ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ধরন পাল্টেছে কিশোর অপরাধের

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ২১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধরন পাল্টেছে কিশোর অপরাধের

মাকসুদুর রহমান : ধরন পাল্টেছে কিশোর অপরাধের। কিশোররা খুন-ধর্ষণের মতো ভয়ঙ্কর অপরাধে জড়াচ্ছে। না বুঝেই তারা অল্প বয়সে অপরাধী হয়ে উঠছে বলে তদন্তে জানতে পেরেছে পুলিশ।

গত বছর কিশোর অপরাধের আলোচিত ঘটনাটি ঘটে রাজধানীর উত্তরায়। সেখানকার কিশোরদের দুই দলের বিরোধে খুন হয় নবম শ্রেণির ছাত্র আদনান কবীর। পরে এ ঘটনায় পুলিশ সাতজনকে গ্রেপ্তার করে। তাদের বেশিরভাগই কিশোর। কিশোরদের দুটি গ্রুপের দ্বন্দ্বে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই তেজগাঁওয়ের তেজকুনীপাড়ায় বড়-ছোটর দ্বন্দ্বে খুন হয় আবদুল আজিজ নামে আরেক কিশোর। এরপর রূপনগরে এক স্কুলছাত্রকে পিটিয়ে আহত করে একদল কিশোর। এছাড়া, ভাষানটেকে প্রাথমিক বিদ্যালয়পড়ুয়া এক শিশু ধর্ষণের শিকার হয়। ওই ঘটনায় ১৪ বছরের এক কিশোরকে আটক করে পুলিশ।

হত্যাকাণ্ড ছাড়াও কিশোররা অস্ত্র-মাদক বহন করছে। গঠন করছে এলাকাভিত্তিক নানা গ্রুপ। অথচ আগে কিশোররা চুরি, রাগ করে বাসা থেকে বের হওয়াসহ ছোটখাটো অপরাধ করত।

পুলিশের তদন্তে দেখা গেছে, আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন, সংস্কৃতি ও ইন্টারনেটের সহজলভ্যতা বা তথ্যপ্রযুক্তি কিশোরদের অপরাধ প্রবণতা বাড়ার অন্যতম কারণ। এর পাশপাশি পরিবার, চারপাশের পরিমণ্ডল ও শিক্ষাপ্রতিষ্ঠানের অনুশাসনের অভাব রয়েছে।

কিশোররা অপরাধে জড়ালে তাদের গাজীপুরের টঙ্গী ও যশোরের পুলেরহাটের কিশোর (বালক) উন্নয়ন কেন্দ্রে রাখা হয়।

টঙ্গী কেন্দ্রের তত্ত্বাবধায়ক মো. শাহ জাহান রাইজিংবিডিকে বলেন, ‘এখানে প্রায় ৪০০ কিশোর অপরাধী রয়েছে। এর মধ্যে ৯০ জন নারী ও শিশু নির্যাতন মামলার আসামি। এছাড়া, শিশুকে ধর্ষণের চেষ্টা ও উত্ত্যক্তের মামলার আসামিও আছে। তাদের সংশোধনের চেষ্টা করা হচ্ছে।’

সমাজসেবা অধিদপ্তরের পরিচালক মো. জুলফিকার হায়দার বলেন, ‘মা-বাবা আছেন, কিন্তু সন্তান কী করছে, কার সঙ্গে মিশছে, ইন্টারনেটে কী দেখছে, সে সম্পর্কে খোঁজখবর রাখেন না। তারা মনে করেন, টাকা দিলেই সব দায়িত্ব শেষ। এ কারণে তাদের সন্তানদের অপরাধে জড়িয়ে পড়ার ঝুঁকি বেশি থাকে। কিশোররা যেন অপরাধে না জড়ায় সে বিষয়ে সমাজসেবা অধিদপ্তর থেকে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

বিশ্লেষকরা বলছেন, কিশোর অপরাধীদের মধ্যে তিনটি শ্রেণি আছে। বস্তিবাসী ও নিম্ন আয়ের পরিবারের কিশোরেরা দারিদ্র্যের কারণে এবং মফস্বল থেকে বড় শহরে আসা কিশোরা সমাজে টিকে থাকার জন্য অপরাধে জড়াচ্ছে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোচিকিৎসা বিভাগের অধ্যাপক তাজুল ইসলাম বলেন, ‘কিশোররা ইন্টারনেট সংযোগসহ মুঠোফোন ব্যবহার করছে। তারা যা দেখছে বাস্তবে তা ঘটিয়ে বসছে। এ কারণে তাদের ইন্টারনেট ব্যবহারে কিছু নির্দেশনা দেওয়া উচিত। তাহলেই কিশোরদের অপরাধ প্রবণতা কমে আসবে।’

আগামীকাল সোমবার (২২ অক্টোবর) উত্তরার ১৩ নম্বর সেক্টরে স্কুলছাত্র কিশোর আদনান হত্যা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ রয়েছে। গত ৯ সেপ্টেম্বর মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের সময় থাকলেও মামলার তদন্ত কর্মকর্তা তা দাখিল করতে পারেননি। এজন্য ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী প্রতিবেদন দাখিলের এই নতুন তারিখ ঠিক করেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/মাকসুদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়