ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাকা-৩ : সন্ত্রাসের জনপদ থেকে উন্নয়নের রোল মডেল

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ১৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা-৩ : সন্ত্রাসের জনপদ থেকে উন্নয়নের রোল মডেল

শুভাঢ্যা খালের একটি অংশ

মাকসুদুর রহমান, কেরানীগঞ্জ থেকে ফিরে : জিনজিরা, আগানগর, শুভাঢ্যা, বাস্তা ও তেঘরিয়া ইউনিয়ন নিয়ে ঢাকা-৩ আসন। এ আসনের মানুষ অনেক দিন ছিল অবহেলিত ও বঞ্চিত। এলাকায় লাগেনি উন্নয়নের ছোঁয়া। তবে বর্তমান সরকারের আমলে ১০ বছরে সে দৃশ্য পাল্টেছে। পরতে পরতে লেগেছে উন্নয়ন ও আধুনিকতার ছোঁয়া। এলাকার মানুষ শান্তিতে বাস করছে।

সম্প্রতি সরেজমিন পরিদর্শনে গেলে এলাকার লোকজন জানান, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে কেরানীগঞ্জে সন্ত্রাসী ও চাঁদাবাজদের অত্যাচারে ব্যবসায়ী, বাড়িমালিক থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অতিষ্ঠ ছিলেন। খুন-সন্ত্রাস লেগেই ছিল। বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের আনাগোনায় মানুষ থাকতো ভীত-সন্ত্রস্ত। এলাকাটি পরিণত হয়েছিল সন্ত্রাসের জনপদে। এখন সন্ত্রাসী ও চাঁদাবাজদের দৌরাত্ম নেই।

দোলেশ্বর হানাফিয়া মসজিদ (ওপরে) ও অধ্যাপক হামিদুর রহমান কনভেনশন সেন্টার (নিচে)


শুভাঢ্যা খাল সংলগ্ন ব্যবসয়ী হেমায়েতউদ্দিন রাইজিংবিডিকে বলেন, ‘এখন খুব শান্তিতে আছি ভাই। এলাকায় গুন্ডা নাই। কোনো চাঁদা দিতে হয় না। স্থানীয় সাংসদ ও প্রতিমন্ত্রী এ বিষয়ে শক্ত অবস্থান নেওয়ায় তা সম্ভব হয়েছে। তিনি নিজ দলের লোকজনের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও কার্পণ্য করেন না।’

তেঘরিয়া ইউনিয়নের বাসিন্দারা বলেন, কেরানীগঞ্জের দৃশ্যপট পাল্টে গেছে। ইউনিয়নের প্রতিটি গ্রামে উন্নয়নের ছোঁয়া লেগেছে। স্কুলগুলোকে ফিডিং কর্মসূচির আওতায় আনা হয়েছে। স্কুলে শিক্ষার্থীদের পুষ্টিকর খাবার দেওয়া হচ্ছে। স্কুল-কলেজের জন্য বিভিন্ন স্থানে ৪০টি নতুন ভবন নির্মাণ করা হয়েছে। এছাড়া, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, বিদ্যুৎ, আইনশৃঙ্খলা ও অবকাঠামোগত উন্নয়ন স্বাধীনতা-পরবর্তী যেকোনো সময়ের চেয়ে বেশি হয়েছে। কেরানীগঞ্জে প্রাথমিক শিক্ষার পরেই শিক্ষার্থীরা ঝরে পড়ত। কিন্তু এখন তা পাল্টেছে। প্রাথমিক শিক্ষার গুণগত সাফল্যের পাশাপাশি মাধ্যমিক স্তরে শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে।

শুভাঢ্যা চণ্ডীতলার মা চণ্ডী মন্দিরের নকশা


মাওয়া রোড এলাকার হাজেরা খাতুন বলেন, ‘৬০ বছর হইছে, অনেক কিছু দ্যাখিছি। আগে অন্ধকার থাকত, এখন বিদ্যুৎ থাকে সব সময়।’

স্থানীয়রা জানান, এই সরকারের সময় সারা দেশের মতো এখানেও বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে। প্রতিটি গ্রামের ঘরে পৌঁছে গেছে বিদ্যুৎ। অথচ এক সময় বিদ্যুতের জন্য আন্দোলন করতে হয়েছে।

এ আসনের বর্তমান সংসদ সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু রাইজিংবিডিকে বলেন, ‘এ আসনকে নিয়ে অনেক পরিকল্পনা রয়েছে। পদ্মা সেতু চালু হলে কেরানীগঞ্জ বসবাসের উপযুক্ত স্থানে পরিণত হবে। সেক্ষেত্রে লোকসমাগমও বাড়বে। গত দিনগুলোতে কী করেছি, তা জনগণই ভালো বলতে পারবেন।’

আমবাগিচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন (ওপরে) ও নূর মোহাম্মদ নুরু মিয়া উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবন (নিচে)


আগামীতে নির্বাচিত হলে কী করবেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দেখেন নির্বাচন আসলে অনেকেই অনেক কথা বলেন। তবে আমি কী করেছি তা জনগণই বলবেন। রাস্তাঘাটে গেলে চোখে পড়বে। এলাকার পরিবেশ নিয়ে কাজ করছি। পরিষ্কার-পরিছন্ন ঢাকা-৩ আসন গড়তে চাই। মাদকমুক্ত সমাজ গড়ার প্রত্যয় নিয়ে এগিয়েছি। এখনো তা অব্যাহত আছে। এখানে একটি কনটেইনার পোর্ট হয়েছে। যার মাধ্যমে অনেকরই কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। জনগণ যদি আবার নির্বাচিত করে, তাহলে তাদের বাকি প্রত্যাশা পূরণ করব।’

কেরানীগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের নবনির্মিত ভবন


স্থানীয় রাজনীতিকরা বলেন, এলাকায় এখন নোংরা রাজনীতি নেই বললেই চলে। লোকজন নানা উন্নয়নমূলক কাজের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় অনেকেই স্বেচ্ছায় অপরাধ করা ছেড়ে দিয়েছেন। নিজ দলে কোনো অপরাধী থাকলেও তাদের ছাড় দিচ্ছেন না এমপি বিপু। এ কারণে আসনটিতে তার জনপ্রিয়তা আরো বেড়েছে। নেই অভ্যন্তরীণ কোনো কোন্দল।

তারা আরো বলেন, আগামীতে বিপুল লোকসমাগম হবে এ এলাকায়। এ কারণে স্বল্প জায়গায় কীভাবে অধিক লোকের নিরাপদ আবাসন ব্যবস্থা করা যায় সে নীতিমালা প্রণয়ন চলছে। এলাকায় ইন্ডাস্ট্রিয়াল জোন তৈরি করা হচ্ছে। বিনোদনের জন্য আধুনিক পার্ক এবং উদ্যান তৈরিও এগিয়ে চলেছে। ৩ হাজার একর জায়গার ওপর শেখ হাসিনা স্মার্ট সিটি তৈরির পরিকল্পনা করা হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় কেরানীগঞ্জের বর্জ্য ব্যবস্থাপনার জন্য নতুন করে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। অনেক খাল উদ্ধারের পরিকল্পনা রয়েছে প্রতিমন্ত্রীর। দীর্ঘমেয়াদে গুরুত্বপূর্ণ খালগুলো খনন করা হবে। খাল ও বিলের মধ্য দিয়ে আধুনিক ও পরিবেশবান্ধব নৌকায় গণপরিবহনের ব্যবস্থা করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৮/মাকসুদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়