ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রথম পারমাণবিক চুল্লি নির্মাণ শেষ করতে যাচ্ছে সৌদি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম পারমাণবিক চুল্লি নির্মাণ শেষ  করতে যাচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক : আগামী এক মাসের মধ্যে প্রথম পারমাণবিক চুল্লি নির্মাণ শেষ  করতে যাচ্ছে সৌদি আরব। সম্প্রতি কৃত্তিম উপগ্রহ থেকে পাওয়া ছবি থেকে এ তথ্য পাওয়া গেছে। তবে পারমাণবিক বোমা তৈরিতে সৌদি কতটুকু নিষেধাজ্ঞা মেনে চলবে এ ব্যাপারে সুস্পষ্ট কোনো ঘোষণা বা বাধ্যবাকতার কথা এখনো শোনা যায়নি।

রাজধানী রিয়াদের অদূরে কিং আব্দুল আজিজ শহরে পারমাণবিক চুল্লিটি নির্মাণ করা হয়েছে। আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার প্রাক্তন পারমাণবিক পর্যবেক্ষক বিষয়ক পরিচালক রবার্ট কেলি এই নির্মাণ কেন্দ্রটি চিহ্নিত করেছেন। এটি অত্যন্ত ছোট পরিসরের ৩০ কিলোওয়াটের একিট গবেষণা চুল্লি বলে তিনি জানিয়েছেন।

কেলি বলেছেন, ‘আমার মনে হয় তারা এটি প্রায় শেষ করে এনেছে।’

উপগ্রহ থেকে প্রাপ্ত  ছবিতে দেখা গেছে,  পারমাণবিক জ্বালানিবাহী ১০ মিটার উচ্চতার নলাকৃতির কনটেইনার নির্মাণ করা হচ্ছে। কংক্রিটের ভবনটিকে কেন্দ্র করে নির্মাণ কাজও অব্যাহত আছে।

কেলি জানিয়েছেন, গবষেণামুলক চুল্লিটির প্রধান উদ্দেশ্য হতে পারে পারমাণবিক বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেওয়া। তবে এটি পারমাণবিক নিয়ন্ত্রণ রেখা পার হওয়ার ইঙ্গিতও দেয়। চুল্লির ভেতরে পারমাণবি জ্বালানি প্রবেশ করানোর আগে সৌদি আরবকে আইএইএর পরিদর্শনসহ সব ধরণের নিয়ম-কানুন বাস্তবায়ন, অস্ত্র তৈরির জন্য কোনো ধরণের বিস্ফোরক দ্রব্য প্রবেশ করানোর অভিপ্রায় থাকবে না তা নিশ্চিত করতে হবে। তবে এ বিষয়গুলো এ পর্যন্ত সৌদি আরব এড়িয়ে গেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়