ঢাকা, সোমবার, ১১ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

আ.লীগের জয়ে খুশি ব্যবসায়ী নেতারা, বিনিয়োগ বৃদ্ধির প্রত্যাশা

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-০২ ৯:৪৭:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৭ ৮:৫৬:৩১ পিএম

নাসির উদ্দিন চৌধুরী : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ে খুশি হয়েছেন অধিকাংশ ব্যবসায়ী নেতা। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকারের ধারাবাহিকতাকেই বেশি প্রাধান্য দিচ্ছেন তারা। একই সঙ্গে ব্যবসায়ীরা প্রত্যাশা করছেন, স্থিতিশীল এই পরিবেশে দেশে বিনিয়োগ বাড়বে, বাড়বে বিদেশী বিনিয়োগের পরিমাণও।

ব্যবসায়ীদের দাবি, কোনো ধরনের হরতাল-অবরোধ ছাড়াই শান্তিপূর্ণ নির্বাচন হওয়ায় বিশ্বের বুকে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। তারা বলছেন, মানুষ শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের পক্ষে রায় দিয়েছে। এর ফলে দেশে চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখা আরো সুদৃঢ় হবে এবং গত ১০ বছরে ব্যবসায় যে উন্নয়ন হয়েছে তার সুফল ভোগ করতে পারবে দেশের সাধারণ মানুষ।

নির্বাচন পরবর্তী ভাবনা ও প্রত্যাশা নিয়ে রাইজিংবিডির সঙ্গে ফোনালাপে এসব কথা জানান দেশের শীর্ষ ব্যবসায়ীরা।

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সরকারের যে ভিশনগুলো রয়েছে সরকার যেন সেগুলো বাস্তবায়ন, এসডিজি অর্জন করার জন্য যে পরিকল্পনা ও কাজ করা হচ্ছে তা সময়মতো শেষ করতে পারে, আমাদের সে প্রত্যাশা রয়েছে। দেশের মানুষ তাদের ওপর আস্থা রেখে ভোট দিয়েছে, এজন্য সরকারের দায়িত্ব বেড়েছে। তাই প্রত্যাশা পূরণ করার পাশাপাশি অনেক বেশি জবাবদিহিতা, সচ্ছতা বাড়াতে হবে। যেন সময়মতো কাজ হয়, তার জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। আমরা আশা করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের প্রত্যাশা পূরণ করবেন।

তিনি আরো বলেন, ব্যবসা পরিচালনার ক্ষেত্রে যে সকল প্রতিবন্ধকতা সৃষ্টি হয়, সেসব সমস্যা সমাধানে ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রাইভেট সেক্টরে আরো অর্থায়ন করতে হবে। ডুইং বিজনেস সূচকে আমরা ১৭৬ নম্বরে আছি, এটিকে ১০০ এর মধ্যে আনতে উদ্যোগ গ্রহণ, বিনিয়োগ ও সার্বিক সহযোগিতা ইত্যাদি প্রদান করবেন, এটিই হবে আমাদের প্রত্যাশা।

এদিকে, আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহারে ‘গ্রাম হবে শহর’, ‘দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ’ ইত্যাদি দেশের উন্নয়নকে তরান্বিত করবে বলে আমরা আশা করছি।

প্রায় একই ধরনের অভিব্যক্তি প্রকাশ করেছেন পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি বলেন, সরকারের ধারাবাহিকতা আমাদের ব্যবসার উন্নয়নে অনেক বড় অবদান রাখবে এবং দেশে ও বিদেশে ভাবমূর্তি বেড়েছে। এই ভাবমূর্তি যদি আগামীতেও বজায় থাকে বিদেশী ইনভেস্টমেন্ট অনেক বেশি বাড়বে। এর ফলে কর্মসংস্থানও বৃদ্ধি পাবে। কারণ, আমাদের দেশের বড় সমস্যা হচ্ছে কর্মসংস্থান। তাই আমরা মনে করি, এই সরকারের ধারাবাহিকতার কারণে দেশে ব্যাপক হারে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাবে।

সিদ্দিকুর রহমান বলেন, ভবিষ্যতে যেন সুশাসন বজায় থাকে। ওয়ান স্টপ সেলের মাধ্যমে যেন আমাদের সার্ভিসগুলো দেওয়া হয়। ব্যবসা করতে গিয়ে কোনো জায়গায় যেন বাধার সম্মুখীন না হই, এসব বিষয় নিশ্চিত করতে হবে। ইলেকশনের আগে আমাদের বিভিন্ন বাধার সম্মুখীন হতে হয়েছে। কিন্তু এবার দলীয় সরকারের আমলে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ায় এ ধরনের কোনো বাধার সম্মুখীন হতে হয়নি। এজন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, পোশাক রপ্তানির ক্ষেত্রে আমাদের এখনো কিছু বাধার সম্মুখীন হতে হচ্ছে। যেমন: ওভেন টেক্সটাইলে ৬৫ শতাংশ কাপড় বিদেশ থেকে আমদানি করতে হয়। এখানে একটি বিরাট ইনভেস্টমেন্টের সুযোগ রয়েছে। যদি সরকার ২ থেকে ৩ শতাংশ সুদে আমাদের এই ইনভেস্টমেন্টের ব্যবস্থা সরকার করে দেয় তাহলে আমাদের কাপড় ইম্পোর্ট করতে যে ডলার বিদেশে চলে যায় তা আর যাবে না, দেশেই থাকবে এবং দেশের উন্নয়ন ঘটবে। এছাড়া, সরকার যে ইকোনমিক জোনগুলো করেছে, এগুলোর দুই-একটিকে টার্গেট করে খুব দ্রুততার সাথে শেষ কর লে এগুলোর সুফল খুব তাড়াতাড়ি দেশের জনগণ পাবে।

আওয়ামী লীগের টানা বিজয়ে গৃহায়ণ শিল্পে বিদ্যমান উন্নয়নের ধারা অব্যাহত থাকবে আশা প্রকাশ করেছেন রিহ্যাবের প্রেসিডেন্ট শামসুল আলামিন কাজল।

তিনি বলেন, পরপর তিনবার আওয়ামী লীগের জয়ে আমরা দলটিকে অভিনন্দন জানাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু থেকেই হাউজিং ব্যবসায়ে সর্বাত্মক সহযোগিতা করেছেন। এই ইশতেহারেও মানুষের বাসস্থানের সমস্যার সমাধানের কথা বলেছেন বিশেষ করে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করছি, এই ইশতেহার বাস্তবায়ন হবে এবং আমরা এর সুফল পাব।



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৯/নাসির/হাসান/রফিক

Walton Laptop
 
     
Walton AC