ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তথ্যপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে হবে: স্পিকার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ১৮ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তথ্যপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে হবে: স্পিকার

নিজস্ব প্রতিবেদক:  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তথ্যপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে হবে। নইলে ভবিষ্যত বিশ্বে টিকে থাকা অসম্ভব হয়ে দাঁড়াবে।

শনিবার নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক পরিচালিত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণের শুভ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তেব্য তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তি নির্ভর। তথ্যপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে না পারলে ভবিষ্যৎ বিশ্বে টিকে থাকাটা হবে অকল্পনীয়। একারণে আইসিটিতে প্রশিক্ষণ অত্যন্ত জরুরি।’ তিনি তরুণ প্রজন্মের প্রতি তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে ওঠার আহ্বান জানান।

স্পিকার বলেন, ‘কারিগরি বা কর্মমুখী শিক্ষা হচ্ছে এমন এক ধরনের শিক্ষা যাতে শিক্ষার্থী তার জীবনের বাস্তব ক্ষেত্রে কোন একটি পেশা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারে। এ শিক্ষা গ্রহণের পর শিক্ষার্থীকে আর চাকরির জন্য অপেক্ষা করতে হয় না। সে নিজেই স্বাধীনভাবে কারিগরি বা কর্মমুখী পেশার মাধ্যমে জীবিকা নির্বাহ করতে পারে।’

তিনি বলেন, ‘তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বেকার যুবকদের তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ লাভের মাধ্যমে বেকারত্ব থেকে মুক্তির পথ দেখাবে। নতুন নতুন উদ্যোক্তা হয়ে আরও অনেক যুবককে কাজ করার সুযোগ তৈরি করে দিতে সক্ষম হবে। ফলশ্রতিতে এ অঞ্চলের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমার বিশ্বাস।’

স্পিকার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মানবসম্পদ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। তরুণরা প্রশিক্ষণের সুযোগ পেলে নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরি করতে পারবে। যে কোন প্রশিক্ষণ দক্ষ জনশক্তি তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে। বর্তমান সরকার জনগণের জীবনমান উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত কার্যক্রমের সুফল তৃণমূল জনগণের নিকট পৌঁছে যাচ্ছে। তরুণ জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়তে সবাইকে কাজ করতে হবে।’

 



শিরীন শারমিন বলেন, ‘অর্থনৈতিক ও সামাজিক সকল সূচকে বাংলাদেশ এখন শক্ত ভিতের উপর অবস্থান করছে। বর্তমানে বাংলাদেশ ৮ দশমিক ১ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করছে। মাথাপিছু আয় বেড়ে হয়েছে ১৯০৯ মার্কিন ডলার। জনবান্ধব কর্মসূচি গ্রহণের ফলে দারিদ্রের হার ৪০ শতাংশ থেকে ২১.৮ শতাংশে নেমে এসেছে। এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। এ উন্নয়নের সুফল পৌঁছে দিতে হবে বাংলার ঘরে ঘরে। তবেই আসবে অর্থনৈতিক মুক্তি, প্রতিষ্ঠিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ।’ এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে একযোগে কাজ করার আহ্বান জানান। তিনি মহিলাদের মাঝে সেলাই মেশিন ও কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেন। এসময় তিনি আইসিটি প্রশিক্ষণ ল্যাব পরিদর্শন করেন।

উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র আবু সালেহ মো: তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মিলন মন্ডল এবং মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রিনা।

এর আগে স্পিকার বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম. এ ওয়াজেদ মিয়ার ১০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পীরগঞ্জে তাঁর কবর জিয়ারত করেন এবং তাঁর রুহের মাগফেরাত কামনা করে পরিচালিত দোয়ায় শরিক হন। পরে তিনি ড. এম এ ওয়াজেদ মিয়ার স্মরণে পীরগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচণ করেন। এসময় তিনি বলেন, ‘ড. ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী অথবা মৃত্যুবার্ষিকীতে পীরগঞ্জের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান মেলার আয়োজন করা হবে। পীরগঞ্জের মাটিতে জন্ম নিয়ে বিশ্বে দ্যুতি ছড়িয়েছেন ওয়াজেদ মিয়া। নিজে আলোকিত হয়েছেন এবং আলোকিত করেছেন দেশের মানুষকে।’ এ ধরনের আইসিটি প্রশিক্ষণ ঘরে ঘরে প্রজন্ম থেকে প্রজন্ম ওয়াজেদ মিয়ার মতো আলোকিত মানুষের জন্ম দিবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি রংপুর থেকে পীরগঞ্জ রুটে চলাচলের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার বিআরটিসি'র দ্বিতল বাসের শুভ উদ্বোধন করেন। এ সময় বিআরটিসি রংপুর ডিপোর ব্যবস্থাপক উপস্থিত ছিলেন।

এরপর স্পিকার ড. এম. এ ওয়াজেদ মিয়ার ১০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ পীরগঞ্জ শাখা আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে যোগ দেন। ইফতারে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে মোনাজাত করা হয়। আলোচনা সভা ও ইফতারে রংপুর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন, পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র আবু সালেহ মো: তাজিমুল ইসলাম শামীম, জেলা আওয়ামী লীগের সদস্য সায়াদাত হোসেন বকুলসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়