কারো ক্ষেত্রে এটি গ্রহণযোগ্য হবে না। যদি মর্নিং সেশনটা সঠিকভাবে পরিচালিত হয় তাহলে অনেক সমস্যা কেটে যায়।

বিচারকদের যেকোনো প্রয়োজনে তার সঙ্গে যোগাযোগের কথা বলেন প্র্রধান বিচারপতি।

সম্মেলনে নোয়াখালী জেলা ও দায়রা জজ সালেহ উদ্দীন আহমেদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিজেএম উৎফর চৌধুরী, হাইকোর্ট বিভাগের বিচারপতি আশরাফুল কামাল, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন, আইনজীবী আবদুল বাসেত মজুমদার, নোয়াখালীর জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন ও বিচারকগণ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন এসিজিএম ড. আলমগীর হোসেন ফারুকী ও যুগ্ম জেলা জজ নাসরিন জাহান।



রাইজিংবিডি/ঢাকা/৮ সেপ্টেম্বর ২০১৮/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়