ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খাশোগি হত্যা ‘পূর্বপরিকল্পিত’- স্বীকার সৌদির

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ২৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাশোগি হত্যা ‘পূর্বপরিকল্পিত’- স্বীকার সৌদির

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি রাজপরিবারের কট্টোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগির হত্যা ‘পূর্বপরিকল্পিত’ ছিল বলে স্বীকার করেছে সৌদি আরব। বৃহস্পতিবার দেশটির সরকারি আইনজীবী এক বিবৃতিতে এ কথা বলেছেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি।

এতে বলা হয়েছে, ‘তুর্কি কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া তথ্য ইঙ্গিত দিচ্ছে যে, খাশোগির ঘটনায় সন্দেহভাজনদের কর্মকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল।’

সৌদি সম্প্রচারমাধ্যম আল-একবারিয়া জানিয়েছে, সৌদি-তুর্কি যৌথ টাস্কফোর্সের কাছ থেকে এ তথ্য পাওয়া গেছে। যৌথ তদন্তের অংশ হিসেবে খাশোগি হত্যার ঘটনায় আটক সন্দেহভাজনদের যৌথ তদন্ত টিম জিজ্ঞাসাবাদ করছে।

গত ২ অক্টোবর রিয়াদের কট্টোর সমালোচক জামাল খাশোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর আর সেখান থেকে বের হননি। তুরস্কের দাবি, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যার পর তার লাশ সরিয়ে ফেলা হয়। প্রথমে অস্বীকার করলেও শেষ পর্যন্ত আন্তর্জাতিক চাপের মুখে সোমবার সৌদি আরব স্বীকার করে, খাশোগিকে খুন করা হয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এ ঘটনা ছিল একটি ‘ভয়ানক ভুল’। সর্বশেষ খাশোগি হত্যায় যার দিকে খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্দেহের ইশারা করেছিলেন সেই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান মুখ খুলেছেন। তিনি খাশোগি হত্যার ঘটনাকে ‘জঘন্যতম অপরাধ’ বলে মন্তব্য করে বলেছেন, তাকে হত্যা করা অপরিহার্য ছিল না।



রাইজিংবিডি/ঢাকা/২৫ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়